বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন ও জাতীয় শিশু দিবস পালিত

 

বঙ্গবন্ধুর আদর্শে বেড়ে উঠুক দেশের শিশুরা

 

স্টাফ রিপোর্টার: বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৪ তম জন্মদিন ও জাতীয় শিশু দিবস  এবং আনন্দ মেলা উদযাপন উপলক্ষে চুয়াডাঙ্গা, মেহেরপুর ও ঝিনাইদহে র‌্যালি, আলোচনাসভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

গতকাল সোমবার সকাল ৯টার আগেই চুয়াডাঙ্গা জেলা শহরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, সামাজিক-সাংস্কৃতিক সংগঠন ও সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের শিক্ষার্থী ও প্রতিনিধিদল জেলা প্রশাসন চত্বরে জমা হতে থাকে। সকাল সাড়ে ৯টায় চুয়াডাঙ্গা জেলা প্রশাসক, পুলিশ সুপার রশীদুল হাসান ও জেলা পরিষদ নির্বাহী কর্মকর্তা হামিম হাসানের নেতৃত্বে আনন্দ র‌্যালিটি জেলা প্রশাসন চত্বর থেকে বের হয়ে শহীদ হাসান চত্বর মোড় ঘুরে জেলা শিল্পকলা একাডেমী চত্বরে শেষ হয়। শিল্পকলা একাডেমীর মুক্তমঞ্চে র‌্যালিটি প্রবেশের কয়েক মিনিটের মাথায় জাতীয় সংসদদের হুইপ চুয়াডাঙ্গা জেলা আওয়ামী লীগের সভাপতি বীরমুক্তিযোদ্ধা সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুন পদব্রজে জেলা আওয়ামী লীগের নেতৃবৃন্দ নিয়ে শিল্পকলা একাডেমীর মূল অনুষ্ঠান মালায় যোগ দেন। র‌্যালিতে অংশগ্রহণ করেন চুয়াডাঙ্গা ভি.জে সরকারি উচ্চ বিদ্যালয়, সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, বিএনসিসি চুয়াডাঙ্গা সরকারি কলেজ, জেলা মহিলা অধিদফতর, চুয়াডাঙ্গা রেলবাজার ফাজিল মাদরাসা, চুয়াডাঙ্গা একাডেমী, রাহেলা খাতুন গার্লস একাডেমী, চুয়াডাঙ্গা আদর্শ বালিকা বিদ্যালয়, ঝিনুক মাধ্যমিক বালিকা বিদ্যালয়, আদর্শ বালক উচ্চ বিদ্যালয়, এম.এ বারী মাধ্যমিক বিদ্যালয়, চুয়াডাঙ্গা মহিলা মাদরাসা, ইমপেক্ট ফাউন্ডেশন, রেলবাজার সরকারি প্রাথমিক বিদ্যালয়সহ বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠন। র‌্যালি শেষে চুয়াডাঙ্গা জেলা প্রশাসনের  আয়োজনে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি হিসেবে হুইপ মহোদয় শুরু থেকে শেষ পর্যন্ত অবস্থান করেন। প্রধান অতিথির বক্তব্যে তিনি বঙ্গবন্ধুর ছেলেবেলা, শৈশব, কৈশোরও শিক্ষাজীবনের নেতৃত্বদানকারী বিভিন্ন দিক তুলে ধরেন। সেইসাথে তিনি বলেন, বর্তমান সরকার এ দিবসটিকে সরকারি ছুটি ঘোষণা ও জাতীয় শিশুদিবসের মর্যাদা দেয়ায় দল-মত নির্বিশেষে সকলের নিকট প্রশংসিত হয়েছে। আজকের শিশু আগামীদিনের জাতির ভবিষৎ। এ শিশুরা বঙ্গবন্ধুর আদর্শে অনুপ্রাণিত হয়ে দেশের উন্নয়নে কাজ করবে বলে আমি বিশ্বাস করি। জেলা প্রশাসক মো. দেলোয়ার হোসাইনের সভাপতিত্বে আলোচনা অনুষ্ঠানে বক্তব্য রাখেন চুয়াডাঙ্গা জেলা পরিষদ প্রধান নির্বাহী কর্মকর্তা হামিম হাসান, সাবেক উপজেলা চেয়ারম্যান শিক্ষাবিদ মকবুলার রহমান, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মল্লিক সাইফ মাহাবুব, জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার নুরুল ইসলাম মালিক ও জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মুন্সী আলমগীর হান্নান। শেষে বঙ্গবন্ধুর জীবনীর ওপর রচনা প্রতিযোগিতা, কবিতা আবৃত্তি, নৃত্য প্রতিযোগিতা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতার পুরস্কার বিতরণ করা হয়। অনুষ্ঠানটি উপস্থাপনা করেন প্রভাষক মুন্সি আবু সাইফ। শিল্পকলা একাডেমী চত্বরে বঙ্গবন্ধুর জীবনের বিভিন্ন দিক তুলে ধরে লেখা নানা বই ও শিশুকিশোরদের উপযোগী বই নিয়ে বিভিন্ন বইয়ের স্টল শিল্পকলা একাডেমী চত্বরের আনন্দ মেলার শোভাবর্ধন করে। শিশু-কিশোররাও বই কেনে।

