লাখো কণ্ঠে সোনার বাংলা আজ

 

স্টাফ রিপোর্টার: ৪৩তম স্বাধীনতা দিবসকে স্মরণ করতে আজ সারাদেশের মানুষ গেয়ে উঠবে জাতীয় সঙ্গীত। আমার সোনার বাংলা আমি তোমায় ভালোবাসি এ গানের সুরে ভাসবে পুরো দেশ। বুধবার বেলা ১১টায় রাজধানীর জাতীয় প্যারেড স্কোয়ারে সমবেত মানুষের সাথে একই সময়ে সুর মিলিয়ে গাইবে সারাবিশ্বের বাঙালিরাও। জাতীয় সঙ্গীত গাইবো, বিশ্ব রেকর্ড গড়বো’ স্লোগান নিয়ে প্যারেড গ্রাউন্ডে সমবেত হবেন তিন লাখ মানুষ। সবাই এক সাথে জাতীয় সঙ্গীত গেয়ে সৃষ্টি করবে এক অনন্য ইতিহাসের। এর আগে কোথাও এতো মানুষ একসঙ্গে জাতীয় সঙ্গীত গাইতে একজোট হয়নি। গিনেজ বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে নাম লেখানোর প্রত্যয়ে রাষ্ট্রীয় পর্যায়ে নেয়া হয়েছে অনন্য এ উদ্যোগ। এ অভূতপূর্ব আয়োজনের উদ্যোগ নিয়েছে সংস্কৃতি মন্ত্রণালয় আর সার্বিক ব্যবস্থাপনায় রয়েছে বাংলাদেশ সশস্ত্র বাহিনী বিভাগ।

আজ জাতীয় প্যারেড গ্রাউন্ড সবার জন্য উন্মুক্ত থাকবে। প্যারেড গ্রাউন্ডে প্রবেশের জন্য দুয়ার উন্মুক্ত করে দেয়া হবে সকাল সাড়ে ছ’টায়। শিল্পকলা একাডেমীর শিল্পীদের অংশগ্রহণে সকাল পৌনে ৯টা থেকে বেলা ১২টা পর্যন্ত চলবে সাংস্কৃতিক অনুষ্ঠান। বেলা ১১টায় লাখো কণ্ঠে ধ্বনিত হবে জাতীয় সঙ্গীত। পরপর তিনবার গাওয়া হবে গানটি। শুধু প্যারেড গ্রাউন্ডেই নয়, সারাদেশের মানুষকেই সকাল ১১টায় যে যেখানে রয়েছেন সেখানে দাঁড়িয়ে এ জাতীয় সঙ্গীতে অংশ নেয়ার আহ্বান জানানো হয়েছে। অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অংশ নেবেন। তিনি সকাল ১০টা ৪৫ মিনিটে প্রবেশ করবেন এবং সংক্ষিপ্ত ভাষণ দেবেন। এরপরই শুরু হবে জাতীয় সঙ্গীত পরিবেশন পর্ব।

সম্মিলিত কণ্ঠে জাতীয় সঙ্গীত পরিবেশনায় আব্দুল জব্বার, ফাতেমা তুজ জোহরা, ইন্দ্রমোহন রাজবংশী, মীতা হক, রেজওয়ানা চৌধুরী বন্যা, তপন মাহমুদ, তিমির নন্দী, বুলবুল মহলানবীশ, শাহীন সামাদ, সুজিত মোস্তফা, ফরিদা পারভীন, চন্দনা মজুমদার এবং ফকির আলমগীরসহ দেশ বরেণ্য শিল্পীরা অংশ নেবেন।

এই বিশাল আয়োজনকে স্বীকৃতি দিতে গিনেজ বুক কর্তৃপক্ষের মনোনীত প্রতিনিধিরা অনুষ্ঠানস্থলে উপস্থিত থাকবেন। প্রতি ৫০ জনে কমপক্ষে একজন প্রতিনিধি উপস্থিত থেকে অনুষ্ঠান পর্যবেক্ষণ করবেন। সঠিক সুরে, সঠিক সময়ে, উচ্চৈঃস্বরে একসাথে জাতীয় সঙ্গীতের প্রথম ১০ লাইন গাইতে পারলেই বাংলাদেশ স্থান করে নেবে গিনেজ বুকে। তবে অংশগ্রহণকারীদের মধ্যে ৫ শতাংশও যদি গুনগুন করে অথবা ভুল করে তাহলে এ আয়োজন সম্পূর্ণ রূপে ব্যর্থ হবে।