মেহেরপুরে স্থলবন্দর স্থাপনের দাবিতে ব্যাপক প্রচার-প্রচারণা

 

মেহেরপুর অফিস: উন্নয়নের ক্ষেত্রে পিছিয়ে পড়া মেহেরপুর জেলার মানুষের দীর্ঘদিনের প্রাণের দাবি একটি স্থল বন্দর স্থাপন। দাবি পূরণে সরকারি কিছু কিছু পদক্ষেপে আশার আলো দেখেছেন জেলাবাসী। কিন্তু সময় গড়ানোর সাথে সাথে উল্লেখযোগ্য কোনো অগ্রগতি না হওয়ায় হতাশা বিরাজ করছে। তবে আবারো আশার আলো দেখা যাচ্ছে ‘স্থল বন্দর বাস্তবায়ন আন্দোলন ফোরাম’ নামের একটি সংগঠনের আত্মপ্রকাশের মাধ্যমে। দাবি আদায়ে ব্যাপক প্রচার-প্রচারণায় নেমেছেন সংগঠনের কর্মীরা।

মেহেরপুর জেলা শহরসহ বিভিন্ন এলাকায় সাটানো হয়েছে ‘স্থল বন্দর বাস্তবায়ন করো, বাণিজ্যিক মেহেরপুর গড়ো’ লেখা সম্বলিত পোস্টার। শহর থেকে শুরু করে গ্রাম পর্যন্ত প্রচার-প্রচারণা চলছে। বিভিন্ন শ্রেণিপেশার মানুষ ওই দাবির সাথে একাত্মতা প্রকাশও করছেন। আগামী ১৭ এপ্রিল মুজিবনগর দিবসে স্থলবন্দর স্থাপনের বিষয়ে সরকারি একটি নির্দিষ্ট ঘোষণা আশা করা হচ্ছে। এ লক্ষ্যে কাজ করার জন্য সকলের সহযোগিতা কামনা করেছেন স্থল বন্দর বাস্তবায়ন আন্দোলন ফোরামের উদ্যোক্তরা।

২০১১ সালের ১৭ এপ্রিল মুজিবনগর দিবসে মুজিবনগর আম্রকাননের জনসভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা জেলাবাসীর দাবির সাথে একমত পোষন করে স্থলবন্দর স্থাপনের বিষয়ে আশস্থ করেছিলেন। পরে বাংলাদেশ বন্দর কর্তৃপক্ষের প্রতিনিধি একাধিকবার মুজিবনগর ও মেহেরপুর শহরের পাশে সম্ভাব্য স্থান পরিদর্শন করেছেন। কিন্তু সরকারি চূড়ান্ত কোনো সিদ্ধান্ত আজো হয়নি।

স্থলবন্দর বাস্তবায়ন আন্দোলন ফোরামের উদ্যোক্তারা জানিয়েছেন, এটি বাস্তবায়ন হলে বিপুল সংখ্যক মানুষের আয়ের পথ সৃষ্টি হবে। অবকাঠামোগত উন্নয়নও হবে। সব মিলিয়ে বাণিজ্যিক শহর হবে মেহেরপুর। এতে জেলার সব মানুষের ভাগ্যের পরিবর্তন হবে। মানুষের জীবনমানের উন্নয়ন ঘটবে।