শ্রীকৃষ্ণের জন্মাষ্টমী উদযাপন : দেশ ও জাতির মঙ্গল কামনায় গীতাযজ্ঞ

সোনাতন ধর্মাবলম্বীদের বিভিন্ন আচার অনুষ্ঠান : শোভাযাত্রা পূজা অর্চনায় উৎসমুখর পরিবেশ

মাথাভাঙ্গা ডেস্ক:যথাযোগ্য মর্যাদা ও ধর্মীয় ভাবগাম্ভীর্য এবং নানা আয়োজনের মধ্য দিয়ে চুয়াডাঙ্গা মেহেরপুর ও ঝিনাইদহস সারাদেশে শ্রীকৃষ্ণের শুভ জন্মদিন ‘জন্মাষ্টমী’ পালিত হয়েছে। সনাতন (হিন্দু) ধর্মাবলম্বীরা বিভিন্ন আচার অনুষ্ঠান এবং আনন্দ উত্সবে উদযাপন করে দিনটি। সকালে দেশ ও জাতির মঙ্গল কামনায় গীতাযজ্ঞ এবং রাতে শ্রীকৃষ্ণ পূজা অনুষ্ঠিত হয়।

চুয়াডাঙ্গায় বর্ণাঢ্য আয়োজনে শ্রী কৃষ্ণের জন্মাষ্টমী পালিত হয়েছে। চুয়াডাঙ্গা বড়বাজার দুর্গা মন্দিরের আয়োজনে গতকাল রোববার সকাল সাড়ে ৮টায় ফেরিঘাট রোডের সত্য নারায়ণ মন্দির থেকে একটি শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রাটি শহর প্রদক্ষিণ শেষে একই স্থানে গিয়ে শেষ হয়।

শোভাযাত্রায় বড়বাজার দুর্গা মন্দির কমিটির সভাপতি কিশোর কুমার আগরওয়ালা, সম্পাদক সুরেশ কুমার সাহা, সহসভাপতি কিশোর কুণ্ডু, সহসাধারণ সম্পাদক উজ্জ্বল কুমার সাহা ও হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক জয়ন্ত সিংহ রায়সহ নেতৃবৃন্দ শোভাযাত্রায় অংশ নেন।

বড়বাজার দুর্গা মন্দির কমিটির সহসাধারণ সম্পাদক শ্যামল কুমার নাথ জানান, শ্রীকৃষ্ণের জন্ম উৎসব উপলক্ষে বড়বাজার দুর্গা মণ্ডপে রোববার রাত ১২টা ১মিনিটে পূজা উৎসব পালিত হয়। এসময় কীর্তন পরিবেশন করেনআনন্দ সরকার, বিনয় অধিকারী, জয়দেব নাথ ও আনন্দ সাধূ খাঁসহ আরো অনেকে।

আলমডাঙ্গা ব্যরো জানিয়েছে, শ্রীকৃষ্ণের জন্মাষ্টমী উপলক্ষে আলমডাঙ্গায় সাড়ম্বরে বর্ণাঢ্য মঙ্গলশোভাযাত্রা, প্রদীপ প্রজ্জ্বলন ও প্রসাদ বিতরণ করা হয়েছে।সকাল ১০টায় শাস্ত্রীয় নৃত্যের মধ্যদিয়ে কর্মসূচি শুরু হয়। আলমডাঙ্গা হাই রোডের সত্যনারায়ণ মন্দির চত্বর থেকে মঙ্গল শোভাযাত্রাটি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। কেউ বা অবতার কৃষ্ণ, কেউবা প্রেমময়ী রাধা, আবার কেউ বা মথুরার অত্যাচারী শাসক কংশ রাজার বেশে উপস্থিত থেকে ওই শোভাযাত্রাকে আরও আকর্ষণীয় করে তোলেন। এ সময় অন্যান্যের মধ্যে শোভাযাত্রায় উপস্থিত ছিলেনউপজেলা চেয়ারম্যান হেলাল উদ্দীন, সহকারী কমিশনার (ভূমি)শাহিনুজ্জামান,উপজেলা ভাইস চেয়ারম্যান কাজী অরুন, উপজেলা আওয়ামীলীগের সহসভাপতি ইউপি চেয়ারম্যান আমিরুল ইসলাম মন্টু,আলমডাঙ্গা জুয়েলার্স সমিতির সভাপতি দীলিপ কুমার চৌধুরী,সুনীল অধিকারী, হিন্দু যুবসমাজ নেতা বিশ্বজিত কুমার সাধু খাঁ, সমীর কুমার দে, ইন্দ্রজিত শর্মা, আলমডাঙ্গা থানার ওসি মনির উদ্দীন মোল্লা,রিপন বিশ্বাস প্রমুখ। শেষে রথতলার সার্বজনীন দুর্গা মন্দিরে ভক্তদের মাঝে প্রসাদ বিতরণ করা হয়।