মেহেরপুর অফিস জানিয়েছে, নানা কর্মসূচির মধ্যদিয়ে মেহেরপুরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৪তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস পালিত হয়েছে। মেহেরপুর জেলা প্রশাসনের আয়োজনে গতকাল সোমবার সকাল ৮টায় মেহেরপুর শহীদ ড. সামসুজ্জোহা নগর উদ্যান থেকে একটি শোভাযাত্রা বের হয়। জেলা প্রশাসক মাহমুদ হোসেন শোভাযাত্রার নেতৃত্ব দেন। বিভিন্ন সরকারি, বেসরকারি, স্বেচ্চাসেবী সংগঠনের কর্মকর্তা-কর্মচারী ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও শিক্ষার্থীরা শোভাযাত্রায় অংশ নেন। প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে শোভাযাত্রাটি জেলা প্রশাসন চত্বরে পৌঁছে শেষ হয়। এরপর জেলা প্রশাসন চত্বরে বিশেষভাবে তৈরি মঞ্চে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে জেলা প্রশাসক মাহমুদ হোসেন, জেলা পরিষদের প্রশাসক অ্যাড. মিয়াজান আলী, পুলিশ সুপার এ.কে.এম নাহিদুল ইসলাম, জেলা আওয়ামী লীগের সহসভাপতি আলহাজ মো. আসকার আলী, সদর থানা আওয়ামী লীগের সভাপতি আলহাজ মো. গোলাম রসুলসহ জেলা মুক্তিযোদ্ধা, জেলা বিএমএ, মেহেরপুর পৌরসভা, এলজিইডি, গণপূর্ত বিভাগ, শহর আওয়ামী লীগ, জেলা যুবলীগ, ছাত্রলীগ এবং বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন পুষ্পমাল্য অর্পণ করে। এরপর জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে জেলা প্রশাসকের সভাপতিত্বে আলোচনাসভা অনুষ্ঠিত হয়।

সকাল ৮-৪০ মিনিটে জেলা প্রশাসন চত্বরে রক্তদান কর্মসূচি অনুষ্ঠিত হয়। এ সময় সেখানে উপস্থিত ছিলেন সদর উপজেলা প. প. কর্মকর্তা ডা. মিজানুর রহমান, জেলা বিএমএ’র সভাপতি ডা. রমেশ চন্দ্রনাথ, সাধারণ সম্পাদক ডা. আবু তাহের সিদ্দিক, স্বাচিপ সভাপতি ডা. আবুল বাশার, ডা. তাপস কুমার প্রমুখ।

এছাড়া দিনটি পালনে জেলা শিশু একাডেমীর উদ্যোগে একাডেমী মিলনায়তনে শিশুদের রচনা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা, ধারাবাহিক গল্পবলা, উপস্থিত ও নির্ধারিত বক্তৃতা প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এ সময় জেলা শিশু বিষয়ক কর্মকর্তা গোলাম সিদ্দিক সেখানে উপস্থিত ছিলেন। বাদ যোহর মসজিদে মসজিদে মোনাজাত, মন্দিরসহ বিভিন্ন উপাসালয়ে বিশেষ প্রার্থনা করা হয়।

