হত্যার দায়ে তিনজনের যাবজ্জীবন কারাদণ্ড : ১০ হাটার টাকা করে জরিমানা

 

দামুড়হুদার দলকা লক্ষ্মীপুরের দিনমজুর আজিবর রহমান হত্যামামলারর রায়

 

স্টাফ রিপোর্টার চুয়াডাঙ্গার দামুড়হুদা উপজেলার দলকা লক্ষ্মীপুর গ্রামের দিনমজুর আজিবর রহমান (৩০) হত্যামামলার রায়ে তিনজনকে যাবজ্জীবন কারাদণ্ড ও ১০ হাজার টাকা করে জরিমানা অনাদায়ে আরো ১ বছরের কারাদণ্ডের আদেশ দিয়েছেন আদালত। একই সাথে মামলার অপর তিন আসামিকে বেকসুর খালাস দেয়া হয়েছে।চুয়াডাঙ্গার জেলা ও দায়রা জজ আদালতের বিচারক বিপ্লব গোস্বামী গতকাল বৃহস্পতিবার দুপুরে জনাকীর্ণ আদালতে আসামিদের উপস্থিতিতে আলোচিত এ মামলার রায় ঘোষণা করেন।

দণ্ডিতরা হলেন-দামুড়হুদার দলকা লক্ষ্মীপুর গ্রামের নূর ইসলামের ছেলে রেজাউল করিম (২৭), সিদ্দিক আলী ফকিরের ছেলে কছিমুদ্দিন কচি (২৭) ও রবিউল ইসলামের ছেলে বিল্লাল হোসেন (৩৭)। এদের মধ্যে কছিমুদ্দিন পলাতক রয়েছে। খালাস প্রাপ্তরা হলেন-নওশাদ আলীর ছেলে কালাচাঁন্দ (২৮), ইউনুছ আলীর ছেলে বকুল (২৮) ও জিন্নাত আলীর ছেলে মহিদুল (২৮)।

মামলার সংক্ষিপ্ত বিবরণে জানা গেছে, ২০০৭ সালের ১৬ সেপ্টেম্বর দলকা লক্ষ্মীপুর গ্রামের মৃত মইজ উদ্দিনের ছেলে আজিবর রহমান সন্ধ্যায় খাওয়া-দাওয়ার পর নিজ ঘরের বারান্দায় ঘুমিয়ে ছিলেন। এসময় গভীররাতে আজিবরকে অপহরণ করে দুর্বৃত্তরা। পরদিন গ্রামের নজরুল ইসলামের একটি ধানক্ষেত থেকে আজিবরের লাশ উদ্ধার করে পুলিশ। এঘটনায় নিহতের বড় ভাই মুনসুর আলী বাদী হয়ে দামুড়হুদা থানায় একটি অপহরণ ও হত্যামামলা দায়ের করেন। মামলার তদন্ত শেষে দামুড়হুদা থানার এসআই আব্দুস ছাত্তার শেখ আসামিদের বিরুদ্ধে অভিযোগপত্র আদালতে জমা দেন। মামলার দুআসামি রেজাউল করিম ও কছিমুদ্দিন কচি গ্রেফতারের পর আদালতের কাছে ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেয়। এ মামলায় ১৬ জনের স্বাক্ষ্যগ্রহণ করা হয়েছে। মামলাটি সন্দেহাতিতভাবে প্রমাণিত হওয়ায় আদালতের বিচারক তিনজনকে যাবজ্জীবন কারাদণ্ড ও তিনজনকে বেকসুর খালাসের আদেশ দেন।