সংসদে প্রশ্নোত্তর পর্ব : বেসরকারি করার তালিকায় ১৯টি প্রতিষ্ঠান

স্টাফ রিপোর্টার: রাষ্ট্রায়ত্ত ১৯টি প্রতিষ্ঠানকে অলাভজনক চিহ্নিত করে সেগুলোকে বেসরকারি খাতে দিতে তালিকা করা হয়েছে। ইতোমধ্যে ওই তালিকার তিনটি প্রতিষ্ঠান ব্যক্তিমালিকানায় চলে গেছে। গতকাল মঙ্গলবার জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে এমন তথ্য জানানো হয়েছে।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে গতকাল মঙ্গলবার বিকেলে শুরু হওয়া অধিবেশনে সংসদকাজে প্রধানমন্ত্রীর কার্যালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী মতিয়া চৌধুরী জানান, বিগত সরকারের মেয়াদে রাষ্ট্রায়ত্ত অলাভজনক প্রতিষ্ঠানকে বেসরকারি করার জন্য তালিকা করা হয়। ওই তালিকাভুক্ত ১৯টি প্রতিষ্ঠানের মধ্যে তিনটি ইতোমধ্যে ব্যক্তিমালিকানায় হস্তান্তর করা হয়েছে।

ঢাকা ওয়াসার পানিতে দুর্গন্ধ-সংক্রান্ত আওয়ামী লীগের সংসদ সদস্য মোরশেদ আলমের প্রশ্নের জবাবে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম সংসদে বলেন, আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর রাজধানীবাসীকে সুপেয় পানি সরবরাহ করার জন্য বিভিন্ন পদক্ষেপ নেয়। এখন ওয়াসা যে লাইনের মাধ্যমে পানি সরবরাহ করছে তাতে কোনো দুর্গন্ধের অভিযোগ নেই। এটা কথার কথা। আমরা এ ধরনের কোনো অভিযোগ পাইনি। অভিযোগ পেলে ব্যবস্থা নেয়া হবে। তিনি আরো জানান, কোনো অভিযোগ থাকলে তা তাৎক্ষণিকভাবে জানানোর সুবিধার্থে গ্রাহকদের জন্য কল সেন্টার (১৬১৬২) সুবিধা চালু করা হয়েছে।

এ সময় স্বতন্ত্র সদস্য হাজি মো. সেলিম সম্পূরক প্রশ্নে বলেন, ওয়াসার সব কার্যক্রম গণবান্ধব এটা ঠিক নয়। শুধু পরিকল্পনা আর পরিকল্পনা। পুরান ঢাকার অনেক এলাকায় পানিতে দুর্গন্ধ। ওয়াসার স্যুয়ারেজ লাইনের খারাপ অবস্থার কারণে দুর্গন্ধে রাস্তায় চলাচল করা যায় না। জবাবে মন্ত্রী বলেন, সংসদ সদস্য যে কথা বলেছেন ঢালাওভাবে বলেছেন। ওয়াসা নিয়মিত প্রকল্প নিচ্ছে এবং বাস্তবায়ন করছে। ঢাকা ওয়াসা ডিজিটালাইজড হচ্ছে। ইতোমধ্যে গ্রাহকদের সুবিধার্থে শতভাগ অনলাইন বিলিং পদ্ধতি চালু করা হয়েছে। মোবাইলফোনে এসএমএসের মাধ্যমেও বিল পরিশোধের সুবিধা নিশ্চিত করা হয়েছে।

সরকারি দলের সদস্য মোরশেদ আলমের প্রশ্নের জবাবে মতিয়া চৌধুরী সংসদকে জানান, বেসরকারি করার তালিকায় থাকা প্রতিষ্ঠানগুলো হচ্ছে: প্রকিউরমেন্ট অ্যান্ড সেলস অর্গানাইজেশন কাপ্তাই, লাম্বার প্রসেসিং কমপ্লেক্স কাপ্তাই, এসএএফ ইন্ডাস্ট্রিজ, কর্ণফুলী টিম্বার এক্সট্রাকশন ইউনিট, ঠাকুরগাঁও সিল্ক ফ্যাক্টরি, চিটাগাং কেমিকেল কমপ্লেক্স, টাইগার ওয়্যারপ্রোডাক্ট, সিলেট টেক্সটাইল মিল, কুড়িগ্রাম টেক্সটাইল মিল, ন্যাশনাল সুগার মিল, বাংলাদেশ ক্যান কোম্পানি লিমিটেড, রাজশাহী সিল্ক ফ্যাক্টরি, ঢাকা ম্যাচ ফ্যাক্টরি, অ্যারোমা টি লিমিটেড, ঢাকা লেদার কোম্পানি লিমিটেড ও নর্থ বেঙ্গল পেপার মিলস। এছাড়া পার্টিক্যাল বোর্ড অ্যান্ড ভিনিয়ারিং প্লান্ট, সাতরং টেক্সটাইল মিল ও সালাতিন সিন্ডিকেট ইতোমধ্যে বেসরকারি খাতে হস্তান্তর করা হয়েছে।

স্বতন্ত্র সদস্য হাজি মো. সেলিমের প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, বিগত পাঁচ বছরে রাজধানীর নিবন্ধিত ১৪৯টি বেসরকারি স্বেচ্ছাসেবী সংস্থা (এনজিও) ১৫টি খাতে বৈদেশিক অনুদানে এক হাজার ১৮২ কোটি ৪৭ লাখ ৫৭ হাজার ৯১৬ টাকা ব্যয়ে বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন করেছে।