চট্টগ্রাম বহির্নোঙরে ডুবে গেছে লাইটার জাহাজ

 

স্টাফ রিপোর্টার: চট্টগ্রামবন্দরের বহির্নোঙরে একটি ছোট লাইটার জাহাজ তলা ফেটে আংশিক ডুবে গেছে। এসময় জাহাজের ১৩ নাবিক কাছাকাছি থাকা অপর একটি লাইটার জাহাজে উঠে রক্ষা পান।

গতকাল শনিবারসকাল ৭টার দিকে পতেঙ্গা সৈকতের অদূরে বন্দর জলসীমায় অবস্থানরত বিদেশিজাহাজ ‘এমভি ওয়াদি আলবোস্টন’ থেকে সিমেন্ট শিল্পের কাঁচামাল ক্লিংকার খালাসকরার সময় এ দুর্ঘটনা ঘটে। এতে বহির্নোঙরে জাহাজ চলাচলে কোনো সমস্যা হচ্ছেনা।

একটি বড় জাহাজ থেকে পণ্য খালাসের সময় ভারসাম্য হারিয়েদুর্ঘটনায় পড়ে জাহাজটি। ক্ষতিগ্রস্ত ছোট জাহাজটি তীরের কাছাকাছি এনে রাখাহয়েছে। এমভি ওয়াদি আলবোস্টন জাহাজটিতে ৫৫ হাজার টন ক্লিংকার রয়েছে। এজাহাজ থেকে ক্লিংকার খালাস করে ‘এমভি নাসা’ নামের ছোট জাহাজে বোঝাই করাহচ্ছিলো। আনুমানিক১ হাজার ২০০ টন ক্লিংকার বোঝাই করার পর পানির তলদেশে আটকে থাকা বড় জাহাজেরনোঙর সরে আসতে থাকে। এ সময় বড় জাহাজটির সাথে রশি দিয়ে বাঁধা ছোট জাহাজটিযাতে ডুবে না যায়, এজন্য রশি খুলে দেয়া হয়। দুর্ঘটনা আঁচ করতে পেরে দ্রুতবড় জাহাজের কাছ থেকে ছোট জাহাজটি সরিয়ে নিতে গেলে ডুবন্ত এক জাহাজের সাথে ধাক্কা লেগে তলা ফেটে যায় এমভি নাসার।