হংকংকে হারিয়েছে আফগানিস্তান

স্টাফ রিপোর্টার: আগের ম্যাচে বাংলাদেশের কাছে বিধ্বস্ত আফগানিস্তান টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথম জয় পেয়েছে। মোহাম্মদ শাহজাদের ঝড়ো ব্যাটিঙের সুবাদে হংকংকে সহজেই ৭ উইকেটে হারিয়েছে তারা। গতকাল মঙ্গলবার চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে প্রথম পর্বের ‘এ’ গ্রুপের খেলায় টস জিতে ব্যাট করতে নেমে ৮ উইকেটে ১৫৩ রান করে হংকং।
ম্যাচের প্রথম বলে বাঁহাতি পেসার শাপুর জাদরান ইরফান আহমেদকে বোল্ড করায় হংকংয়ের সূচনা ভালো হয়নি। তবে অন্য উদ্বোধনী ব্যাটসম্যান ওয়াকাস বরকতের (৩২) সাথে অধিনায়ক জেমি অ্যাটকিনসনের (৩১) ৪২ এবং মার্ক চ্যাপম্যানের (৩৮) ৬০ রানের দুটো ভালো জুটিতে ঘুরে দাঁড়ায় তারা। চতুর্দশ ওভারে ২ উইকেটে ১০২ রান তুলে বড় সংগ্রহের সম্ভাবনা জাগালেও পরের ব্যাটসম্যানদের ব্যর্থতায় কোনো মতে দেড়শ পার হয় হংকং। আফগানিস্তানের পক্ষে অধিনায়ক মোহাম্মদ নবী, শাপুর জাদরান ও হামজা হোতাক দুটি করে উইকেট নেন।
জবাবে ১৮ ওভারে ৩ উইকেট হারিয়ে লক্ষ্যে পৌঁছে যায় আফগানিস্তান। দ্বিতীয় উইকেটে আসগর স্তানিকজাইয়ের (১৩) সাথে ৫৫ ও শফিকুল্লাহর সাথে ৪৭ রানের দুটো চমৎকার জুটি গড়ে আফগানদের জয়ের পথে এগিয়ে দেন শাহজাদ। ২৪ ও ৬৪ রানের দুবার জীবন পাওয়া শাহজাদ শেষ পর্যন্ত আউট হন ৬৮ রান করে। ৫৩ বলের আক্রমণাত্মক ইনিংসটা সাজানো ছিলো ৬টি চার ও ৩টি ছক্কায়। দলীয় ১১৬ রানে শাহজাদের বিদায়ের পর নবীকে নিয়ে দলকে লক্ষ্যে পৌঁছে দেন শফিকুল্লাহ। ২৪ বলে ৫টি চার ও ৩টি ছক্কায় ৫১ রান করে অপরাজিত ছিলেন তিনি। শফিকুল্লাহ ও নবীর (অপরাজিত ৬) ৩৮ রানের অবিচ্ছিন্ন জুটি গড়ে ওঠে মাত্র ১৫ বলে।