মার্চের মধ্যে ঝিনাইদহ হরিণাকুণ্ডুর দৌলতপুরসহ ৭৩ ইউনিয়নে উপনির্বাচন

ঝিনাইদহ অফিস: চতুর্থ উপজেলা নির্বাচনের পাশাপাশি ৭৩টি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, মেম্বার ও সংরক্ষিত (মহিলা) সদস্য পদে উপনির্বাচনের সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। আগামী ৩১ মার্চের মধ্যে এসব নির্বাচন শেষ করতে সংশ্লিষ্ট জেলা নির্বাচন কর্মকর্তাদের নির্দেশ দেয়া হয়েছে। একই সাথে এসব ইউপি নির্বাচনের প্রয়োজনীয় মালামাল ইসি থেকে সরবরাহ করতে সংশ্লিষ্ট শাখাকে নির্দেশ দেয়া হয়েছে। গতকাল বুধবার ইসি সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

জানা গেছে, দেশের বিভিন্ন অঞ্চলের ৭৩টি ইউনিয়ন পরিষদের শূন্যপদে চেয়ারম্যান, মেম্বার ও সংরক্ষিত নারী সদস্য পদে ৩১ মার্চের মধ্যে উপনির্বাচনের জন্য তালিকা তৈরি করা হয়েছে। ৭৩টির মধ্যে ১৫টি ইউপি চেয়ারম্যান, ৪৯ জন সাধারণ ওয়ার্ড সদস্য ও ৯ জন সংরক্ষিত (মহিলা) ওয়ার্ড সদস্য পদে নির্বাচন অনুষ্ঠিত হবে। যে ১৫ ইউপিতে চেয়ারম্যান পদে নির্বাচন হচ্ছে সেগুলো হলো গাইবান্ধার কামারদহ, যশোরের সিংহঝুলি, বাগেরহাটের চিলা, ঝিনাইদহের দৌলতপুর, সিরাজগঞ্জের বাঘুটিয়া, ঢাকার কোণ্ডা, রংপুরের ইমাদপুর, রংপুরের হারাগাছ ও বিষ্ণপুর, ব্রাহ্মণবাড়িয়ার কাইতলা (উত্তর), নোয়াখালীর ডমুরুয়া, রাজশাহীর বাসুদেবপুর, কুষ্টিয়ার জন্নাথপুর, টাঙ্গাইলের দাইন্যা ও ময়মনসিংহের ফুলপুর ইউনিয়ন পরিষদ। এছাড়া ভিন্ন ভিন্ন ইউনিয়নের ৪৯টি সাধারণ ওয়ার্ড সদস্য ও ৯টি সংরক্ষিত (মহিলা) ওয়ার্ড সদস্য পদে উপনির্বাচন অনুষ্ঠানের প্রস্তুতি নিয়েছে কমিশন।

ইসির দায়িত্বশীল কর্মকর্তারা জানান, উপজেলা নির্বাচনের পাশাপাশি সুবিধাজনক সময়ে ৩১ মার্চের মধ্যে শূন্য হওয়া চেয়ারম্যান, সাধারণ ওয়ার্ড সদস্য ও (মহিলা) ওয়ার্ড সদস্য পদে উপনির্বাচন অনুষ্ঠানের জেলা নির্বাচন কর্মকর্তাদের নির্দেশ দেয়া হয়েছে। সে অনুযায়ী নির্বাচনের প্রস্তুতি নিচ্ছে মাঠ কর্মকর্তারা। এ নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করতে মাঠ কর্মকর্তাদের পাঠানো মালামালের চাহিদা অনুযায়ী সরবরাহ করতে সংশ্লিষ্ট শাখাকে নির্দেশ দিয়েছে ইসি।