মেসির সামনে আরেকটি সুযোগ

মাথাভাঙ্গা মনিটর: লিওনেলমেসি,ক্রিশ্চিয়ানো রোনালদো,অ্যাঞ্জেল ডি মারিয়া,দিয়েগো কস্তা ও লুইসসুয়ারেজকে নিয়ে স্পেনের লা লিগার পাঁচজন খেলোয়াড় ঠাঁই পেলেন ২০১৩-১৪মরসুমের ইউরোপের বর্ষসেরা ফুটবলারের লড়াইয়ে।ইউরোপীয় ফুটবলেরনিয়ামক সংস্থা উয়েফা এ তালিকা প্রকাশ করে। গেল মরসুমের নৈপুণ্যের বিবেচনায়এ পুরস্কারটি দেয়া হবে ১০ জনের এ তালিকা থেকে। ২৮ আগস্ট চ্যাম্পিয়ন্সলিগের গ্রুপ পর্বের ড্র অনুষ্ঠানে বিজয়ী খেলোয়াড়টির নাম ঘোষণা করা হবে।

উয়েফারসদস্য দেশগুলোর সাংবাদিকদের একটি প্যানেল সেরা খেলোয়াড়টিকে বেছে নেবে।এতে ঠাঁই পাওয়া অন্য ফুটবলাররা হলেন-মোনাকোর জেমস রড্রিগেজ, বায়ার্নমিউনিখের ফিলিপ লাম, টমার ম্যুলার, ম্যানুয়েল ন্যয়ার ও আরিয়েন রোবেন।ইউরোপের নামকরা ফুটবলারদের মধ্যে এ তালিকায় ঠাঁই হয়নি ইব্রাহিমোভিচ, গ্যারেথ বেল ও নেইমারের। জায়গা হয়নি ইতালির লিগের কারো।

মেসি আর্জেন্টিনাকে বিশ্বকাপ ফাইনালে তোলার পর বিশ্বকাপের গোল্ডেন বলজিতেছিলেন। কিন্তু ২০১৪ বিশ্বকাপের চ্যাম্পিয়ন জার্মানির টমাস মুলার এবংতৃতীয় স্থান পাওয়া নেদারল্যান্ডসের আরিয়েন রোবেনকে বাদ দিয়ে বার্সেলোনাতারকাটির গোল্ডেন বল পুরস্কার পাওয়া নিয়ে বিতর্ক দেখা দেয়। স্বয়ং দিয়েগোম্যারাডোনাও এ পুরস্কারটিকে বিপনন কর্মীদের চাতুরি হিসেবে সমালোচনাকরেছিলেন। তবে সে সমালোচনাকে পেছনে ফেলেই মেসি এখন আরো একটি ব্যক্তিগতঅর্জনের দোরগোড়ায় এসে দাঁড়ালেন।যদিও ইউরোপ সেরার জন্য প্রণীতসংক্ষিপ্ত তালিকায় জার্মানিকে বিশ্বকাপ জেতানো এবং বুন্দেশলিগারচ্যাম্পিয়ন দলটির খেলোয়াড়রাই সংখ্যায় ভারী। সে তুলনায় বার্সেলোনা ও রিয়ালমাদ্রিদের আছেন দুজন করে খেলোয়াড়। সুয়ারেজ বার্সেলোনায় যোগ দিলেও তিনিবিবেচিত হবেন মূলত গেল মরসুমে লিভারপুলের হয়ে দেখানো নৈপুণ্যের জন্যই।একইভাবে দিয়েগো কস্তা এখন চেলসির খেলোয়াড় হলেও গত মরসুমে অ্যাটলেটিকোমাদ্রিদের হয়েই নৈপুণ্য দেখিয়েছিলেন তিনি।