ঝিনাইদহে মার্কিন রাষ্ট্রদূত ড্যান ডব্লিউ মজিনা

 

 

উন্নয়নের জন্য দুর্নীতিসন্ত্রাস ও আমলাতান্ত্রিক জটিলতা প্রধান বাধা

ঝিনাইদহ অফিস: মার্কিন রাষ্ট্রদূত ড্যান ডব্লিউ মজিনা বলেছেন, উন্নয়নের জন্য দুর্নীতি, সন্ত্রাস ও আমলাতান্ত্রিক জটিলতা নিয়ন্ত্রণ করতে পারলে আগামী ২০২১ সালের মধ্যে বাংলাদেশ এশিয়ান টাইগার হিসেবে বিশ্বে পরিচিতি পাবে। বাংলাদেশের মানুষ ধৈর্য্যশীল ও পরিশ্রমী। তারা উদ্যোমী ও গতিশীল বলেই বাংলাদেশ সমৃদ্ধশালী দেশে পরিণত হয়েছে। সোমবার বিকেলে ঝিনাইদহ পৌর কমিউনিটি সেন্টারে মতবিনিময়সভায় তিনি এসব কথা বলেন। সভায় পৌরবাসী ও নাগরিক সমাজের পক্ষ থেকে মার্কিন রাষ্ট্রদূতকে সংবর্ধনা দেয়া হয়। পৌরমেয়র সাইদুল করিম মিন্টুর সভাপতিত্বে সভায় জেলা প্রশাসক মো. শফিকুল ইসলাম ও পুলিশ সুপার আলতাফ হোসেন বক্তব্য রাখেন।

মার্কিন রাষ্ট্রদূত ড্যান ডব্লিউ মজিনা আরো বলেন, বাংলাদেশের উন্নয়নে সম্ভাবনা প্রচুর রয়েছে, তবে এক্ষেত্রে বাধাও কম নয়। এদেশ থেকে প্রতিবছর বিপুল সংখ্যক লোক বিদেশে যাচ্ছে এবং দেশের অর্থনৈতিক উন্নয়নে ভূমিকা রাখছে। বাংলাদেশের আনাচে-কানাচে থাকা প্রাকৃতিক সম্পদ দেখেছি। আমি এদেশের উর্বর মাটি ও পানি সম্পর্কে জেনেছি। এদেশের মাটিতে বছরে ৩/৪ বার ফসল ফলে। এ উৎপাদন বাংলাদেশকে মধ্যআয়ের দেশে পরিণত করেছে। আর এসব গুণ পাওয়া গেছে সৃষ্টিকর্তার কাছ থেকে।

মজিনা বলেন, আমি আমার ৬৫ বছরের চোখ দিয়ে এদেশের মানুষকে কাছ থেকে দেখেছি। টেকনাফ থেকে তেঁতুলিয়া আমি ঘুরেছি জানার জন্য, শেখার জন্য। সারাদেশে আমি সেই সব মানুষকে দেখেছি যারা নতুন বাংলাদেশ গড়ার লক্ষ্যে কাজ করছে। তাই বাংলাদেশ সোনার বাংলা হিসেবে গড়ে উঠেছে। তিনি বলেন, বিশ্ব কবি রবীন্দ্রনাথ ঠাকুর জাতীয় সঙ্গীতের মাধ্যমে সোনার বাংলার স্বপ্ন দেখিয়েছিলেন। তাই জাতীয় সঙ্গীতের মাধ্যমে সেই স্বপ্ন আজ বাংলাদেশিরা দেখছে। ঝিনাইদহ সফরের ব্যাপারে মার্কিন রাষ্ট্রদূত ড্যান ডব্লিউ মজিনা বলেন, এখানে আমি শিখতে এসেছি। দেখতে এসেছি এখানকার পরিশ্রমী মানুষগুলোকে, যারা দেশকে উন্নতির শিখরে নিয়ে যেতে কাজ করছে।

এর আগে ঝিনাইদহ পৌরসভা কার্যালয়ে গিয়ে মেয়র সাইদুল করিম মিন্টুর সাথে সাক্ষাত করেন। দুপুর আড়াইটার দিকে ঝিনাইদহ সার্কিট হাউজ মিলনায়তনে জেলা প্রশাসনের আয়োজনে আরও মতবিনিময়সভায় বক্তব্য রাখেন তিনি। ওই সভায় জেলা প্রশাসনের কর্মকর্তা, চিকিৎসক, সাংবাদিক, প্রকৌশলী ও কৃষিবিদরা উপস্থিত ছিলেন। সভা শেষে মজীনা রেডিও ঝিনুক পরিদর্শন করেন।

উল্লেখ্য, দুদিনের সফরে ১১ জন সঙ্গী নিয়ে সোমবার বেলা ১টার দিকে ঝিনাইদহে পৌঁছান মার্কিন রাষ্ট্রদূত ড্যান ডব্লিউ মজীনা। এসময় ঝিনাইদহ জেলা প্রশাসক মো. শফিকুল ইসলাম ও পুলিশ সুপার আলতাফ হোসেন তাকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান। মঙ্গলবার সকাল ৯টায় ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলার সুইতলা মল্লিকপুরের ঐতিহ্য সমৃদ্ধ বটগাছ পরিদর্শন করবেন। এরপর সকাল ১০টার দিকে ঝিনাইদহ ক্যাডেট কলেজে শিক্ষা বিষয়ক বৈঠক শেষে বেলা সাড়ে ১১টায় শৈলকুপা উপজেলার বারইপাড়া গ্রামে সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট আসাদুজ্জামানের বাসভবনে সিভিল সোসাইটির সাথে বৈঠক এবং মধ্যাহ্ন ভোজে অংশগ্রহণ করবেন। একই দিন বেলা সাড়ে ৩টায় ঝিনাইদহ সদর উপজেলার হলিধানী ইউনিয়নের সালিয়া গ্রামের সরকারি ভেটেরিনারি কলেজ পরিদর্শন করবেন। সোয়া ৪টায় ঝিনাইদহ শহরের শেরে বাংলা সড়কে ইউএসএইড পরিচালিত সূর্যের হাসি ক্লিনিক পরিদর্শন শেষে রাত সাড়ে ৮টায় ঝিনাইদহ সার্কিট হাউসে স্থানীয় স্বতন্ত্র সংসদ সদস্য তাহজীব আলম সিদ্দিকী সমির আয়োজনে নৈশভোজে অংশগ্রহণ করবেন। এদিন ঝিনাইদহ সার্কিট হাউজে রাত্রি যাপন করে পরদিন বুধবার সকালে ঝিনাইদহ থেকে চুয়াডাঙ্গার উদ্দেশে রওনা করবেন ড্যান মজিনা।