দামুড়হুদা প্রতিনিধি জানিয়েছেন, দামুড়হুদায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৪তম জন্মদিবস ও জাতীয় শিশু দিবস উদযাপন উপলক্ষে র‌্যালি ও শিশু সমাবেশ এবং শিক্ষার্থীদের মাঝে প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। গতকাল সোমবার সকাল ৯টার দিকে উপজেলা নির্বাহী অফিসারের নেতৃত্বে এক বর্ণাঢ্য র‌্যালি উপজেলা পরিষদ চত্বর থেকে বের হয়। র‌্যালি বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে এবং পরিষদ চত্বরে শেষ হয়। দামুড়হুদা পাইলট গার্লস স্কুল অ্যান্ড কলেজ, রোজ কিন্ডার গার্টেন, কানন বিদ্যাপীঠ, ক্যামব্রিয়ান প্রি-ক্যাডেট স্কুল, দশমী সরকারি প্রাথমিক বিদ্যালয়, দেউলী সরকারি প্রাথমিক বিদ্যালয, দশমী বালিকা সরকারি প্রাথমিক বিদ্যালয়, হাউলী সরকারি প্রাথমিক বিদ্যালয়, উপজেলা মহিলা বিষয়ক অধিদফতরসহ উপজেলা পরিষদের বিভিন্ন দফতরের প্রধানগণ র‌্যালিতে অংশগ্রহণ করেন।

র‌্যালি শেষে শিশু সমাবেশে বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী অফিসার ফরিদুর রহমান, দামুড়হুদা মডেল থানার ওসি আহসান হাবিব, উপজেলা আওয়ামী লীগের সভাপতি সিরাজুল আলম ঝন্টু, সদর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি শহিদুল ইসলাম, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আশরাফ হোসেন, উপসহকারি প্রকৌশলী নুরুজ্জামান, প: প: কর্মকর্তা আ. হান্নান, মহিলা বিষয়ক কর্মকর্তা রাজ কুমার পাল, মাধ্যমিক শিক্ষা অফিসার বিকাশ কুমার সাহা, প্রাথমিক শিক্ষা অফিসার নূর জাহান, ইউআরসির ইন্সট্রাক্টর জামাল হোসেন প্রমূখ। সমাবেশ শেষে প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের মধ্যে রচনা ও সুন্দর হাতের লেখা প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। সমগ্র অনুষ্ঠানটি পরিচালনা করেন নাজির হামিদুল ইসলাম। উল্লেখ্য, উপজেলা পরিষদের ব্যানারে অনুষ্ঠান হলেও উপজেলা পরিষদের কোন চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান এমনকি কোন ইউপি চেয়ারম্যানও  উপস্থিত ছিলেন না।

জীবননগর ব্যুরো জানিয়েছে, জীবননগরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৪তম জন্মদিন ও জাতীয় শিশু দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে র‌্যালি, আলোচনাসভা, চিত্রাঙ্কন, রচনা ও বিতর্ক প্রতিযোগিতার আয়োজনসহ বিশেষ দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এ উপলক্ষে সকালে উপজেলা ক্যাম্পাস থেকে ইউএনও সাজেদুর রহমানের নেতৃত্বে শহরে বর্ণাঢ্য এক র‌্যালি বের করা হয়। র‌্যালিতে সরকারি বিভিন্ন দফতরের কর্মকর্তা, সূধী, শিক্ষক ও স্কুলের ছাত্রছাত্রীরা অংশগ্রহণ করে। পরে উপজেলা ক্যাম্পাসের বটতলায় স্থাপিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ, শিশুদের নিয়ে রচনা, বিতর্ক ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা এবং শেষে আলোচনাসভার আয়োজন করা হয়। এছাড়াও মিলাদ-মাহফিল ও বিশেষ দোয়া অনুষ্ঠানের আয়োজন করা হয়।