উল্লেখ্য,জন্মাষ্টমী হচ্ছে পরমাত্মা ভগবান শ্রীকৃষ্ণের জম্মতিথি। হিন্দু ধর্মবালম্বীদের মতে, ভাদ্র মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে দুষ্টের দমন ও শিষ্টের পালন এবং ধর্ম রক্ষার লক্ষ্যে মহাবতার ভগবানরূপে তিনি জন্মগ্রহণ করেছিলেন। শ্রীকৃষ্ণের মানবরূপের পৃথিবীর আবির্ভাবের কারণ সম্পর্কে গীতায় উল্লেখ রয়েছে-অর্থাৎ,হে ভবত, যখনি পৃথিবীতে অধর্ম বেড়ে যায় তখন আমি অবর্তীণ হই, অবতীর্ণ হয়ে সাধুদের রক্ষা, দুষ্টের বিনাশ ও ধর্ম সংস্থাপন করি। আধ্যাত্মিক বিবেচনায় দ্বাপর যুগের শেষদিকে ঐতিহাসিকদের ধারণা মতে খ্রিস্টপূর্বে ১৫০৬ অব্দে সনাতন ধর্মের এই প্রাণপুরুষ ভগবান শ্রীকৃষ্ণের শুভ আবির্ভাব ঘটেছিলো। মথুরা নগরীতে অত্যাচারী রাজা কংসের কারাগারে। সমগ্র ভারতবর্ষে যখন হানাহানি, রক্তপাত, সংঘর্ষ, রাজ্যলোভে রাজন্যবর্গের মধ্যে যুদ্ধবিগ্রহ তথা পৃথিবী যখন মর্মাহত, পাপে অবনত, ঠিক সেই সৃষ্টি স্থিতি-প্রলয়ের যুগ সন্ধিক্ষণে তার আবির্ভাব অনিবার্য হয়ে পড়ে। মানবতাবাদী চরিত্রে পুরুষোত্তম শ্রীকৃষ্ণ জন্ম নেন মথুরার এই অত্যাচারী রাজা কংশের কারাগারে। ঘোর অমানিশার অন্ধকারে জন্মগ্রহণ করায় কৃষ্ণের গায়ের রং শ্যামল, অন্য অর্থে ধূসর, পীত, কিংবা কালো। শ্রীকৃষ্ণের জন্মবৃত্তান্তের পটভূমি একটু ভিন্ন ধরনের। এর জন্মের রয়েছে ঐতিহাসিক অনেক কারণ।

মেহেরপুর অফিস জানিয়েছে, মেহেরপুর জেলা পূজা উদযাপন পরিষদের আয়োজনে মহাবতার ভগবান শ্রী কৃষ্ণের শুভ আবির্ভাব পূণ্যতিথি জন্মাষ্টমী উদযাপন উপলক্ষে শহরে বর্ণাঢ্য শোভাযাত্রা অনুষ্ঠিত হয়েছে।গতকাল রোববার বিকেল সাড়ে ৪টার দিকে মেহেরপুর শহরের বড় বাজারের শ্রী শ্রী সিদ্ধেশ্বরী কালীমন্দির থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে জেলা শিল্পকলা একাডেমী প্রাঙ্গণে গিয়ে শেষ হয়। জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি ডা. রমেশ চন্দ্রনাথ ও সিদ্ধেশ্বরী কালিমন্দিরের সভাপতি অ্যাড. পল্লব ভট্টাচার্যের নেতৃত্বে শোভাযাত্রায় অন্যান্যের মধ্যে জেলা পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক অভিজিত বোস মনা, কার্ত্তিক মল্লিক, মাধব ভাস্কর, বিজয় আগরওয়ালা, তপন সাহা, রবি ভট্টাচার্য, দ্বিজেন্দ্রনাথ বিশ্বাস, কিশোর পাত্র, মদন কুমারসহ শ্রীকৃষ্ণের ভক্তরা শোভাযাত্রায় অংশগ্রহণ করেন।এছাড়া ভগবান শ্রী কৃষ্ণের শুভ আবির্ভাব পূণ্যতিথি জন্মাষ্টমী পালন উপলক্ষে মেহেরপুরের হিন্দু সম্প্রদায় উপবাস, অর্চনা ও কৃষ্ণনাম কীর্তনসহ বিভিন্ন আচার অনুষ্ঠান পালন করেন।

ঝিনাইদহ প্রতিনিধি জানিয়েছেন,হিন্দু ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব ভগবান শ্রীকৃষ্ণের জন্মাষ্টমী উপলক্ষে ঝিনাইদহে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। গতকালরোববার বিকেল ৩টায় শহরের মদন মোহন মন্দির প্রাঙ্গণ থেকে র‌্যালিটি শুরু হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। র‌্যালিতে জেলার বিভিন্ন স্থান থেকে কয়েক হাজার হিন্দু ধর্মাবলম্বী নারী-পুরুষ অংশ গ্রহণ নেয়।

এর আগে মদন মোহন মন্দির প্রাঙ্গণে জেলা পূজা উদযাপন পরিষদের সহসভাপতি অজিত কুমার বিশ্বাসের সভাপতিত্বে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। সভায় বক্তব্য রাখেন জেলা প্রশাসক মো. শফিকুল ইসলাম, পুলিশ সুপার আলতাফ হোসেন, বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের কেন্দ্রীয় সহসভাপতি কনক কান্তি দাস, পৌর মেয়ল সাইদুল করিম মিন্টু, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা জুলকার নায়ন, জেলা হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের পরিষদের সভাপতি নারায়ণ চন্দ্র বিশ্বাস, সাধারণ সম্পাদক সুবির সমাদ্দার, অ্যাড. কানন কুমার দাস, সদর উপজেলা পূজা উদযাপন কমিটির সভাপতি প্রফুল্ল কুমার সরকার, সুনিল কুমার ঘোষ, কালীগঞ্জ উপজেলা পূজা উদযাপন কমিটির সাধারণ সম্পাদক জগবন্ধু সিংহ নন্দী, বাংলাদেশ ছাত্র যুব ঐক্য পরিষদ জেলা শাখার সভাপতি পলাশ বিশ্বাস, সাধারণ সম্পাদক প্রসেনজিত ঘোষ শিপন, মানিক বিশ্বাস মধু প্রমুখ।