মাওলানা সাঈদীর লেখা বই নিষিদ্ধ হচ্ছে

 

স্টাফ রিপোর্টার: একাত্তরেরমানবতাবিরোধী অপরাধে ফাঁসির দণ্ডপ্রাপ্ত আসামি মাওলানা দেলাওয়ার হোসাইনসাঈদীর লেখা ‘নন্দিত জাতি নিন্দিত গন্তব্যে’ বইটি নিষিদ্ধ হতে যাচ্ছে।সরকারের গোয়েন্দা সংস্থার পক্ষ থেকে রিপোর্ট পাবার পর স্বরাষ্ট্রমন্ত্রণালয় এব্যাপারে সিদ্ধান্ত নিতে যাচ্ছে বলে সংশ্লিষ্ট সূত্র আভাসদিয়েছে।

সূত্র জানায়, কারাগারে থেকে মাওলানা সাঈদী বই লিখে প্রকাশেরখবরটি প্রকাশের পর সরকারের উচ্চ পর্যায়ে এ নিয়ে আলোচনা হয়। এর প্রেক্ষিতেসরকারের একটি গোয়েন্দা সংস্থা বইটি বন্ধের প্রস্তাব করে প্রতিবেদনস্বরাষ্ট্র মন্ত্রণালয়ে জমা দিয়েছে। প্রতিবেদনে উল্লেখ করা হয়, সাঈদীর লেখা‘নন্দিত জাতি নিন্দিত গন্তব্যে’ বইটি এবছর ফেব্রুয়ারি মাস থেকে গোপনেবিক্রি করা হচ্ছে। কারাগার থেকে লেখার কারণে বইটি ছড়িয়ে পড়েছে শহর থেকেগ্রাম পর্যন্ত। ইন্টারনেটেও বইয়ের স্ক্যান কপি পাওয়া যাচ্ছে। বইটির বিক্রিঅস্বাভাবিক বিক্রি বেড়ে যাবার কারণে দ্রুত নিষিদ্ধ করা দরকার বলে গোয়েন্দাপ্রতিবেদনে মতামত দেয়া হয়।

২০১০ সালের জুনে গ্রেফতার হওয়ারপর জেলখানায় বসে বইটি লেখার কাজ শুরু করেন দেলাওয়ার হোসাইন সাঈদী। বইটিপ্রকাশ করেছে গ্লোবাল পাবলিশিং নেটওয়ার্ক নামের একটি প্রতিষ্ঠান। ৫২৪পৃষ্ঠার এ বইয়ে ৫টি অধ্যায় রয়েছে। বইটির প্রকাশক মেজো ছেলে শামীম সাঈদী।প্রচ্ছদ করেছেন সেজো ছেলে মাসউদ সাঈদী। বইয়ের ‘অনুলেখক’ হিসেবে নাম রয়েছেআরেক ছেলে আবদুস সালাম মিতুলের। বড় মগবাজার নাবিল কম্পিউটার থেকে কম্পোজকরা ও বাংলাবাজারের আল আকাবা প্রিন্টার্স থেকে মুদ্রিত বইটির মূল্য ধরাহয়েছে ৩৫০ টাকা। পাঁচ অধ্যায়ের এ বইটি উৎসর্গ করা হয়েছে লেখকের প্রয়াত বড়ছেলে মাওলানা রাফিক বিন সাঈদীকে।