আমঝুপি প্রতিনিধি জানিয়েছেন, মেহেরপুর সদর উপজেলার আমঝুপিতে পালিত হয়েছে বঙ্গবন্ধুর ৯৪তম জন্মদিন ও জাতীয় শিশু দিবস। এ দিবস উপলক্ষে গতকাল বেলা সাড়ে ১১টার দিকে আমঝুপি মাধ্যমিক বালিকা বিদ্যালয় প্রাঙ্গণে আলোচনাসভা, বক্তৃত্তা, কবিতা দেশের গানও নৃত্য প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান শিক্ষক শহীদুল ইসলামের  সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি আমঝুপি ইউনিয়ন আওয়ামী লীগের সহসভাপতি আশরাফ হোসেন। বক্তব্য রাখেন সহকারী শিক্ষক হাফিজুর রহমান। এছাড়া বিকেল ৪টার দিকে আমঝুপি মাধ্যমিক বিদ্যালয় প্রাঙ্গণে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক হাসান কামরুদোজ্জার সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন বীর মুক্তিযোদ্ধা মতিয়ার রহমান বাচ্চু। বিশেষ অতিথি ছিলেন জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক বারিকুর রহমান লিজন। বক্তব্য রাখেন সহকারী শিক্ষক মো. আলীফ হোসেন, সদর থানা ছাত্রলীগের সভাপতি জুলফিকার হোসেন, ছাত্রলীগ নেতা মৃদুল, কায়ছার আহম্মেদ দীপ। অনুষ্ঠানটি পরিচালনা করেন মীর সাব্বির হোসেন লিয়ন।

ঝিনাইদহ অফিস জানিয়েছে, জাতীয় শিশু দিবস ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৪তম জন্মদিন উপলক্ষে ঝিনাইদহে র‌্যালি ও আলোচনাসভা করেছে ছাত্রলীগ। গতকাল সোমবার বেলা ১২টার দিকে শহরের মাওলানা ভাসানী সড়ক থেকে র‌্যালিটি শুরু হয়ে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। র‌্যালিতে জেলা, উপজেলা ও পৌর ছাত্রলীগের সহস্রাধিক নেতাকর্মী অংশ নেয়।

র‌্যালি শেষে সরকারি কেসি কলেজ শহীদ মিনার প্রাঙ্গণে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। জেলা ছাত্রলীগের সভাপতি খাইরুল ইসলামের সভাপতিত্বে সভায় ছাত্রলীগের কেন্দ্রীয় উপসমাজসেবা বিষয়ক সম্পাদক আহসান হাবিব রানা, সহসম্পাদক শফিকুল ইসলাম শিমুল, জেলা ছাত্রলীগের সহসভাপতি হাফিজুর রহমান চঞ্চল, সাংগঠনিক সম্পাদক অমিয় মজুমদার অপু, ফাহিম মুনতাসির চন্দন, যুগ্মসম্পাদক হাবিবুর রহমান রকি, রেজওয়ানুল ইসলাম বাপ্পী, পৌর ছাত্রলীগের সভাপতি আশরাফুজ্জামান সুমন, কেসি কলেজ ছাত্রলীগের সভাপতি রেজওয়ানুল হক রিপন, ঝিনাইদহ কলেজ ছাত্রলীগের সভাপতি আবদুল্লাহ ইবনে আব্বাস প্রমুখ। সমাবেশে জঙ্গিবাদ, সন্ত্রাসবাদ ও মাদক থেকে দূরে থেকে বঙ্গবন্ধুর আদর্শে জীবন গড়তে সকলের প্রতি আহ্বান জানান বক্তারা।

