এবার আয়ারল্যান্ডকে হারালো বাংলাদেশ

স্টাফ রিপোর্টার: টানা নয় ম্যাচ হেরে যাওয়ার একটা নেতিবাচক প্রভাব তো থাকবেই। ঘর পুড়লে সিঁদুরে মেঘও তো ভয়ের কারণ হয়। এ কারণেই হয়তো আরব আমিরাতের বিপক্ষে প্রস্তুতি ম্যাচটায় বাংলাদেশ সাহসী হয়ে উঠতে পারেনি। জয়টাও এসেছিলো ঘাম ঝরিয়ে। কিন্তু গতকাল ধীরে ধীরে খোলস ছেড়ে বেরিয়ে এলো বাংলাদেশ। ফতুল্লায় দ্বিতীয় প্রস্তুতি ম্যাচে আয়ারল্যান্ডকে হারালো ৪৪ রানের বড় ব্যবধানে।

সাকিব আল হাসান আর মুশফিকুর রহিমের ঝোড়ো দুটো ফিফটিতে ৩ উইকেটে ১৭৯ রান তুলেছিলো বাংলাদেশ। ৮ উইকেটে ১৩৫ রান তুলতেই ফুরিয়ে যায় আইরিশদের ২০ ওভার। ব্যাট হাতে ফিফটির পর ৩ ওভারে মাত্র ১৩ রান দিয়ে ২ উইকেট তুলে নিয়ে সাকিবই জয়ের নায়ক। ২ উইকেট নিয়েছেন মাশরাফি বিন মুর্তজাও। এর মধ্যে আছে ৪৪ রানে উইলিয়াম পোর্টারফিল্ডকে তুলে নেওয়া গুরুত্বপূর্ণ উইকেটটিও। চোট সেরে দলে ফিরে গত ম্যাচেই ৪৩ করেছিলেন তামিম ইকবাল। তামিম ছন্দ ধরে রেখে গতকাল ২৯ বলে দুটি চার ও এক ছক্কায় ৩২ রান করেছেন। তবে এশিয়া কাপে একটি সেঞ্চুরি ও একটি ফিফটি করা এনামুল হক টানা দ্বিতীয় প্রস্তুতি ম্যাচে ব্যর্থ হলেন। আরব আমিরাতের বিপক্ষে প্রথম প্রস্তুতি ম্যাচে সাজঘরে ফিরেছিলেন রানের খাতা না খুলেই। গতকাল এনামুলের ব্যাট থেকে এসেছে মাত্র তিন রান। ৯ রানের মাথায় প্রথম উইকেটটিও হারিয়েছিলো বাংলাদেশ।

তবে এরপর মাত্র একটি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ খেলার অভিজ্ঞতা নিয়ে এ বিশ্বকাপের দলে সুযোগ পাওয়া সাব্বির রহমান তামিমকে দারুণ সঙ্গ দেন। দ্বিতীয় উইকেট জুটিতে দুজনে যোগ করেন ৪৮ রান। ওভারে সাড়ে ৭ করেও রান তুলে দেয় এ জুটি। তবে পরপর দু ওভারে (দশম ও একাদশ) তামিম-সাব্বির দুজনে ফিরে আসেন। অ্যান্ডি ম্যাকব্রায়ানের বলে বোল্ড হওয়ার আগে সাব্বির এক চার ও এক ছক্কায় ২৩ বলে ঠিক ২৩ রানই করেন।