চুয়াডাঙ্গা যশোরের ওপর দিয়ে বয়ে যাচ্ছে তীব্র তাপপ্রবাহ

ভ্যাপসা গরমে জনজীবনে নেমে এসেছে স্থবিরতা : দামুড়হুদায় দুজনের মৃত্যু

 

স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গা, যশোরসহ পার্শ্ববর্তী এলাকার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ প্রবাহিত হচ্ছে। গতকাল দেশের সর্বচ্চো তাপমাত্রা যশোরে ৪১ দশমিক ২ ও চুয়াডাঙ্গায় ৪১ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। অনাবৃষ্টির মাঝে বাতাসে জলীয় বাষ্পের মাত্রা বেড়ে যাওয়ায় ভ্যাপসা গরমে অস্বস্তির মাত্রা অসহনীয় পর্যায়ে হয়ে উঠেছে। ভ্যাপসা গরমে হিটস্ট্রোকে আক্রান্তের সংখ্যা বেড়েছে। দামুড়হুদায় দুজন হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গেছে।

দামুড়হুদা প্রতিনিধি জানিয়েছেন, দামুড়হুদায় প্রচণ্ড তাপদাহে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে এক গৃহবধূসহ দুজনের মৃত্যু হয়েছে। গত মঙ্গলবার ভোররাতে উপজেলার দশমীপাড়ার নায়েব আলীর স্ত্রী রশিদা বেগম ( ৫০) এবং বুধবার রাতে একই পাড়ার বিশিষ্ট চাল ব্যবসায়ী হাফিজুলের পিতা ইজাবুল হক (৬৮) প্রচণ্ড তাপদাহে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে নিজ বাড়িতে ইন্তেকাল করেন।নিহত গৃহবধূ রশিদাকে মঙ্গলবার এবং বৃদ্ধ ইজাবুলকে বুধবার সকাল ১০টায় নামাজের জানাজা শেষে দশমী কবরস্থানে দাফন সম্পন্ন করা হয়।

আবহওয়া অফিস জানিয়েছে, পশ্চিমা লঘুচাপটি হিমালয়ের পাদদেশীয় পশ্চিমবঙ্গ এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে যার বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।চট্টগ্রাম, সিলেট, খুলনা, বরিশাল ও ঢাকা বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এছাড়া দেশের অন্যত্র আকাশ অস্থায়ীভাবে আংশিক মেঘলাসহ সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।যশোর, চুয়াডাঙ্গা ও কুষ্টিয়া অঞ্চলসমূহের ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ এবং মাইজদীকোর্ট অঞ্চলসহ ঢাকা, রাজশাহী, রংপুর ও খুলনা বিভাগের অবশিষ্টাংশ বিভাগের ওপর দিয়ে মাঝারী থেকে মৃদু তাপ প্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে।

           ঝিনাইদহ অফিস জানিয়েছে,তীব্র দাবদাহে ঝিনাইদহসহ দক্ষিণ-পশ্চিমাঞ্চল বিপর্যস্ত হয়ে পড়েছে। তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে ৬ ডিগ্রি সেলসিয়াস বেশি রয়েছে। মানুষের জীবনযাত্রা ব্যাহত হচ্ছে। হাসপাতালগুলোতে ডায়রিয়াসহ গরমজনিত রোগীর ভিড় দেখা যাচ্ছে। ইতোমধ্যেই অসংখ্য গভীর ও অগভীর নলকূপ অকেজো হয়ে পড়ায় সেচকাজে বিপর্যয় দেখা দিয়েছে। পানির স্তর নিচে নেমে যাওয়ায় টিউবওয়েলগুলো থেকে পানি উঠছে না।