চুয়াডাঙ্গা মেহেরপুর ও ঝিনাইদহসহ সারাদেশে বিশ্ব নারী দিবস পালিত

ধর্মের দোহাই দিয়ে নারীকে ঘরে আটকে রাখা যাবে না

মাথাভাঙ্গা ডেস্ক: ‘ধর্মের দোহাই দিয়ে কিংবা জিকির তুলে নারীকে ঘরে আটকে রাখা যাবে না। ইসলাম নারীর অধিকার ও সম্মান নিশ্চিত করেছে। দেশকে এগিয়ে নিতে হলে নারী-পুরুষ সবাইকে সমানভাবে কাজ করতে হবে। যারা নারী-বিদ্বেষী অপপ্রচার করেন, তারা কেন ভুলে যান রাসুলুল্লাহ (সা.)-এর হাত ধরে প্রথম ইসলাম ধর্ম গ্রহণকারী নারী হজরত বিবি খাদিজা নিজে তার ব্যবসা পরিচালনা করতেন। হজরত বিবি আয়েশা (রা.) নিজে যুদ্ধে অংশগ্রহণ করেছিলেন। নারীর ন্যায্য অধিকার, সম্মান ও মর্যাদা নিশ্চিত করার লক্ষ্যে একটি সমতাভিত্তিক বিশ্ব গড়ে তুলতে হবে।’ গতকাল শনিবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আন্তর্জাতিক নারী দিবস-২০১৪ উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এসব কথা বলেন। মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় এ অনুষ্ঠানের আয়োজন করে।

‘অগ্রগতির মূল কথা-নারী পুরুষ সমতা’ স্লোগানকে সামনে রেখে গতকাল শনিবার সারাদেশে বিশ্ব নারী দিবস পালন করা হয়েছে। দিবসটি উপলক্ষে চুয়াডাঙ্গা, মেহেরপুর ও ঝিনাইদহের বিভিন্ন স্থানে ব্যাপক কর্মসূচি পালন করা হয়।

এদিকে চুয়াডাঙ্গায় বিশ্ব নারী দিবস পালিত হয়েছে। চুয়াডাঙ্গা পৌরসভার উদ্যোগে দ্বিতীয় নগর পরিচালন ও অবকাঠামো উন্নতিকরণ প্রকল্পের আওতায় দিবসটি উপলক্ষে শোভাযাত্রা ও সমাবেশের আয়োজন করে।

গতকাল শনিবার সকাল ১০টায় চুয়াডাঙ্গা পৌরসভা চত্বর থেকে একটি শোভাযাত্রা বের হয়ে বড়বাজার শহীদ হাসান চত্বরে থেকে আবার পৌরসভায় গিয়ে শেষ হয়। শোভাযাত্রা শেষে সেখানে সমাবেশ অনুষ্ঠিত হয়। কাউন্সিলার সুলতান আরা রত্নার সভাপতিত্বে ভারপ্রাপ্ত পৌরমেয়র সাইফুল আরিফ বিশ্বাস বক্তব্য রাখেন। এ সময় পৌরসভার কাউন্সিলরবৃন্দ, সচিব শরিফুল ইসলাম ও সদস্য সচিব কামরুল ইসলামসহ পৌরসভার কর্মকর্তা-কর্মচারীগণ উপস্থিত ছিলেন।

দামুড়হুদা অফিস জানিয়েছে, দেশের অন্যান্য স্থানের মতো দামুড়হুদায় আন্তর্জাতিক নারী দিবস পালিত হয়েছে। গতকাল শনিবার সকাল ৯টায় উপজেলা পরিষদ থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়। র‌্যালিটি উপজেলার বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা পরিষদে শেষ হয়। সংক্ষিপ্ত সভায় বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী অফিসার ফরিদুর রহমান। বিশেষ অতিথি ছিলেন উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকতা সেলিম উদ্দিন, সমবায় অফিসার নাসরিন আক্তার, প্রেসক্লাব সভাপতি দীন মহাম্মদ, বনলতা কো-অর্ডিনেটর মফিজ উদ্দীন। শুভেচ্ছা বক্তব্য রাখেন মহিলা বিষয়ক কর্মকর্তা রাজ কুমার পাল। সার্বিক দায়িত্বে ছিলেন সহকারী মহিলা বিষয়ক কর্মকর্তা হুসনে আরা পারভীন।

ঝিনাইদহ অফিস জানিয়েছে, ঝিনাইদহে আন্তর্জাতিক নারী দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে শহরে র‌্যালি ও আলোচনাসভার আয়োজন করে জেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদফতর। শনিবার সকাল ১১টার দিকে শহরের পুরাতন ডিসি কোর্ট চত্বর থেকে বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে জেলা প্রশাসকের কার্যালয়ে গিয়ে শেষ হয়। র‌্যালিতে নেতৃত্ব দেন ঝিনাইদহ জেলা প্রশাসক মো. শফিকুল ইসলাম। বেসরকারি সংস্থার কর্মকর্তা-কর্মচারীসহ বিভিন্ন শ্রেণিপেশার মানুষ র‌্যালিতে অংশ নেন।  পরে জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে আলোচনাসভা অনুষ্ঠিত হয়।