মহেশপুর প্রতিনিধি জানিয়েছে, সোমবার সকালে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৪তম জন্মদিন উপলক্ষে র‌্যালি ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী অফিসার নাছিমা খাতুনের সভাপতিত্বে মহেশপুর জেলা পরিষদ অডিটরিয়ামে আলোচনাসভায় প্রধান অতিথি ছিলেন ঝিনাইদহ-৩ আসনের সংসদ সদস্য মো. নবী নেওয়াজ। বিশেষ অতিথি ছিলেন সহকারী কমিশনার অহেদুজ্জামান, ওসি আকরাম হোসেন, ইউএইচ অ্যান্ড এফপিও ডা. তাহাজ্জেল হোসেন প্রমুখ। এর আগে উপজেলা চত্বর থেকে এক বর্ণাঢ্য র‌্যালিসহ মিনারে এসে শেষ হয়। এখানে জাতির জনকের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করেন মো. নবী নেওয়াজ এমপি, ইউএনও নাছিমা খাতুন, ইউপি চেয়ারম্যান সাজ্জাদুল ইসলাম সাজ্জাদ।

এদিকে সকালে মহেশপুর সরকারি ডিগ্রি কলেজে জাতির জনকের ৯৪তম জন্মদিন পালিত হয়। অধ্যক্ষ সাদেক আলীর সভাপতিত্বে কলেজের হলরুমে বক্তব্য রাখেন উপাধ্যক্ষ আব্দুর রাজ্জাক, শিক্ষক এমদাদুল হক, আব্দুল মুহিত, নাসির উদ্দিন, নাসির উদ্দিন, ইছাহাক, আনিচুজ্জামান মান্নু, আবু হানিফ, রফিকুল ইসলাম, ছাত্রলীগ নেতা আমিনুর রহমান প্রমুখ।

সরোজগঞ্জ প্রতিনিধি জানিয়েছে, সরোজগঞ্জ তেঁতুলশেখ কলেজের উদ্যেগে  সকালে কলেজের হলরুমে বঙ্গবন্ধু শেখ মজিবর রহমানের ৯৪তম জন্মবার্ষিকী উপলক্ষে দোয়া ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়। বিদ্যালয়ের অধ্যক্ষ গোলাম কিবরিয়ার সভাপতিত্বে বক্তব্য রাখেন কলেজের পরিচালনা কমিটির সভাপতি আব্দুল্লাহ শেখ, ইংরেজি বিভাগের প্রভাষক রুহুল আমিন, প্রভাষক  রকিবুল ইসলাম, ফারুখ আহম্মেদ প্রমুখ।

এছাড়া ছাদেমান নেছা মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের উদ্যোগে দোয়া ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়। প্রধান শিক্ষক আবু সালেহ’র সভাপতিত্বে উপস্থিত ছিলেন বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা আব্দুল্লাহ শেখ, পরিচালনা কমিটির সদস্য জালাল উদ্দিন মহর, সহকারী শিক্ষক সাইফুল আওয়াল প্রমুখ।

বদরগঞ্জ ব্যরো জানিয়েছে, সকালে চুয়াডাঙ্গা সদর উপজেলার কুতুবপুর ইউনিয়নের বদরগঞ্জ এলাকার আ.লীগ সংগঠনসহ বিভিন্ন সরকারি-বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানগুলো দিবসটি পালন করে। সকাল ৯টার দিকে বদরগঞ্জ বাকি বিল্লাহ কামিল মাদরাসার হলরুমে এ উপলক্ষে আলোচনা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। মাদরাসার অধ্যক্ষ মাও.আব্দুল জলিল হাওলাদারের সভাপতিত্বে বক্তব্য রাখেন হেড মুহাদ্দিস মুহা, লুৎফুর রহমান, সহকারী অধ্যাপক মুহা. নুরুল আলম সিদ্দিকী ও প্রভাষক আবুল কাসেম। অন্যদিকে সকাল ৬টার বদরগঞ্জ আলিয়ারপুর আজিজ মাধ্যমিক বিদ্যালয়ের চত্বরে শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী উপলক্ষে দোয়া ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়। প্রধান অতিথি ছিলেন চুয়াডাঙ্গা উপজেলা আ.লীগের সদস্য সাবেক চেয়ারম্যান মো.শাখাওয়াত হোসেন টাইগার।

