শিক্ষার্থীদের রাস্তায় দাঁড় করিয়ে রাখলে প্রধান শিক্ষকের শাস্তি

স্টাফ রিপোর্টার: কোমলমতি শিক্ষার্থীদের রাস্তায় দাঁড় করিয়ে রেখে কাউকে সংবর্ধনা দেয়া যাবে না। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সোমবার এ আদেশ জারি করে। এ আদেশ অমান্য করা হলে সংশ্লিষ্ট বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও স্কুল ম্যানেজিং কমিটির বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

কয়েক বছর আগে শিক্ষা মন্ত্রণালয়ও এ একই ধরনের আদেশ জারি করেছিলো। কিন্তু ওই নিষেধাজ্ঞা অমান্য করেই সম্প্রতি কিছু জনপ্রতিনিধির মাঝে এ ধরনের কার্যক্রম অব্যাহত রাখে। খোঁজ নিয়ে জানা গেছে, এক্ষেত্রে জনপ্রতিনিধিদের যতোটা না আগ্রহ, তার চেয়ে বেশি সক্রিয় বিভিন্ন স্কুলের শিক্ষক এবং পরিচালনা কমিটির সদস্যরা। এমপি, মন্ত্রী এবং বিশিষ্ট ব্যক্তিদের খুশি করতে তারাই উপযাজক হয়ে শিক্ষার্থীদের রাস্তায় দাঁড় করিয়ে দিচ্ছে। আর নতুন সরকার গঠনের পর এ প্রবণতা বড় আকার ধারণ করে।

উদ্ভূত পরিস্থিতিতে ফের এই বিষয়ে গতকাল সোমবার মুখ খোলেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। রাজধানীতে এক অনুষ্ঠানে অপ্রাসঙ্গিকভাবেই ছাত্রছাত্রীদের ক্লাস বন্ধ করে রাস্তায় দাঁড় করিয়ে না রাখার জন্য সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানান। দেশের বিশিষ্ট ৩২ নাগরিকও এক যুক্ত বিবৃতিতে শিক্ষার্থীদের দাঁড় করিয়ে রেখে জনপ্রতিনিধিদের সংবর্ধনা নেয়ার তীব্র সমালোচনা করেন। একই সাথে তারা এ বিষয়টি পরিহারেরও আহ্বান জানান।