গাংনী প্রতিনিধি জানিয়েছেন, মেহেরপুর গাংনীতে পালিত হয়েছে আন্তর্জাতিক নারী দিবস। এ উপলক্ষে গতকাল শনিবার সকালে উপজেলা পরিষদ চত্বর থেকে একটি শোভাযাত্রা শুরু হয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে। শোভাযাত্রা শেষে উপজেলা পরিষদ চত্বরে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। উপজেলা মহিলা বিষয়ক কার্যালয় আয়োজিত মেলার উদ্বোধন করেন উপজেলা চেয়ারম্যান একেএম শফিকুল আলম। উপস্থিত ছিলেন উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা নাছিমা খাতুন, পলাশিপাড়া সমাজ কল্যাণ সমিতির প্রকল্প পরিচালক মোস্তফা কামরুল হাসানম, সমন্বয়কারী সাইফুল ইসলাম, নিজেরা করির নাছিমা খাতুন, ব্র্যাক মানবধিকার আইন সহায়তা সমন্বয়কারী রুস্তম আলী, ইউপি সদস্য আসমা খাতুন প্রমুখ। উপজেলা মহিলা বিষয়ক অফিস ও পলাশিপাড়া সমাজ কল্যাণ সমিতির পক্ষ থেকে মেলার স্টলে বিভিন্ন পণ্য ও তথ্য প্রদর্শন করা হয়।

এদিকে মটমুড়া এমএইচএ মাধ্যমিক বালিকা বিদ্যালয় ও দেবীপুর মাধ্যমিক বিদ্যালয়ে দ্য হাঙ্গার প্রজেক্ট বাংলাদেশ’র উদ্যোগে শোভাযাত্রা ও আলোচনাসভার আয়োজন করা হয়। উপস্থিত ছিলেন হাঙ্গার প্রজেক্টের ইউনিয়ন সমন্বকারী মোমিনুল ইসলাম ও ইয়ুথ লিডারবৃন্দ।

আলমডাঙ্গা ব্যরো জানিয়েছে, নারীর অধিকার প্রতিষ্ঠার আন্দোলনে আর্ন্তজাতিক নারী দিবস ২০১৪ উপলক্ষে গতকাল শনিবার আলমডাঙ্গায় র‌্যালি, আলোচনাসভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। সকাল ১০টার দিকে উপজেলা চত্বর থেকে একটি র‌্যালি বের হয়ে শহর প্রদক্ষিণ শেষে উপজেলা হলরুমে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। সভায় উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ আশরাফুল আলমের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি হাসান কাদির গনু। বিশেষ অতিথি ছিলেন সহকারী কমিশনার (ভূমি) মোহাম্মদ শাহীনুজ্জামান, আওয়ামী লীগ সভানেত্রী সাহিদা ইসলাম, ভাইস চেয়ারম্যান প্রার্থী শামীম আরা, সমাজসেবা অফিসার আবু তালেব, প্রোগ্রাম অফিসার হিরোজ কবির, ব্র্যাকের ম্যানেজার আকরাম হোসেন, এরিয়া ম্যানেজার আবু মুছা আশ আরী, পল্লি উন্নয়ন কর্মকর্তা রাকিব আহমেদ, এম সবেদ আলী মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক সিদ্দিকুর রহমান, প্রেসক্লাব সভাপতি খন্দকার হামিদুল ইসলাম আজম। আলমডাঙ্গা কলেজিয়েট স্কুলের উপাধ্যক্ষ শামীম রেজার উপস্থাপনায় বক্তব্য রাখেন পিডিএস সংস্থার নির্বাহী পরিচালক সিরাজুল ইসলাম, সাজ্জাদ হোসেন, সোলায়মান হোসেন, শফিকুল ইসলাম, আব্দুস সামাদ প্রমুখ।

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে চুয়াডাঙ্গা পলাশপাড়াস্থ মানবতা সংস্থার পক্ষ থেকে সংগ্রামী জয়িতা তিন নারীকে ক্রেস্ট প্রদান করা হয়েছে। গতকাল বিকেলে মানবতার প্রধান কার্যালয়ে মানবতা সংস্থার নির্বাহী পরিষদের জরিপে চুয়াডাঙ্গা জেলার এই তিন নারীকে সম্মাননা প্রদান করা হয়। এরা হলেন- চুয়াডাঙ্গা দৌলাতদিয়াড়ের পিরু মোল্লার স্ত্রী মুদিদোকানি কল্পনা খাতুন, চুয়াডাঙ্গার সবুজপড়াড়ার বাসিন্দা ওয়েভ ফাউন্ডেশনের মাঠকর্মী বিধবা খালেদা বেগম এবং সামাজিক ব্যক্তিত্ব শিক্ষিকা রউফুন নাহার রীনা। সংস্থার প্রধান উপদেষ্টা সেলিম উদ্দীন খানের সভাপতিত্বে ক্রেস্ট প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা লোকমোর্চার সভাপতি অ্যাড. আলমগীর হোসেন। বিশেষ অতিথি ছিলেন উদীচীর জেলা সভাপতি অ্যাড. নওসের আলী, পাইন ক্লাবের নির্বাহী সদস্য অ্যাড. কাইজার হোসেন জোয়ার্দ্দার, উপজেলা লোকমোর্চার সভাপতি সহিদুল হক বিশ্বাস প্রমুখ। অনুষ্ঠানটি পরিচালনা করেন মানবতার নির্বাহী পরিচালক অ্যাড. মানি খন্দকার।

