আন্দোলনের ঘোষণা আছে প্রস্তুতি নেই বিএনপির

 

স্টাফ রিপোর্টার: দল গুছিয়ে শিগগিরই আন্দোলন শুরু করা হবে বলে এরই মধ্যে ঘোষণা দিয়েছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। দলের কয়েকজন সিনিয়র নেতাও গত কয়েক দিনে বক্তৃতা-বিবৃতিতে আন্দোলনে নামার হুমকি দিয়েছেন। কিন্তু দল গোছানো বা আন্দোলন শুরু করার প্রস্তুতিমূলক কোনো প্রকাশ্য তৎপরতা দেখা যাচ্ছে না। বিএনপির দায়িত্বশীল কয়েকজন নেতা অবশ্য দাবি করছেন, পর্দার অন্তরালে কাজ চলছে।

নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনের দাবিতে আন্দোলন সফল না হওয়ার কারণ নিরূপণ এবং দলকে পুনর্গঠিত করার পর নতুন করে আন্দোলনে নামার পরিকল্পনার কথা গত কয়েক দিনে কয়েকবার বলেছেন বিএনপিপ্রধান। সর্বশেষ গত শনিবার রাজবাড়ীতে জনসভায় তিনি ঘোষণা দিয়েছেন, দলের প্রতিটি ইউনিট ঢেলে সাজানোর পর রাজপথে নামবেন তিনি। জনসভায় খালেদা জিয়া বলেছেন, আওয়ামী লীগকে বিদায় করতে হলে আন্দোলনের বিকল্প নেই। আমরা এখন দল গোছাচ্ছি। দল গুছিয়ে উপজেলা নির্বাচনের পরই আমরা একটি নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে অতিদ্রুত নির্বাচনের দাবিতে আন্দোলন শুরু করবো। এর আগে ৪ ফেব্রুয়ারি রাজধানীর একটি হোটেলে সংবাদ সম্মেলনে তিনি বলেছিলেন, এ সরকারকে বেশি দিন সময় দেয়া হবে না। গত ৯ ফেব্রুয়ারি ঢাকা মহানগর বিএনপির নেতাদের সাথে বৈঠক করেন খালেদা জিয়া। ওই বৈঠকে মহানগর কমিটি পুনর্গঠন করা হবে বলে ঘোষণা দেন তিনি। কিন্তু তিন সপ্তাহ পেরিয়ে গেলেও এ বিষয়ে দৃশ্যমান কোনো অগ্রগতি হয়নি। গত সপ্তায় খালেদা জিয়া বৈঠক করেন ছাত্রদলের কেন্দ্রীয় ও ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার নেতাদের সাথে। সেখানেও তিনি জানান, দুটি কমিটি ভেঙে নতুন করে কমিটি করবেন। তাও আটকে আছে। তবে এ দু কমিটি নিয়ে বেশ কয়েকজন দলীয় নেতা এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের কয়েকজন শিক্ষক ও পেশাজীবী নেতা কাজ করছেন বলে জানা গেছে। তারা মূল্যায়ন প্রতিবেদন দেয়ার পর এ বিষয়ে সিদ্ধান্ত আসতে পারে বলে জানান দলের সম্পাদক পর্যায়ের এক নেতা। বিএনপির ঢাকা মহানগর কমিটি পুনর্গঠনের বিষয়ে অগ্রগতি জানতে চাইলে বর্তমান কমিটির সদস্যসচিব আব্দুস সালাম কিছু বলতে রাজি হননি।

এসব বিষয়ে বিএনপির স্থায়ী কমিটির সদস্য লে. জে. (অব.) মাহবুবুর রহমান বলেন, বিএনপি একটি বৃহৎ দল। এ দল আন্দোলন, সংগ্রাম, নির্বাচন করার মতো প্রস্তুতি সব সময়ই রাখে। তিনি জানান, পর্দার অন্তরালে দলের গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেয়া হচ্ছে। মাহবুবুর রহমান বলেন, দলে পরিবর্তনের যে চিন্তাভাবনা করা হচ্ছে তা ঠিক। এর প্রয়োজনও আছে। দীর্ঘদিন কাউন্সিল হয় না। কাজেই পুনর্গঠন খুবই দরকার। কারণ সামনে অনেক বড় চ্যালেঞ্জ।

বিএনপি সরকারেও নেই, সংসদেও নেই। আবার যে আন্দোলন করা হয়েছে তার ফসল তোলাও সম্ভব হয়নি। এ অবস্থায় ঘর গোছাতে না পারলে এ চ্যালেঞ্জ মোকাবেলা করা কঠিন হয়ে পড়বে। তাই যাকে যেখানে বসানো দরকার, সেটা করতে হবে।

পর্দার অন্তরালে কী ধরনের কাজ চলছে জানতে চাইলে বিএনপির নীতিনির্ধারণী পর্যায়ের এক নেতা বলেন, নতুন কিছু কৌশল নিয়ে কাজ করছেন বিএনপিপ্রধান নিজেই। বিগত সময়ের মতো এবারও রোডমার্চ, জেলা ও বিভাগীয় পর্যায়ে সভা-সমাবেশের মধ্যদিয়ে জনসম্পৃক্ততা বাড়ানোর দিকে মনোযোগ খালেদা জিয়ার। এছাড়া দলের ইমেজ সঙ্কট এবং জনমনে বিভ্রান্তিসহ সাবোটাজ সৃষ্টি হতে পারে এমন কোনো আন্দোলনের দিকে আর ঝুঁকবেন না তিনি। তবে দলের পক্ষ থেকে কূটনীতিকদের সাথে যোগাযোগ রক্ষাকারী নেতাদের একজন জানান, আগামী বছরের জানুয়ারি-ফেব্রুয়ারি নাগাদ জাতীয় নির্বাচনের লক্ষ্য নিয়ে কাজ করছেন খালেদা জিয়া। আর অক্টোবর থেকে ডিসেম্বর পর্যন্ত আন্দোলনের জন্য সময় নির্ধারণ করা হয়েছে। এ সময়ে আন্দোলন ও সংলাপের প্রস্তুতি চলবে।

বিএনপির ভাইস চেয়ারম্যান আব্দুল্লাহ আল নোমান বলেন, বিরোধীদলের আন্দোলন দমন করতে সরকার যেভাবে দমন-পীড়ন চালিয়েছে তা অকল্পনীয়, বিশেষ করে এতো লোককে হত্যা বা গুম করবে- এটা এ দেশের কেউ ভাবতে পারেনি। তাই সরকারবিরোধী আন্দোলনে এবার আমাদের নতুন করে ভাবতে হবে।