কোটচাঁদপুর প্রতিনিধি জানিয়েছে, দিবসটি উপলক্ষে গতকাল উপজেলা পরিষদের পক্ষ থেকে র‌্যালি, আলোচনাসভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করা হয়। এ উপলক্ষে উপজেলা অডিটোরিয়ামে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার দেবপ্রসাদ পাল। বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী লীগ সভাপতি শরিফুন্নেছা মিকি, মহিলা বিষয়ক কর্মকর্তা মুন্সী ফিরোজা সুলতানা, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মাসুদুর রহমান, কৃষি কর্মকর্তা নুরুল ইসলাম, পল্লী উন্নয়ন কর্মকর্তা দুলাল চন্দ্র সাহা ও পৌর মহিলা কলেজের উপাধ্যক্ষ তপন কুমার সরকার। এর আগে হাইস্কুল থেকে এক বর্ণাঢ্য র‌্যালি উপজেলা পরিষদে এসে শেষ হয়। শেষে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন উপজেলা নির্বাহী অফিসার দেবপ্রসাদ পাল।

মুজিবনগর প্রতিনিধি জানিয়েছ, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৪তম জন্মদিন ও জাতীয় শিশু দিবস পালন করেছে মেহেরপুরের মুজিবনগর উপজেলা প্রশাসনসহ বিভিন্ন সংগঠন। এ উপলক্ষে মুজিবনগর উপজেলা নির্বাহী অফিসার অরুন কুমার মণ্ডলের নেতৃত্বে উপজেলা পরিষদ চত্বর থেকে একটি শোভাযাত্রা শুরু হয়ে মুজিবনগর কমপেক্সে গিয়ে শেষ হয়। সেখানে শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পমাল্য দেয়া হয়। উপজেলা প্রশাসনসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও সামাজিক সংগঠনের প্রতিনিধিরা একে একে পুষ্পমাল্য প্রদান করেন। উপস্থিত ছিলেন মুজিবনগর থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আসলাম খান, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম মোল্লা, ভাইস চেয়ারম্যান কামরুল হাসান চাঁদু প্রমুখ।

অপরদিকে মুজিবনগরে গুড নেইবারস্ বাংলাদেশের উদ্যোগে দুপুরে সংস্থার বল্লভপুর প্রজেক্ট অফিস চত্বর থেকে স্পন্সারশিপ ছেলে-মেয়েদের অংশগ্রহণে একটি শোভাযাত্রা উপজেলার প্রধান প্রধান সড়ক করে। পরে অফিস চত্বরে আলোচনাসভা ও শিশুদের চিত্রাঙ্কন, কবিতা আবৃতি এবং সাংস্কৃতিক প্রতিযোগিতার আয়োজন করা হয়। প্রকল্প ম্যানেজার জাহাঙ্গীর আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা তাজুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন উপজেলা সমাজসেবা অফিসার তৌফিকুর রহমান, মুজিবনগর প্রেসক্লাবের সম্পাদক শেখ সফিউদ্দীন। বক্তব্য রাখেন শিশু পরিষদের সভাপতি সাবনুর খাতুন। উপস্থাপনায় ছিলেন অপারেশন ম্যানেজার ঝরনা খাতুন।

বেগমপুর প্রতিনিধি জানিয়েছেন, চুয়াডাঙ্গা সদরের হিজলগাড়ি মাধ্যমিক বিদ্যালয়ে যথাযোগ্য মর্যাদার সাথে জন্মদিন পালন করা হয়। এ সময় উপস্থিত ছিলেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক আনোয়ার হোসেন স্বপন, সহকারী প্রধান শিক্ষক আলী হোসেন প্রমুখ।

আলমডাঙ্গা ব্যরো জানিয়েছে, গতকাল আলমডাঙ্গায় দিবসটি উপলক্ষে উপজেলা প্রশাসনের আয়োজনে সকাল সাড়ে ৮টায় উপজেলা চত্বর থেকে একটি র‌্যালি বের হয়। র‌্যালিটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা মিলনায়তন চত্বরে গিয়ে শেষ হয়। উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ আশরাফুল আলমের নেতৃত্বে র‌্যালিতে উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি হাসান কাদির গনু, সহকারী কমিশনার (ভূমি) মোহাম্মদ শাহিনুজ্জামান, মুক্তিযোদ্ধা সাবেক চেয়ারম্যান মজিবার রহমান, উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সম্পাদক ইয়াকুব আলী মাস্টার, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার দ্বীনেশ চন্দ্র পাল, শিক্ষা কমিটির সদস্য আহসানউল্লাহ। র‌্যালিতে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশগ্রহণ করে। এরপর বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মাল্যদান করে উপজেলা প্রশাসন, বাংলাদেশ আওয়ামী লীগ, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ, উপজেলা মাধ্যমিক ও প্রাথমিক শিক্ষা অধিদফতরসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক প্রতিষ্ঠান।

