চুয়াডাঙ্গার মহাসড়কগুলো যানবাহন চলাচলে মারণফাঁদ

রাস্তার পাশে ইটভাটার কাদামাটির কারণে দুর্ঘটনা ঘটেই চলেছে

 

স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গায় দীর্ঘদিনের প্রত্যাশিত বৃষ্টি হয়েছে। গতকাল শনিবার আবহাওয়া অফিসের হিসেব মতে ৫ দশমিক ৬৫ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। আগামী ৬ মে পর্যন্ত প্রতিদিন বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। তবেসামান্য বৃষ্টিপাতের ফলে মহাসড়কে যানবাহন চলাচলে মারণফাঁদের সৃষ্টি হয়েছে। রাস্তার পাশে ইটভাটার কাদামাটির কারণে দুর্ঘটনা ঘটেই চলেছে। প্রশাসনের হস্তক্ষেপের দাবি এলাকাবাসীর।

সংশ্লিষ্টসূত্রে জানা গেছে, চুয়াডাঙ্গা-জীবননগর, চুয়াডাঙ্গা-আলমডাঙ্গা, চুয়াডাঙ্গা-মেহেরপুর, চুয়াডাঙ্গা-বদরগঞ্জ ও চুয়াডাঙ্গা-কার্পাসডাঙ্গা মহাসড়কে ইটভাটা রয়েছে অন্তত শতাধিক। এর মধ্যে সরকারি অনুমোদন রয়েছে মাত্র ৪০টির। বাকি ৬০টি ইটভাটা অবৈধভাবে চালু রয়েছে। এ ইটভাটাগুলোর কারণে চুয়াডাঙ্গা জেলার ১৫ লাখ জনসাধারণ চলাচলে হুমকির মুখে রয়েছে। ভাটাগুলো প্রতিদিন হাজার মণ কাঠ ধ্বংস করে পরিবেশকে করে তুলেছে মানুষের বসবাসের অনুপযোগী এবং ভারসাম্যহীন।বিশেষ করে নারী ও শিশুরা অধিকমাত্রায় ক্ষতিগ্রস্ত হচ্ছে। ফলে, ভবিষ্যত প্রজন্ম হুমকির সম্মুখিন হচ্ছে। এরসাথে হুমকির মুখে পড়ছে মহাসড়কে চলাচলকারী যানবাহনগুলো। বিশেষ করে মোটরসাইকেল আরোহীরা রয়েছে অধিকমাত্রার ঝুঁকির মধ্যে। গত বছর চুয়াডাঙ্গা-জীবননগর মহাসড়কে সড়ক দুর্ঘটনায় অন্তত শতাধিক মানুষ মারা গেছে এবং পঙ্গুত্ব বরণ করেছে অন্তত পাঁচশতাধিক মানুষ। এছাড়া অন্যান্য সড়কের চিত্রও একইরকম।

শনিবার বেলা ১১টা ৮ মিনিট থেকে ১১টা ৩৬ মিনিট পর্যন্ত চুয়াডাঙ্গায় বৃষ্টি হয়েছে। দামুড়হুদার পুড়োপাড়ায় ইকবাল মাহমুদের মেসার্স মাদানী এন্টারপ্রাইজ (রাজা ব্রিকস) ইটভাটার মাটির কারণে মহাসড়কে যানবাহন চলাচলে দারুন হুমকির মুখে পড়তে হয়েছে ওই সড়কে চলাচলকারী যানবাহনগুলোকে। বিশেষ করে মোটরসাইকেল আরোহীরা রাস্তার পাশ দিয়ে চলাচল করতে বাধ্য হয়েছে। বেশকিছু দুর্ঘটনার কথাও বলেছে স্থানীয়রা। একই অবস্থা সদর উপজেলার ভুলটিয়া গ্রামের আব্দুল মোতালেবের মেসার্স আরএম ব্রিকসের পাশের রাস্তার।এছাড়া, জীবননগর, আলমডাঙ্গা, ভালাইপুর, কার্পাসডাঙ্গা, দামুড়হুদাসহ চুয়াডাঙ্গার বিভিন্ন সড়কে চলাচল ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। প্রশাসনের কাছে এলাকাবাসীর দাবিমানুষের জীবনহানি ও ক্ষয়ক্ষতির হাত থেকে রক্ষা করতে অবৈধ ইটভাটা বন্ধসহ ঝুঁকিপূর্ণ ইটভাটাগুলোর বিরুদ্ধে এখনই আইনি পদক্ষেপ গ্রহণ করা।