আবার সুড়ঙ্গ কেটে সোনালী ব্যাংকের টাকা লুট : ৪ জন আটক

স্টাফ রিপোর্টার: কিশোরগঞ্জের পর এবার বগুড়ার আদমদীঘি উপজেলায় সুড়ঙ্গ কেটে সোনালী ব্যাংকের ভোল্ট ভেঙে টাকা লুট করেছে দুর্বৃত্তরা। গতকাল শনিবার বিকেলে বিষয়টি টের পায় ব্যাংক কর্তৃপক্ষ। এরপর জেলা প্রশাসক, র‌্যাব-পুলিশ এবং সোনালী ব্যাংকের কর্মকর্তারা সেখানে ছুটে যান। এ ঘটনায় ব্যাংকের ২ গার্ডসহ ৪ জনকে আটক করেছে পুলিশ। ভোল্টে ৩২ লাখ ৫১ হাজার ৮৪ টাকা ছিলো বলে জানিয়েছে ব্যাংক কর্তৃপক্ষ। ছুটি থাকলেও জাতীয় সংসদের মহিলা আসনের প্রার্থীদের জামানতের টাকা জমা নিতে শনিবার ব্যাংক খোলা রাখা হয়। সারাদিন কাজ শেষে বিকেল ৩টায় ব্যাংকের ভোল্ট খুলতে গিয়ে বিষয়টি ধরা পড়ে। ব্যাংকের ম্যানেজার শামসুদ্দিন শরীফ বলেন, টাকা তেমন লেনদেন না থাকায় ভোল্টের প্রয়োজন পড়েনি। ফলে সকাল থেকে ভোল্ট দেখা হয়নি। বিকেলে টাকা রাখার জন্য ভোল্ট খুলতে গিয়ে ভোল্ট ভাঙা দেখা যায়।

যেভাবে সুড়ঙ্গ কাটা হয়: ব্যাংকটি উপজেলা সদরের বাসস্ট্যান্ডের পাশে ৩য় তলা ভবনের নিচতলায় অবস্থিত। ব্যাংকের পশ্চিম পাশে বিপ্লব ফার্নিচার মার্ট নামে একটি ফার্নিচারের দোকান রয়েছে। ওই দোকানের পাশ দিয়ে প্রায় ২ ফুট লম্বা সুড়ঙ্গ কেটে ব্যাংকে প্রবেশ করে দুর্বৃত্তরা। সুড়ঙ্গের সাথেই ছিলো ভোল্ট রুম। এরপর ভোল্ট রুম ভেঙে টাকা লুট করা হয়। গতকাল শনিবার খবর পেয়ে জেলা প্রশাসক শফিকুর রেজা বিশ্বাস, অতিরিক্ত পুলিশ সুপার সৈয়দ আবু সাইম, উপজেলা নির্বাহী কর্মকর্তা রুহুল আমিন সেখানে যান। এরপর সেখানে অনুসন্ধান চালাতে থাকেন তারা। এ ঘটনায় তাৎক্ষণিক ব্যাংক লাগোয়া বিপ্লব ফার্নিচারের মালিক আশরাফুল ইসলাম, কর্মচারী শাহীন ও ব্যাংকের গার্ড মিলন ও পূর্নদেবসহ ৪ জনকে আটক করেছে পুলিশ। বগুড়ার অতিরিক্ত পুলিশ সুপার সৈয়দ আবু সাইম বলেন, বিষয়টি তদন্ত করা হচ্ছে। সোনালী ব্যাংকের ওই শাখার সবার ওপর নজর রাখা হয়েছে।

গ্যাসের আগুনে ভোল্ট খোলা হয়: দুবৃর্ত্তরা ব্যাংক লাগোয়া বিপ্লব ফার্নিচারের পেছনের দিক থেকে সুড়ঙ্গ কেটে ভেতরে প্রবেশ করে। প্রথমে স্ট্রং রুমের দেয়াল ভেঙে ফেলে। এর আগে ২টি গ্যাস সিলিন্ডার নিয়ে রাখে ব্যাংকের পাশে বিপ্লব ফার্নিচারের গুদামে। এর একটি এলপিজি (লিকুইট পেট্রোলিয়াম) গ্যাস সিলিন্ডার, অপরটি ঝালাই কারখানায় ব্যবহৃত লম্বা সিলিন্ডার। গ্যাস সিলিন্ডারের সাথে চিকন পাইপ লাগিয়ে সুড়ঙ্গ দিয়ে ভোল্টের তালা পর্যন্ত নিয়ে যায় পাইপ। এরপর গ্যাসের আগুনের মাধ্যমে ভোল্টের তালা খুলে টাকা লুট করে দুর্বৃত্তরা। ২টি গ্যাস সিলিন্ডার ও পাইপ বিপ্লব ফার্নিচারের গুদাম থেকে উদ্ধার করে পুলিশ।

লুট হওয়া টাকার পরিমাণ: রাত সাড়ে ৮টায় ব্যাংকের বগুড়া অঞ্চলের ডিজিএম আব্দুস সামাদ ব্যাংকে যান। তার সামনে ভোল্টের লুট হওয়া টাকার হিসাব মেলানো হয়। সেখানে খুচরা ২ টাকা, ১ টাকা ও ৫ টাকার কয়েন মিলে ১৬ হাজার টাকা পাওয়া যায়। হিসাব মতে ৩২ লাখ ৫১ হাজার ৮৪ টাকার মধ্যে লুট হয়েছে ৩২ লাখ ৩৫ হাজার টাকা। এর আগে ২৬ জানুয়ারি কিশোরগঞ্জ শহরের রথখোলা এলাকায় সোনালী ব্যাংকের অফিসে সুড়ঙ্গ কেটে ১৬ কোটি ৯০ লাখ টাকা চুরির ঘটনা ঘটে। দু দিনের মাথায় এ ঘটনার মূল হোতা সোহেল ওরফে হাবিবসহ দুজনকে গ্রেফতার করে র‌্যাব। তাদের কাছ থেকে উদ্ধার করা হয় চুরির ১৬ কোটি ১৯ লাখ ৫৬ হাজার ৬৪ টাকা।