আইনের শাসন প্রতিষ্ঠার ক্ষেত্রে অন্যতম অন্তরায় ক্রসফায়ার : সুলতানা কামাল

 

 

ঝিনাইদহ অফিস: তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা, আইন ও সালিস কেন্দ্রের নির্বাহী পরিচালক অ্যাড. সুলতানা কামাল বলেছেন, আইনের শাসন প্রতিষ্ঠার ক্ষেত্রে অন্যতম অন্তরায় ক্রসফায়ার। বিচারবহির্ভূত হত্যাকাণ্ড এবং গুমের ঘটনা বন্ধের দায়িত্ব সরকারের। আর রাজনৈতিক কারণে এসব ঘটনা ঘটছে। গতকাল শনিবার সন্ধ্যায় ঝিনাইদহ জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলনকক্ষে ‘জেলার মানবাধিকার পরিস্থিতি পর্যালোচনা প্রতিবেদন’ বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি একথা বলেন।

ঝিনাইদহ মানবাধিকার ফোরামের আয়োজনে অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মো. শফিকুল ইসলাম। সভায় সহকারী পুলিশ সুপার নজরুল ইসলাম, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা জুলকার নায়ন, মানবাধিকার আইনজীবি পরিষদের সভাপতি অ্যাড. দবির হোসেন বিশেষ অতিথির বক্তব্য রাখেন। অনুষ্ঠানে অ্যাড. সুলতানা কামাল বলেন, পরিবার থেকে শুরু করে দেশের শিক্ষিত ও সচেতনমহলেও নারী অধিকার লঙ্ঘনের প্রবণতা বৃদ্ধি পাচ্ছে। তিনি বলেন, দেশের পিছিয়ে পড়া জনগোষ্ঠীর পাশাপাশি শিক্ষিত ও সচেতনমহলের এ ধরনের প্রবণতা অত্যন্ত দুঃখজনক। এ মানসিকতার পরিবর্তন না হলে নারী স্বাধীনতা তথা মানবাধিকার নিশ্চিত করা সম্ভব নয়।

প্রতিনিয়ত দেশে নারী নির্যাতন, ধর্ষণ, খুন হচ্ছে উল্লেখ করে তিনি আরো বলেন, একটি স্বাধীন দেশ এমন নৃশংসতার মধ্যদিয়ে চলতে পারে না। আর যদি নৃশংসতার মধ্যদিয়ে দেশ পরিচালিত হয় তাহলে সেখানে কোনো গণতন্ত্র, বিচার বিভাগ, আইনের শাসন বলতে কিছু নেই। সকল স্তরের মানুষকে সম্মিলিতভাবে নারী নির্যাতনে প্রতিরোধ গড়ে তোলায় আহ্বান জানান তিনি।