নূর হোসেনের সম্পত্তি ক্রোকের নির্দেশ আদালতের

গ্রেফতারের পরও হাসুকে নিয়ে পুলিশের লুকোচুরি

 

গ্রেফতার কার্যক্রম চিঠি চালাচালিতেই সীমাবদ্ধ

 

স্টাফ রিপোর্টার: গুজব থাকলেও র‌্যাবের চাকরিচ্যুত তিন সেনা কর্মকর্তা গতকাল বুধবার আদালতেহাজির হননি। আইনগত চেষ্টাও করা হয়নি হাইকোর্টের গ্রেফতার সংক্রান্ত আদেশস্থগিতের।অপরদিকে আলোচিত ৭ খুন মামলার অন্যতম আসামি হামত আলী হাসুকে গ্রেফতার করা হয়েছে বলে জানা গেলেও পুলিশ তা নিয়ে লুকোচুরি করেছে। এদিকে নারায়ণগঞ্জেরআলোচিত সাত হত্যাকাণ্ডের প্রধান আসামি নূর হোসেনের স্থাবর-অস্থাবর সকলসম্পত্তি ক্রোকের আদেশ দিয়েছেন আদালত।

নারায়ণগঞ্জেআলোচিত ৭ খুনের মামলার অন্যতম আসামি হাসমত আলী হাসুর গ্রেফতার নিয়েআইনশৃঙ্খলা বাহিনী লুকোচুরি করছে বলে অভিযোগ উঠেছে। হাসু নিহত ওয়ার্ডকাউন্সিলর নজরুল ইসলামের স্ত্রী সেলিনা ইসলামের দায়ের করা মামলার ৩ নম্বরআসামি। তবে আইনশৃঙ্খলা বাহিনীর কেউ হাসুকে গ্রেফতারের কথা স্বীকার করছেনা। সবাই বলছেন, গ্রেফতারের কথা শুনেছি; কিন্তু আমাদের কাছে তথ্য নেই। আরমামলার তদন্ত কর্মকর্তা বলেছেন, তিনি এখনো হাসুকে হাতে পাননি।অবশ্যস্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল গতকাল বুধবার সকালেসাংবাদিকদের কাছে স্বীকার করেছেন, হাসুকে মঙ্গলবার গভীররাতে যশোর সীমান্তথেকে গ্রেফতার করা হয়েছে। ভারতে পালিয়ে যাওয়ার সময় বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) তাকে আটক করে আইনশৃঙ্খলা বাহিনীর কাছে সোপর্দ করে।

এদিকেজেলা আইনশৃঙ্খলা কমিটির সভায় তদন্তের অগ্রগতি নিয়ে সন্তোষ প্রকাশ করেছেনজেলা প্রশাসক আনিসুর রহমান মিয়া; কিন্তু বাস্তবে তদন্তের দৃশ্যমান কোনোঅগ্রগতি নেই। সিদ্ধিরগঞ্জ যুবলীগের সভাপতি মতিউর রহমান মতির বাড়িতে গতকালসন্ধ্যায় অভিযান চালিয়েছে পুলিশ। আর এ হত্যাকাণ্ডের প্রধান অভিযুক্তওয়ার্ড কমিশনার নূর হোসেনের অস্থাবর সম্পত্তি ক্রোকের নির্দেশ দিয়েছেনআদালত। আজ আদেশ বাস্তবায়ন করা হবে বলে জানিয়েছে পুলিশ।

গুজব থাকলেও র‌্যাবের চাকরিচ্যুত তিন সেনা কর্মকর্তা গতকাল বুধবার আদালতেহাজির হননি। আইনগত চেষ্টাও করা হয়নি হাইকোর্টের গ্রেফতার সংক্রান্ত আদেশস্থগিতের। আর হাইকোর্টের নির্দেশের চার দিন অতিবাহিত হলেও পুলিশ তাদেরগ্রেফতার করেনি। গ্রেফতারের কার্যক্রম চিঠি চালাচালির মধ্যেই সীমাবদ্ধরয়েছে।এটর্নি জেনারেল মাহবুবে আলম জানিয়েছেন, কয় দিনের মধ্যেগ্রেফতার করতে হবে হাইকোর্ট তার কোনো সময়সীমা বেধে দেয়নি। তবে নিশ্চয়ই এবিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হবে। স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামানখান কামাল বলেছেন, হাইকোর্টের আদেশ পালনের ক্ষেত্রে কোনো দীর্ঘসূত্রতা করাহচ্ছে না। আদালতের নির্দেশ আনুযায়ী সবকিছু হচ্ছে। আইনগত প্রক্রিয়ারমধ্যদিয়ে সবকিছু হচ্ছে, এ জন্য একটু সময় লাগছে। মানবাধিকার আইনজীবী জেডআইখান পান্না বলেছেন, হাইকোর্ট গ্রেফতারের জন্য কোনো সময়সীমা বেধে না দিলেওসবকিছুরই একটি যৌক্তিক সময় থাকে।

নারায়ণগঞ্জেরআলোচিত সাত হত্যাকাণ্ডের প্রধান আসামি নূর হোসেনের স্থাবর-অস্থাবর সকলসম্পত্তি ক্রোকের নির্দেশ দিয়েছেন আদালত। নারায়ণগঞ্জের সিনিয়র জুডিশিয়ালম্যাজিস্ট্রেট কেএম মহিউদ্দিনের আদালত বুধবার বিকেলে এ আদেশ দেন।

নারায়ণগঞ্জজেলা আদালতের কোর্ট পরিদর্শক মোহাম্মদ হাবিবুর রহমান এ আদেশের সত্যতাস্বীকার করে দ্য রিপোর্টকে বলেন, মামলার তদন্তকারী অফিসারের আবেদনেরপরিপ্রেক্ষিতে বিজ্ঞ আদালত এ আদেশ দেন।