৩২২ জনকে ৯০ লাখ টাকা ক্ষতিপূরণ ইসির

স্টাফ রিপোর্টার: দশম জাতীয় সংসদ নির্বাচনে সহিংসতার ঘটনায় নিহত এবং আহত ৩২২ জনকে ৯০ লাখটাকা ক্ষতিপূরণ দিতে যাচ্ছে নির্বাচন কমিশন (ইসি)। ক্ষতিগ্রস্ত তালিকায়আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ১৮৯ জন ও ভোটগ্রহণ কর্মকর্তা ১৩৩ জনরয়েছেন, এর মধ্যে নিহত হয়েছেন ৭ জন। ইসি সচিবালয় থেকে ক্ষতিগ্রস্তদের এইতালিকা চূড়ান্ত করে অনুমোদনের জন্য প্রধান নির্বাচন কমিশনারের কাছেপাঠানো হয়েছে। জানুয়ারি মাসেই নির্বাচনী দায়িত্ব পালনকালে নিহত দু’জনভোটগ্রহণ কর্মকর্তার পরিবারকে ১১ লাখ টাকার ক্ষতিপূরণ দিয়েছে কমিশন।

এবিষয়ে জানতে চাইলে নির্বাচন কমিশনার মো. শাহ নেওয়াজবলেন, ক্ষতিগ্রস্ত কর্মকর্তাদের তালিকা প্রস্তুত করা হয়েছে। চূড়ান্ত তালিকাঅনুযায়ী নিহত ও আহত কর্মকর্তা-কর্মচারীদের আর্থিক সহযোগিতা করা হবে। ইসিসচিবালয় সূত্র জানায়, ১৭টি জেলায় সাড়ে তিনশনির্বাচনী কর্মকর্তা আহত হন।এদের মধ্যে যাচাই-বাছাই করে ৩২২ জনকে ক্ষতিপূরণ দেয়ার সিদ্ধান্ত হয়েছে।নিহত ৭ জনের মধ্যে রয়েছেন সেনাবাহিনীর ২ জন, পুলিশ ও আনসারের একজন করেসদস্য এবং ৩ জন ভোটগ্রহণ কর্মকর্তা। প্রত্যেক নিহতের পরিবারকে সাড়ে ৫ লাখটাকা দেয়া হচ্ছে। ক্ষতিগ্রস্ত ৩২২ জনের মধ্যে রয়েছে পুলিশের ১০৯ জন, আনসারের ৫৬ জন এবং সেনাবাহিনীর ২৪ জন। ইসির নিজস্ব তহবিল থেকে আর্থিকসহায়তা প্রদান করা হবে।

নিহত ঠাকুরগাঁও-১ আসনের সহকারী প্রিসাইডিংঅফিসার জোবায়দুল হক ও ঝিনাইদহ-৩ আসনের প্রিসাইডিং অফিসার আবুল বাশারেরপরিবারকে ১১ লাখ টাকা ক্ষতিপূরণ দেয়া হয়েছে। নির্বাচনী দায়িত্ব পালন করতেগিয়ে কেউ মারা গেলে তার পরিবারকে ৫ লাখ আর আহত হলে তাকে ২ লাখ টাকাক্ষতিপূরণ দেয়া হবে, ভোটগ্রহণের আগে কমিশন থেকে এমন প্রতিশ্রুতি দেয়া হয়।প্রতিশ্রুতি অনুসারে নিহতের পরিবারকে ৫ লাখ টাকা দেয়ার কথা থাকলেও কমিশনবিশেষ ক্ষমতায় তাদেরকে সাড়ে ৫ লাখ টাকা করে ক্ষতিপূরণ দিয়েছে। তবে এই প্রথমনয়, এর আগে নরসিংদীতে নির্বাচনী দায়িত্ব পালন করতে গিয়ে নিহত পুলিশ সদস্যরপরিবারকেও ক্ষতিপূরণ দেয়া হয়। বাকি নিহতদের পরিবারকে শিগগিরই ক্ষতিপূরণদেয়ার প্রক্রিয়া শুরু হবে। চলতি মাসেই ক্ষতিপূরণগুলো জিও করা হবে।এক্ষেত্রে সংশ্লিষ্টদের হাতে তা সরাসরি পৌঁছে না দিয়ে সংশ্লিষ্ট বিভাগেরপ্রধানদের হাতে তা পৌঁছে দেয়া হবে। পুলিশের ক্ষতিগ্রস্ত কর্মকর্তাদের অর্থদেয়া হবে পুলিশের আইজির কাছে। ভোটগ্রহণ কর্মকর্তাদের অর্থ দেয়া হবেরিটার্নিং কর্মকর্তাদের কাছে। ক্ষতি-পূরণের মধ্যে নিহতদের পরিবারকে দেয়াহবে সাড়ে ৫ লাখ টাকা, দুটি অঙ্গহানি হয়েছে তাদের ২ লাখ টাকা, একটি অঙ্গহানিহলে ১ লাখ টাকা করে দেয়া হবে। আর যারা সামান্য আহত হয়েছেন তাদের ১০ হাজারটাকা, যারা আহত হয়ে ৩ থেকে ৭ দিন হাসপাতালে চিকিত্সা নিয়েছেন তাদের ২০হাজার টাকা। যারা সাত থেকে পনেরো দিন হাসপাতালে ছিলেন তাদের ৩০ হাজার টাকাএবং যারা এর বেশি দিন হাসপাতালে ছিলেন তাদের ৫০ হাজার টাকা করে ক্ষতিপূরণদেয়া হচ্ছে।