চুয়াডাঙ্গা ও মেহেরপুরে বিশ্ব যক্ষ্মা দিবস পালিত

স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গা মেহেরপুর ও ঝিনাইদহসহ সারা দেশে বিশ্ব যক্ষ্মা দিবস পালিত হয়েছে। চুয়াডাঙ্গা জেলা প্রশাসন, স্বাস্থ্য বিভাগ সচেতনতামূলক শোভাযাত্রা ও আলোচনা সভার আয়োজন করে। বিশ্ব যক্ষা দিবসে এবারের স্লোগান ‘যক্ষ্মার সেবা সবার তরে, পৌঁছে দেব সবার ঘরে ঘরে।’

            জীবননগর ব্যুরো: জীবননগরে স্বাস্থ্য বিভাগ ও ব্র্যাকের উদ্যোগে বিশ্ব যক্ষ্মা দিবস পালিত হয়েছে। গতকাল সোমবার সকালে বিশ্ব যক্ষ্মা দিবস পালনে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স চত্বর থেকে একটি ৱ্যালি বের করা হয়। ৱ্যালিতে মেডিকেল অফিসার ডা. মো. রফিকুল ইসলাম, জীবননগর উপজেলা ব্র্যাকের ম্যানেজার কোমলেশ সরকার, প্রেসক্লাব সভাপতি আনোয়ারুল কবির, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সকল কর্মকর্তা-কর্মচারীসহ বিভিন্ন ছাত্র-ছাত্রীরা অংশগ্রহণ করে।

            আলমডাঙ্গা ব্যরো জানিয়েছে, আন্তর্জাতিক যক্ষা দিবস উপলক্ষে গতকাল আলমডাঙ্গা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিস এবং ব্র্যাকের উদ্যোগে হারদী হাসপাতালে ৱ্যালি ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। সকাল ১০টার দিকে হাসপাতাল চত্বর থেকে ৱ্যালি বের হয়ে হারদী বাজার ও কলেজের আশপাশ এলাকা প্রদক্ষিণ করে।  শেষে হারদী হাসপাতাল চত্বরে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। প্রধান অতিথি ছিলেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার ডা. আবু মোহাম্মদ জহুরুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন ব্র্যাক ম্যানেজার অচিন্ত কুমার ঘোষ, স্বাস্থ্য পরিদর্শক আনিচুর রহমান, ডা. আজিজুল হক সোমা, প্রধান সহকারী আসাদুল হক, নিজাম উদ্দিন, মুফতিনুর রহমান, আব্দুল মাবুদ, আছলেমা বেগম, শামসুজ্জামান, মহাবুল হক, ইয়াকুব আলী প্রমুখ।

            গাংনী প্রতিনিধি জানিয়েছেন, নানা আয়োজনে মেহেরপুর গাংনীতে বিশ্ব যক্ষ্মা দিবস পালন করা হয়েছে। গতকাল সোমবার সকালে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও ব্র্যাক শোভাযাত্রা ও আলোচনাসভার আয়োজন করে। সকাল ১০টার দিকে গাংনী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স চত্বর থেকে একটি শোভযাত্রা শুরু হয়ে উপজেলা পরিষদের মধ্যদিয়ে ঘুরে শেষ হয়। উপস্থিত ছিলেন গাংনী হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ডা. আনোয়ারুল ইসলামসহ স্বাস্থ্যকর্মীবৃন্দ।

            মেহেরপুর অফিস জানিয়েছে, মেহেরপুরে বিশ্ব যক্ষ্মা দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে গতকাল সোমবার সকাল ৯টায় দিকে মেহেরপুর জেনারেল হাসপাতাল থেকে একটি ৱ্যালি বের করা হয়। সিভিল সার্জন (ভারপ্রাপ্ত) ডা. মিজানুর রহমানের নেতৃত্বে ৱ্যালিটি হাসপাতাল সড়ক প্রদক্ষিণ শেষে সিভিল সার্জন অফিসে গিয়ে শেষ হয়। পরে সেখানে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। সিভিল সার্জন (ভারপ্রাপ্ত) ডা. মিজানুর রহমানের সভাপতিত্বে জেনারেল হাসপাতালের ভারপ্রাপ্ত তত্ত্বাবধায়ক ডা. তাপস কুমার সরকার, আরএমও ডা. অলোক কুমার দাস, বক্ষব্যাধি ক্লিনিকের জুনিয়র কনসালটেন্ট ডা. মো, মনিরুল হক প্রমুখ বক্তব্য রাখেন।