সুষমা স্বরাজ ঢাকায়

স্টাফ রিপোর্টার: শুভেচ্ছাআর সুসম্পর্কের বার্তা নিয়ে বুধবার রাতে ঢাকা এসেছেন ভারতেরপররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ। ভারতীয় জনতা পার্টির (বিজেপি) নেতৃত্বাধীনজোট সরকার দায়িত্ব গ্রহণের এক মাসের মধ্যেই সুষমা স্বরাজের এই সফর। গতকালবুধবার রাত পৌনে ১১টার দিকে এয়ার ইন্ডিয়ার বিশেষ একটি ফ্লাইটে তিনি হজরতশাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছালে তাকে স্বাগত জানানপররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী। এছাড়া পররাষ্ট্র সচিব শহীদুল হক, বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার পঙ্কজ শরণ এবং ভারতে বাংলাদেশেরহাইকমিশনার তারেক এ করিমও তাকে শুভেচ্ছা জানাতে উপস্থিত ছিলেন।

ঘনিষ্ঠও নিকটতম প্রতিবেশী বাংলাদেশের সঙ্গে সম্পর্ক আরো উন্নয়ন এবং দ্বিপাক্ষিকবোঝাপড়া বাড়ানোই এই সফরের উদ্দেশ্য। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্রমোদীর সঙ্গে ভুটান সফর ছাড়া বাংলাদেশেই প্রথম দ্বিপাক্ষিক সফর করছেনপররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ। ঢাকা সফরকালে পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদআলীর সঙ্গে দ্বিপাক্ষিক সব ইস্যুতে আলোচনা করবেন সুষমা স্বরাজ। ঝুলে থাকাতিস্তার পানি বণ্টন চুক্তি ও সীমান্ত প্রটোকল অনুমোদনসহ বিভিন্ন ইস্যুতেবিজেপি সরকারের নীতি ও অবস্থান জানাবেন তিনি। বাংলাদেশ পক্ষ এই দুইইস্যুতে সুনির্দিষ্টভাবে ভারত সরকারের মনোভাব ও প্রতিশ্রুতি প্রত্যাশাকরছে বলে কূটনৈতিক সূত্র জানায়। ভারতের নতুন সরকারের সঙ্গে বাংলাদেশেরসম্পর্কের নতুন দিগন্তের সূচনা হবে বলে মনে করা হচ্ছে। এছাড়া বাণিজ্য, বিদ্যুত্, যোগাযোগ, সীমান্ত ব্যবস্থাপনা, আঞ্চলিক নিরাপত্তা, ট্রানজিট, ভিসাসহ সকল দ্বিপাক্ষিক ইস্যুতে দুই পররাষ্ট্রমন্ত্রী আলোচনা করবেন।পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলীর আমন্ত্রণে ঢাকা সফরকালে আজ বৃহস্পতিবারঅত্যন্ত ব্যস্ত সময় কাটাবেন সুষমা স্বরাজ।

গতরাতে বিমানবন্দর থেকেসুষমা স্বরাজকে নিয়ে যাওয়া হয় হোটেল সোনারগাঁও-এ। ঢাকা সফরকালে তিনি এইহোটেলেই অবস্থান করবেন। আজ সকালে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গেদ্বিপাক্ষিক বৈঠকের পর প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাত্, বিকালে বঙ্গভবনে রাষ্ট্রপতি আবদুল হামিদের সঙ্গে সৌজন্য সাক্ষাত্ করবেনতিনি। সন্ধ্যায় রূপসী বাংলা হোটেলে বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনালএন্ড স্ট্র্যাটেজিক স্টাডিজ (বিস) আয়োজিত ‘বাংলাদেশ-ভারত সম্পর্ক :সহযোগিতার জন্য কাঠামো’ শীর্ষক লেকচার অনুষ্ঠানে বক্তব্য রাখবেন তিনি।

রাতেরাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলীর দেয়া নৈশভোজেযোগ দেয়া ছাড়াও ব্যবসায়ী ও চেম্বার নেতৃবৃন্দের সঙ্গে বৈঠকের কথা রয়েছেকর্মসূচিতে। আগামীকাল শুক্রবার সকালে প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক সম্পর্কবিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী ও অর্থনৈতিক বিষয়ক উপদেষ্টা ড. মশিউর রহমানভারতীয় পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাত্ করবেন। বিএনপি চেয়ারপারসন বেগমখালেদা জিয়া এদিন সকালে স্থানীয় একটি হোটেলে সুষমা স্বরাজের সঙ্গেসাক্ষাত্ করবেন। এরপর জাতীয় সংসদে বিরোধী দলীয় নেত্রী বেগম রওশন এরশাদেরসঙ্গে সাক্ষাত্ শেষে সকাল সাড়ে এগারটায় বিশেষ বিমানযোগে নয়াদিল্লী ফিরেযাবেন।