আলমডাঙ্গায় বিক্ষোভ অব্যাহত :২১ আগস্ট আদালত চত্বরে অবস্থান ধর্মঘটের ঘোষণা

 

অর্পিত সম্পত্তি নিয়ে মামলার নির্ধারিত তারিখের পূর্বে ভারতীয় দু নাগরিকের আদালতে হাজিরা

 

আলমডাঙ্গা ব্যুরো: অর্পিত সম্পত্তি নিয়ে মামলার নির্ধারিত তারিখের ১০ দিন আগে ভারতীয় দু নাগরিক আদালতে হাজিরা দিয়েছেন।তাদেরকে সুযোগ করে দেয়ার অভিযোগে গতকাল মঙ্গলবার আলমডাঙ্গায় আওয়ামী লীগ ও তার সহযোগী সংগঠন গতকাল আবারও বিক্ষোভ মিছিল ও সমাবেশ করে নতুন কর্মসূচি ঘোষণা করেছে।

গতকাল বেলা ১১টার দিকে আওয়ামী লীগের অফিস থেকে ওই বিক্ষোভ মিছিল বের হয়। জেলা আওয়ামী লীগের সহসভাপতি আওরঙ্গজেব মোল্লা টিপু, উপজেলা আওয়ামী লীগ সভাপতি হাঁসান কাদির গনু ও উপজেলা চেয়ারম্যান হেলাল উদ্দীনের নেতৃত্বে বিক্ষোভ মিছিলটি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে স্বাধীনতা স্তম্ভ ৭১’র পাদদেশে সমাবেশ করেন। এ সময় বক্তাগণ গিরিধারী লাল মোদীকে ভূমি দস্যু আখ্যায়িত করে বলেন, সে এখন শ’শ’কোটি টাকার সম্পত্তি হাতিয়ে নিতেই উন্মত্ত হয়ে ওঠেনি। ইতঃপূর্বেও আলমডাঙ্গার বহু অর্পিত সম্পত্তি লিজের নামে দখল করে রেখেছে। প্রশাসনের নিকট বক্তারা জোর দাবি জানিয়েছেন ওই সকল জমিও দখলমুক্ত করে ভূমিহীন দরিদ্র মানুষের মাঝে বণ্টন করে দিতে। তারা ভারতীয় দু নাগরিকের পক্ষের এ দেশীয় দালালদের সতর্ক করে দিয়ে বলেন, এখন সময় আছে ওই চক্রান্ত থেকে বের হয়ে আসতে, তা না হলে দুর্বার আন্দোলন গড়ে তুলে সমুচিত জবাব দেয়া হবে। এ আন্দোলন সাধারণ কোনো মানুষের বিরুদ্ধে নয়, ভূমি দস্যুদের বিরুদ্ধে। দালালেরা এ আন্দোলনকে কেন্দ্র করে বিভ্রান্তি ছড়াতে চেষ্টা করছে। তাদের কোনো অপপ্রচারে বিভ্রান্ত না হতে সকলের প্রতি আহ্বান জানানো হয়। বক্তাগণ এ সময় আগামী ২১ আগস্ট চুয়াডাঙ্গা আদালত প্রাঙ্গণে অবস্থান ধর্মঘটের ঘোষণা দেন এবং সকলকে ওই অবস্থান কর্মসূচি সফল করতে আহ্বান জানান।

উপজেলা আওয়ামী লীগের সভাপতি হাঁসান কাদির গনুর সভাপতিত্বে ও সম্পাদক ইয়াকুব আলী মাস্টারের উপস্থাপনায় বক্তব্য রাখেনউপজেলা চেয়ারম্যান হেলাল উদ্দীন, সাবেক সম্পাদক শহিদুল ইসলাম খান, পৌর সভাপতি আবু মুসা, উপজেলা ভাইস চেয়ারম্যান কাজী অরুণ, বিআরডিবি সভাপতি মহিদুল ইসলাম মহিত, আসাবুল হক ঠাণ্ডু, জিনারুল ইসলাম, সমীর কুমার দে, অ্যাড. আব্দুল হালিম, উপজেলা যুবলীগ আহ্বায়ক আহসান উল্লাহ, যুগ্মআহ্বায়ক শাহীন রেজা, সাজ্জাদুল ইসলাম স্বপন, পৌর যুবলীগ সভাপতি আব্দুল গাফফার, সম্পাদক সোনাহার, মনা মিয়া, সাবেক ছাত্রলীগ নেতা সোহেল রানা শাহিন, উপজেলা সভাপতি সালমুন আহমেদ ডন, কলেজ ছাত্রলীগ সভাপতি আশরাফুল ইসলাম প্রমুখ। বিক্ষোভ মিছিল ও সমাবেশকালে শহরে ব্যাপক পুলিশ মোতায়েন করা হয়েছিলো।