মুজিবনগর প্রতিনিধি জানিয়েছেন, যথাযোগ্য মর্যাদায় মুজিবনগরে আন্তর্জাতিক নারী দিবস উদযাপন উপলক্ষে র‌্যালি, আলোচনাসভা ও মেলার আয়োজন করা হয়। গতকাল শনিবার সকালে মুজিবনগর উপজেলা মহিলা বিষয়ক অফিসের আয়োজনে ও সুসান্ত স্বেচ্ছাসেবী সংস্থার সহোযোগিতায় মুজিবনগর উপজেলা খাদ্য অফিসার নুর ইসলাম সরকারের নেতৃতে বর্ণাঢ্য র‌্যালি মুজিবনগরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা চত্বরে মেলা উদ্বোধন করা হয়। বেলা ১১টায় উপজেলা হলরুমে আলোচনাসভায় উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা তাজুল ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন মুজিবনগর উপজেলা খাদ্য অফিসার নুর ইসলাম সরকার। বক্তব্য রাখেন সুসান্ত স্বেচ্ছাসেবী সংস্থার নির্বাহী পরিচালক সাফিয়া খাতুন, খান ফাউন্ডেশনের কাজল রেখা, বিআরডিবির ফিল্ড কর্মকর্তা খালেদা পারভিন প্রমুখ। এ সময়  উপস্থিত ছিলেন বিভিন্ন নারী সংগঠনের নেতৃবৃন্দ।

হরিণাকুন্ডু প্রতিনিধি জানিয়েছেন, শনিবার আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে হরিণাকুণ্ডুতে নানা কর্মসূচি পালান করা হয়। উপজেলা প্রশাসনের উদ্যোগে এবং উলাসী সৃজনী সংঘের সহযোগিতায় সকাল সাড়ে ৯টায় উপজেলা পরিষদ চত্বর থেকে একটি র‌্যালি বের হয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে আবারো উপজেলা পরিষদ চত্বরে এসে সমাপ্ত হয়। পরে উপজেলা পরিষদ মিলনায়তনে মহিলা ভাইস চেয়ারম্যান জেসমিন আক্তারের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় স্বাগত বক্তব্য রাখেন উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা শিলা বেগম। আলোচনা করেন অধ্যক্ষ মোক্তার আলী, সমবায় কর্মকর্তা শেখ মুজিবুর রহমান, ভারপ্রাপ্ত শিক্ষা কর্মকর্তা সাহাজাদী বেগম, বিআরডিবি কর্মকর্তা আমজাদ হোসেন, উলাসী সৃজনী সংঘের কর্মকর্তা তাজিম উদ্দিন। এছাড়া কোর্ট বিল্ডিঙের সামনে দিনব্যাপি মনোজ্ঞ মেলা অনুষ্ঠিত হয়।

মেহেরপুর অফিস জানিয়েছে, নারী দিবস উপলক্ষে মেহেরপুরে র‌্যালি,  আলোচনাসভা ও মেলার আয়োজন করা হয়। মেহেরপুরে জেলা প্রশাসন, জাতীয় মহিলা সংস্থা ও মহিলা বিষয়ক অধিদফতরের উদ্যোগে গতকাল সকাল সাড়ে ৯টার দিকে মেহেরপুর শহীদ ড. শামসুজ্জোহা নগর উদ্যান থেকে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে জেলা শিল্পকলা একাডেমী মিলনায়তনে গিয়ে শেষ হয়। নেতৃত্ব দেন জেলা প্রশাসক মাহমুদ হোসেন। পরে শিল্পকলা একাডেমী মিলনায়তনে অনুষ্ঠিত সভায় অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) হেমায়েত হোসেনের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মাহমুদ হোসেন। বিশেষ অতিথি ছিলেন সদর উপজেলা নির্বাহী অফিসার নাজনীন সুলতানা, জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা শফিউল আজম, জেলা জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান শামীম আরা হিরা, জেলা আওয়ামী লীগের সহসভাপতি আসকার আলী, শিক্ষা ও সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক আব্দুল মান্নান। প্রশাসনের কর্মকর্তা-কর্মচারীসহ জেলার বিভিন্ন সংগঠনের মহিলা কর্মীরা উপস্থিত ছিলেন। সভা শেষে নারী উদ্যোক্তাদের অংশগ্রহণে মেলায় জাতীয় মহিলা সংস্থা, ব্র্যাক, পলাশিপাড়া সমাজকল্যাণ সমিতি, যুবউন্নয়ন অধিদফতরসহ মোট ১১টি স্টল অংশ নেয়। জেলা প্রশাসক মাহমুদ হোসেনসহ অতিথিবৃন্দ স্টল ঘুরে ঘুরে দেখেন।