ক্রিমিয়াকে স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতি দিলো রাশিয়া

মাথাভাঙ্গা মনিটর: রুশ প্রেসিডেন্ট ভ­দিমির পুতিন ক্রিমিয়াকে স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিয়েছেন। তিনি এক ডিক্রির মাধ্যমে এ স্বীকৃতি প্রদান করেন। এদিকে, ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী লরেন্ট ফ্যাবিয়াস বলেছেন, ক্রিমিয়া ইস্যুতে অস্থিরতায় জি-৮ থেকে রাশিয়ার সদস্যপদ স্থগিত করা হয়েছে। পুতিন পার্লামেন্টে এক ভাষণে বলেছেন ক্রিমিয়া সবসময় রাশিয়ার অংশ।

পুতিনের এ ঘোষণা সোমবার মস্কোর স্থানীয় সময় রাত সাড়ে ১০টায় কার্যকর করা হয়েছে। ভ­দিমির পুতিন ক্রিমিয়ার রাশিয়ায় যোগদানের বিষয়টি পার্লামেন্টকে জানিয়েছেন। এ পদক্ষেপ উপদ্বীপটির রাশিয়ায় যোগদানের বিষয়ে প্রাথমিক পদক্ষেপ বলে মনে করা হচ্ছে।

অপরদিকে, নিষেধাজ্ঞা আরোপ করে রাশিয়াকে ভয় দেখানো যাবে না বলে মন্তব্য করেছেন দেশটির পার্লামেন্টের উচ্চ কক্ষের স্পিকার ও সাবেক উপ-প্রধানমন্ত্রী ভ্যালেন্তিনা ম্যাতভিনেঙ্কো। ভাদিমির পুতিন ক্রিমিয়ার স্বাধীনতার স্বীকৃতি বিষয়ক একটি আদেশে সই করার পর ক্রিমিয়ার রাশিয়ায় যোগদানবিষয়ক একটি খসড়া প্রস্তাব অনুমোদন করেছেন। ক্রিমিয়ার জনগণ ইউক্রেন থেকে আলাদা হয়ে রাশিয়ায় যোগদানের পক্ষে সংখ্যাগরিষ্ঠ ভোট দেয়ার পর পুতিন এ ডিক্রি জারি করেন।