উল্লেখ্য, অর্পিত সম্পত্তি প্রত্যবর্তন আইন পাশের পর আলমডাঙ্গার কয়েকশকোটি টাকার অর্পিত সম্পত্তি হাতিয়ে নিতে স্থানীয় একটি চক্র কোটি কোটি টাকার মিশন নিয়ে মাঠে নামে। এ অভিযোগ তুলে অভিযোগকারীরা জানান, ষড়যন্ত্রের অংশ হিসেবে তারা ওই সম্পত্তির পূর্ব মালিকদের উত্তরসূরীদের যারা বর্তমানে ভারতের নাগরিক তাদেরকেও এদেশের নাগরিকত্ব দিতে মরিয়া হয়ে ওঠে। প্রথমে তারা ভুয়া পরিচয় ও তথ্য দিয়ে স্থানীয় পৌরসভা থেকে নিয়ম বহির্ভুতভাবে প্রত্যয়নপত্র সংগ্রহ করে। আলমডাঙ্গা শহরে স্থায়ী বসবাস ও চাকরি করার মিথ্যা তথ্য দিয়ে ভোটার তালিকায় নাম অন্তর্ভুক্ত করানোর অপচেষ্টা করে। বিষয়টি জানাজানি হলে নাম কর্তনের জন্য সে সময় আন্দোলন শুরু হয়। করা হয় মানববন্ধন। সর্বদলীয় আন্দোলনের ফলে আলমডাঙ্গা নির্বাচন অফিস ও চুয়াডাঙ্গা নির্বাচন অফিস পৃথক ৩টি তদন্ত করে ভারতীয় দু নাগরিকের দেয়া তথ্যের সত্যতা না পেয়ে ভোটার তালিকা থেকে তাদের নাম বাদ দিতে সুপারিশ করে নির্বাচন কমিশনে পাঠায়। ওই দু বিদেশির নাম ভোটার তালিকা থেকে যাতে কর্তন করতে বিলম্ব করানো যায়, সেজন্য ভারতীয় নাগরিকের পক্ষে গিরিধারী লাল মোদী হাইকোর্টে স্টে চেয়ে রিট করেছেন।

এদিকে চুয়াডাঙ্গা জেলা জর্জ আদালতে বিচারাধীন মামলায় ভারতীয় দু নাগরিককে স্বশরীরে আদালতে হাজির হতে গত ১৬ জুলাই নির্দেশ দেয়া হয়। সে সময় হাজির হয়নি ভারতীয় দু নাগরিক। তাদের পক্ষের উকিল নতুন করে সময় প্রার্থনা করেন। আবেদনের প্রেক্ষিতে আদালত নতুন করে আগামি ২১ আগস্ট হাজির হওয়ার দিন ধার্য্য করেন আদালত। মামলার নির্ধারিত তারিখের বেশ কয়েকদিন পূর্বে গতকাল ভারতীয় নাগরিক দুজন আদালতে হাজির হয়। অভিযোগ ওঠে প্রতিপক্ষের আইনিজীবীকেও বিষয়টি জানানো হয়নি। অত্যন্ত সংগোপনে এ কাজ করা হয়েছে বলে অভিযোগ তুলেছেন প্রতিপক্ষরা। বিষয়টি জানাজানি হলে ক্ষোভে ফেটে পড়ে আলমডাঙ্গার বহু মানুষ। গত সোমবার সন্ধ্যায়ও আওয়ামী লীগ ও তার সহযোগী সংগঠন শহরে এক বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছিলো। ওই সমাবেশ থেকেই গতকাল মঙ্গলবার সকাল ১০টায় পুনরায় ব্যাপক বিক্ষোভ মিছিল ও সমাবেশের ডাক দেয়া হয়। আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের উপজেলার সমস্ত নেতাকর্মীকে উপস্থিত থাকার নির্দেশ দেয়া হয়েছিলো।