ব্যাটিং ব্যর্থতায় লজ্জার হার বাংলাদেশের

 

স্টাফ রিপোর্টার: ভারতের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডে জয়ের সুযোগ সৃষ্টি করেও শেষ পর্যন্ত লজ্জারহার মেনে নিলো স্বাগতিক বাংলাদেশ। মাত্র ১০৬ রানের টার্গেটে ব্যাট করতেনেমে ৫৮ রানেই সবকটি উইকেট হারায় স্বাগতিকরা। ফলে ৪৭ রানের পরাজয় মেনে নিয়েমাঠ ছাড়ে মুশফিকুর রহিমের দল। উভয় দলের ব্যাটিং ব্যর্থতার এই দিনে দুদলেরপেসাররা ম্যাচে তুলে নিয়েছেন ১৮টি উইকেট।গতকাল মঙ্গলবার মিরপুর শেরেবাংলা ক্রিকেট স্টেডিয়ামে অনুষ্ঠিত এ ম্যাচে টস জিতে প্রথমেই ফিল্ডিঙেরসিদ্ধান্ত নেন বাংলাদেশ অধিনায়ক মুশফিকুর রহিম। ভারতীয়রা ব্যাটিং করতে নেমেপাঁচ ওভার দু বলে এক উইকেটে ১৪ রান করতেই বৃষ্টি হানা দেয়। এরপর বৃষ্টিথেমে গেলে ৫০ ওভারের ম্যাচটি নেমে আসে ৪১ ওভারে। দ্বিতীয় দফায় ব্যাটিং করতেনেমে তাসকিন আহমেদসহ টাইগার পেসারদের সামনে অসহায় হয়ে পড়ে ভারতীয়ব্যাটসম্যানরা।

নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে মাত্র ১০৫ রানেইগুটিয়ে যায় রায়না বাহিনী। ভারতীয়ব্যাটসম্যানদের মধ্যে চারজন দু অঙ্কেরকোঠার দেখা পান। দলের পক্ষে অধিনায়ক সুরেশ রায়না সর্বোচ্চ ২৭ রান করেন।এছাড়া উমেশ যাদব ১৭ ও রবিন উথাপ্পা ১৪ রানের ইনিংস খেলেন।বাংলাদেশেরহয়ে আগুন ঝরানো বোলিং করেন দু পেসার তাসকিন আহমেদ ও মাশরাফি বিন মুর্তজা।আন্তর্জাতিক অভিষেকের প্রথম ম্যাচে তাসকিন ৮ ওভার বল করে ২৮ রানে বিনিময়ে৫টি উইকেট দখল করেন। মাশরাফি টানা ৯ ওভার বল করে ৩৫ রানে ২টি উইকেট দখলকরেন।এছাড়া সাকিব আল হাসান দু ওভার তিন বল করে আট রানের বিনিময়ে একটি উইকেট পানএবং আল-আমিন হোসেন একটি উইকেট তুলে নেন।অভিজ্ঞস্পিনার আব্দুর রাজ্জাকের জায়গায় দলে অন্তর্ভূক্ত হয়ে অভিষেকেই পাঁচ উইকেটদখল করে রেকর্ড বোর্ডে জায়গা করে নিয়েছেন তাসকিন। ওয়ানডে অভিষেকে ইতিহাসেরসেরা পাঁচজনের তালিকায় ঢুকে গেছেন বাংলাদেশের তরুণ এ পেসার। অভিষেকেমাত্র ২৮ রানে ৫ উইকেট দখল করে অভিষেকে সেরা বোলিঙের তালিকায় পঞ্চম স্থানেতাসকিন।

এরপর জয়ের জন্য ১০৬ রানের টার্গেটে ব্যাট করতে নেমে ভারতীয়পেসার মুহিত মর্শা ও স্টুয়ার্ট বিন্নির পেসের তোপে মাত্র ৫৮ রানেই গুটিয়েযায় স্বাগতিক বাংলাদেশ। শুরুতেই দু উইকেট হারিয়ে বিপদে পড়লেও তৃতীয় উইকেটজুটিতে মিথুন আলীকে নিয়ে ঘুরে দাড়ানো চেষ্টা করেন দলীয় অধিনায়ক মুশফিক।দলীয় ৪৪ রানের মাথায় মুশফিক ফিরে গেলে ধস নামে বাংলাদেশের ব্যাটিংয়ে। এরপরস্কোরে আর মাত্র ১৪ রান যোগ করতেই সাজঘরে ফিরে শেষ সাত ব্যাটসম্যান।ব্যাটিং ভরাডুবির এ দিনে মাত্র দুজন ব্যাটসম্যান দু অঙ্কের কোঠায় পৌছুতেপারে। দলের হয়ে অভিষিক্ত মিথুন আলী সর্বোচ্চ ২৬ রান করেনএবং দলীয়অধিনায়ক মুশফিকুর রহিম ১১ রান করেন।

ভারতের হয়ে দু পেসার মুহিতশর্মা ও স্টুয়ার্ড বিন্নি ১০টি উইকেট ভাগ করে নেন। অবিশ্বাষ্য আগুন ঝড়ানোবোলিং করে স্টুয়ার্ড বিন্নি ৪.৪ ওভার বল করে মাত্র ৪ রান দিয়ে ৬টি উইকেটদখল করেন। যা তাকে ম্যাচ সেরার পুরস্কার এনে দেয়এবং মুহিত শর্মা ৮ ওভারবল করে ২২ রানের বিনিময়ে ৪টি উইকেট দখল করেন।তিন ম্যাচের ওয়ানডেসিরিজে পরপর দু ম্যাচ জিতে সিরিজ জয় করলো ভারত। আগামী ১৯ জুন স্বাগতিকবাংলাদেশকে হোয়াইটওয়াশ করার লক্ষ্যে মাঠে নামবে সফরকারীরা।