সুপার টেন নিশ্চিত হলো বাংলাদেশের

স্টাফ রিপোর্টার: প্রথম দুটো ম্যাচে দুর্দান্ত জয়ের পর হংকঙের বিপক্ষে এমন ধাক্কা খাবে বাংলাদেশ, কে ভেবেছিলো! ব্যাটিং ব্যর্থতার সেই ধাক্কা অবশ্য আপাতত বোলিঙে দারুণভাবে সামলে নিয়েছে বাংলাদেশ। অবিশ্বাস্য সমীকরণ মিলিয়ে দিয়ে জয়ের আশাও জাগিয়ে তুলেছে। জয় পাবে কি-না, সেই উত্তর এখনো মেলেনি। তবে এরই মধ্যে সুপার টেন নিশ্চিত করে ফেলেছে মুশফিকুর রহিমের দল।

৭৯ বলের মধ্যে হংকং জিতে গেলে বাংলাদেশ টুর্নামেন্ট থেকেই ছিটকে পড়তো। সুপার টেন-এ চলে যেতো নেপাল। কিন্তু ১৩.১ ওভার পেরিয়ে যাওয়ার পরও হংকং জয়ের বন্দরে পৌঁছুতে পারেনি। তাতে অবশ্য হতাশ হতে হলো নেপালকেই। হংকঙের প্রথম পর্ব থেকে বিদায় নিশ্চিত হয়েছিলো আগেই। হংকং এখনো স্মরণীয় এক জয়ের অপেক্ষায় আছে। তাতেই সেই স্বপ্ন সাকিব-মুশফিকরা স্বপ্নের মোড়কেই রেখে দিতে পারেন কিনা সেটাই দেখার।

বাংলাদেশ দলের সুপার টেনের সূচি: ২৫ মার্চ, বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ, সন্ধ্যা সাড়ে সাতটা (মিরপুর), ২৮ মার্চ, বাংলাদেশ-ভারত, সন্ধ্যা সাড়ে সাতটা (মিরপুর), ৩০ মার্চ, বাংলাদেশ-পাকিস্তান, বিকেল সাড়ে তিনটা (মিরপুর), ১ এপ্রিল, বাংলাদেশ-অস্ট্রেলিয়া, বিকেল সাড়ে তিনটা (মিরপুর)।

দুর্বল হংকংয়ের কাছে টাইগারদের হার: ব্যাটিং ব্যর্থতায় ম্যাচে চাপে থাকলেও স্পিন ঘূর্ণিতে হংকংকে সহজে অঘটন ঘটাতে দিচ্ছে না বাংলাদেশ। টাইগার বোলারদের দুর্বোধ্য বোলিঙে ৮ উইকেট হারানো হংকং এখন ধকল সামলানোর চেষ্টা করছে। টাইগারদের বিপক্ষে জয়ের জন্য মাত্র ১০৯ রানের টার্গেটে মাঠে নামা হংকং দ্বিতীয় ওভারের দ্বিতীয় বলেই ওয়াকাস বরকতের উইকেট হারায়। তবে এরপর খানিকক্ষণ রান তোলার চেষ্টা করলেও ৪৪ রানের মাথায় বিপজ্জনক ইরফানকে ফিরিয়ে হংকং দলের রানের চাকা চেপে ধরেন সাকিব। অর্ধশতকের আগেই হংকংয়ের আতকিনসনের উইকেটও তুলে নেন সাকিব। অর্ধশতকে পৌঁছুনোর পর হংকং দলের চতুর্থ ও পঞ্চম উইকেটের পতন ঘটে। উইকেট তুলে নেন ‍মাহমুদুল্লাহ রিয়াদ (মার্ক চ্যাপম্যান) ও আল আমিন হোসেন (বাবর হায়াত)।  এরপর আবারও আঘাত হানেন মাহমুদুল্লাহ। এবার তার শিকার নিজাকাত (১২)। এরপর মুনির ধর ও তানভীর আফজলের উইকেট তুলে নেন যথাক্রমে আব্দুর রাজ্জাক ও সাব্বির। ১৯ ওভারে হংকংয়ের সংগ্রহ ৮ উইকেট হারিয়ে ১০৩ রান। ক্রিজে রয়েছেন হাসিব আমজাদ ও নাদিম আহমে। অঘটন ঘটানোর জন্য হংকংয়ের প্রয়োজন ৬ বলে ৬ রান। এর আগে ১৬ ওভার ৩ বলে মাত্র ১০৮ রানে গুটিংয়ে যায় বাংলাদেশ। টাইগার দলের ব্যাটিং লাইনআপ ধুমড়ে মুচড়ে দেন হংকংয়ের বোলার নাদিম আহমেদ ও নিজাকাত খান। নাদিম নিয়েছেন ৪টি এবং নিজাকাত নিয়েছেন তিনটি উইকেট।