ভারতের কোচ হচ্ছেন দ্রাবিড়

মাথাভাঙ্গা মনিটর: ধোনিদের বাম বা ডান কোনো কানেই সাফল্যমন্ত্র জপে দিতে পারছেন না ডানকানফ্লেচার। ইংল্যান্ডের বিপক্ষে রীতিমতো নাকানিচুবানি খেয়ে সিরিজ হারার পরএরই মধ্যে ভারতের কোচের ওপরে বসানো হয়েছে রবি শাস্ত্রীকে। শোনা যাচ্ছে,কোচের পদ থেকে নাকি ফ্লেচারকে সরিয়েও দেয়া হতে পারে। সেই ক্ষেত্রে ভারতেরনতুন কোচ হিসেবে রাহুল দ্রাবিড়ই সবার থেকে এগিয়ে আছেন বলে মনে করছে ভারতীয়সংবাদমাধ্যম।

এরই মধ্যে ফ্লেচারের সহকারীদের ওপর কোপ পড়েছে। ভারতীয়ক্রিকেট বোর্ড (বিসিসিআই) বাধ্যতামূলক ছুটিতে পাঠিয়েছে দলের বোলিং ওফিল্ডিং কোচকে। এ দুটো জায়গায় আপাতত কাজ করবেন দু ভারতীয়। শাস্ত্রী মুখেদাবি করছেন বটে, ফ্লেচারের ক্ষমতা খর্ব করা তার কাজ নয়, কিন্তু ফ্লেচারকেএরই মধ্যে এ বার্তা পাঠানো হয়ে গেছে, তোমার আর কোনো ক্ষমতা নেই।

ওয়েস্টইন্ডিজের বিপক্ষে পরবর্তী সিরিজের আগেই যদি ফ্লেচার সরে যেতে চান,তাহলেতাকে আটকাবে না বোর্ড। বরং তাকে পদত্যাগ করার দিকেই নাকি ঠেলে দিচ্ছেবিসিসিআই। ফ্লেচারের বিকল্প হিসেবে এরই মধ্যে দ্রাবিড়কে ভেবেও রাখা হয়েছে।‘মিস্টার ডিপেন্ডেবল’র ওপরই আস্থা রাখতে চাইছে বোর্ড। বর্তমান দলটিরবেশির ভাগ খেলোয়াড়কেই দ্রাবিড় গভীরভাবে চেনেন। বর্তমান ড্রেসিংরুমেরখেলোয়াড়েরাও দ্রাবিড়কে দেবতা-জ্ঞানে শ্রদ্ধা করেন। বিদেশের কন্ডিশনেদ্রাবিড়ের ধারাবাহিক সফলতার রসায়নও কাজে দেবে।দলীয় শৃঙ্খলা ও ম্যান-ম্যানেজমেন্টের কাজটা শাস্ত্রী করে দিলে বাকিদিকটা দ্রাবিড় ভালোমতোই সামলাতে পারবেন। আর তাই দ্রাবিড়কে শিগগিরই ভারতেরকোচের পদে দেখলে অবাক হওয়ার কিছু নেই।