উপজেলা মিলনায়তনে বঙ্গবন্ধুর কর্মময় জীবনের ওপর আলোচনাসভায় উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ আশরাফুল আলমের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি হাসান কাদির গনু। বিশেষ অতিথি ছিলেন মুক্তিযোদ্ধা সাবেক চেয়ারম্যান মজিবার রহমান, সহকারী কমিশনার (ভূমি) মোহাম্মদ শাহিনুজ্জামান, উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সম্পাদক ইয়াকুব আলী মাস্টার প্রমুখ।

হাটবোয়ালিয়া প্রতিনিধি জানিয়েছেন, আলমডাঙ্গা হাটবোয়ালিয়া মাধ্যমিক বালিকা বিদ্যালয়ে দিবসটি উদযাপন করা হয়। হাটবোয়ালিয়া মাধ্যমিক বালিকা বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি জিনারুল ইসলাম বিশ্বাসের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন জেলা আওয়ামী লীগের তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক কাওসার আহম্মেদ বাবলু। আলোচনা করেন হাটবোয়ালিয়া মাধ্যমিক বালিকা বিদ্যায় প্রধান শিক্ষক আলমডাঙ্গা উপজেলা আ.লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ইয়াকুব আলী, ভাংবাড়িয়া ইউনিয়ন আ.লীগ সভাপতি আশাবুল হক ঠাণ্ডু. বীর মুক্তিযোদ্ধা  খোশদেল আলম প্রমুখ। এছাড়া হাটবোয়ালিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, ব্লুসম মডেল স্কুল, রেনেশা কিন্ডারগার্টেন ও নতুন কুড়ি আইডিয়াল স্কুল দিবসটি পালন করে।

ডিঙ্গেদহ প্রতিনিধি জানিয়েছে, দিবসটি উপলক্ষে গতকাল চুয়াডাঙ্গা সদরের তিতুদহ ইউনিয়নের গিরিশনগর মাধ্যমিক বিদ্যালয়ে দোয়া ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়। বিদ্যালয়ের প্রধান শিক্ষক নুর মোহাম্মদের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি হায়দার মল্লিক। বক্তব্য রাখেন বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক খায়রুল ইসলাম, সহকারী শিক্ষক শফিকুল ইসলাম, শাহ আলম, হারুন অর রশিদ, রাহেলা খাতুন, আব্দুল আলিম। দোয়া পরিচালনা করেন ধর্মীয় শিক্ষক আমিরুল ইসলাম। এর আগে শেখ মুজিবুর রহমানের জন্ম দিবস উপলক্ষে সকাল সাড়ে ৮টায় কেক কাটা হয়।

দর্শনা অফিস জানিয়েছে, দর্শনা সরকারি কলেজ কর্তৃপক্ষের আয়োজনে শেখ মজিবর রহমানের ৯৪ তম জন্মবার্ষিকী পালন করা হয়েছে। গতকাল সোমবার বেলা ১১টার দিকে কলেজ হলরুমে অনুষ্ঠিত জন্মবার্ষিকীর আলোচনাসভার সভাপতিত্ব করেন কলেজের অধ্যক্ষ প্রফেসর অধ্যক্ষ ড. আব্দুস শহীদ। আলোচনা করেন, উপাধ্যক্ষ শ্যামল কুমার সাহা, ফিরোজ ইফেতেকার, বাবুল আক্তার, ছাত্রলীগ নেতা নাহিদ পারভেজ, লোমান প্রমুখ।