দাম বাড়তে পারে যে সব পণ্যের

 

 

স্টাফ রিপোর্টার: প্রস্তাবিত বাজেটে বেশ কিছু পণ্যের শুল্ক বাড়ানোর প্রস্তাব করা হয়েছে।একই সাথে সম্পূরক শুল্ক আরোপ, মূল্য সংযোজন কর (মূসক) আরোপ, সারচার্জআরোপ, ট্যারিফ বৃদ্ধিসহ রেয়াতি সুবিধা প্রত্যাহার করা হয়েছে। ফলে ওইসবপণ্যের দাম বাড়তে পারে।

যে সব পণ্যের দাম বাড়তে পারে- বাজেটেমোবাইলফোন আমদানিতে মূল্য সংযোজন কর (মূসক) ১০ থেকে বাড়িয়ে ১৫ শতাংশেনির্ধারণের প্রস্তাব করা হয়েছে। মোবাইলফোন সংযোজনকারী দেশীয় কোম্পানিগুলোরওপরও অবশ্য উত্পাদন পর্যায়ে ১৫ শতাংশ মূসক প্রযোজ্য আছে।মানভেদেসিগারেটের ওপর প্রায় ১০ থেকে ১৯ শতাংশ পর্যন্ত কর বাড়ানো হয়েছে। একই সাথেবিড়ি, জর্দা ও গুলের ওপর কর ও শুল্ক বাড়ানোর প্রস্তাব আছে বাজেটে।১৫-১৬ইঞ্চি রিম সাইজের বাসের টায়ার আমদানিতে বিদ্যমান শুল্ক ও করের সাথেঅতিরিক্ত ৫ শতাংশ হারে নিয়ন্ত্রণমূলক শুল্ক আরোপের প্রস্তাব করা হয়েছে।দেশীয় শিল্পের রক্ষায় বিদেশি এলপিজি সিলিন্ডারের ওপর আরোপিত আমদানি শুল্ক ৫ থেকে বাড়িয়ে ২৫ শতাংশে প্রস্তাব করা হয়েছে।

বাইসাইকেলের টিউব আমদানিতে শুল্ক ১০ শতাংশ থেকে বাড়িয়ে ২৫ শতাংশ নির্ধারণ করতে বলা হয়েছে।বিভিন্নহারে সম্পূরক শুল্কহার বাড়ানোর প্রস্তাব থাকায় ১৫০১-২০০০ সিসি পর্যন্তমোটরগাড়ি, ১৫০০-২৫০০ সিসি পর্যন্ত হাইব্রিড গাড়ি, ২০০০ সিসির ঊর্ধ্বেসিকেডি জিপ, ১৫০১-১৮০০ সিসির মাইক্রোবাস, ১৫ আসনবিশিষ্ট গাড়ি এবং ১৫০০ সিসিও ১৫০১-২৭৫০ সিসির ডবল কেবিন পিকআপের দাম বাড়বে।মোবাইলফোনের সিম কার্ড হারিয়েবা খোয়া গেলে কিংবা একই নম্বরের সিম কার্ড পুনরায় প্রতিস্থাপন করতে বানিতে গেলে ক্রেতাদের ১০০ টাকা হারে শুল্ক/কর দিতে হবে।