বিশ্ব ইজতেমায় আজ আখেরি মোনাজাত

তুরাগ তীর কানায় কানায় পূর্ণ

স্টাফ রিপোর্টার: লাখো মুসল্লির কণ্ঠে আল্লাহ আকবর ধ্বনিতে তুরাগ তীর মুখরিত হয়ে তা প্রতিধ্বনিত হচ্ছে দূরে-বহুদূরে। মহান আল্লাহর কাছে নিজেকে সমর্পণ করার ব্যাকুলতায় ধর্মপ্রাণ মুসল্লিদের কাটছে যেনো প্রতিটি মুহূর্ত।
ইজতেমা ময়দান ও এর আশেপাশে যতো দূর চোখ যায় শুধু মানুষ আর মানুষ। তারপরও স্রোতের মতো মানুষ সমাবেত হচ্ছে ইজতেমা ময়দানে। অনেকেই গত দু দিন ইজতেমায় অংশ না নিলেও আজ রোববার আখেরি মোনাজাতে শরিক হয়ে আল্লাহর দরবারে দু হাত তুলে পাপ মোচনের আশায় ছুটে আসছেন দূর-দূরান্ত থেকে।

আজ জোহরের নামাজের আগে ইজতেমা ময়দানের বিদেশি নিবাসের পূর্বপাশে বিশেষভাবে স্থাপিত মোনাজাত মঞ্চ থেকে বেলা সাড়ে ১২টা থেকে ১টার মধ্যে শুরু হবে আখেরি মোনাজাত। বিশেষ তাত্পর্যপূর্ণ মোনাজাতে প্রায় ৪০ লাখ মুসল্লি অংশ নেবেন বলে ইজতেমার আয়োজকরা ধারণা করছেন। এর আগে অনুষ্ঠিত হবে হেদায়েতি বয়ান। ভারতের হযরত মাওলানা সা’দ হেদায়েতি বয়ান করবেন। তাবলিগ জামাতের শীর্ষস্থানীয় মুরুব্বিদের পরামর্শের ভিত্তিতে তাবলিগ জামাতের দিল্লির মারকাজে শুরা সদস্য হযরত মাওলানা যোবায়েরুল হাসান ফজিলতপূর্ণ আখেরি মোনাজাত পরিচালনা করবেন বলে আশা করা হচ্ছে। প্রথম পর্বের আখেরি মোনাজাতে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও বিএনপি চেয়ারপার্সন অংশ নেবেন বলে জানা গেছে।

গতকাল শনিবার বিশ্ব ইজতেমার দ্বিতীয় দিনে দেশ-বিদেশের মুরুব্বিগণ তাবলিগের ছয় ওসুলের মধ্যে দাওয়াতে দ্বীনের মেহনতের উপর গুরুত্বারোপ করে বয়ান করেন। গতকাল বাদ ফজর পাকিস্তানের হযরত মাওলানা আব্দুল ওয়াহাবের বয়ানের মধ্যদিয়ে বিশ্ব ইজতেমার প্রথম পর্বের দ্বিতীয় দিন অতিবাহিত হয়। এই বয়ান তাত্ক্ষণিক ভাষান্তর করে শোনান বাংলাদেশের মাওলানা মাহবুব হোসাইন। এছাড়া গতকাল বাদ জোহর বয়ান করেন পাকিস্তানের হযরত মাওলানা জামশেদ আলী, বাদ আছর বয়ান করেন ভারতের হযরত মাওলানা যোবায়েরুল হাসান, বাদ মাগরিব বয়ান করেন ভারতের হযরত মাওলানা আহমেদ লাট।

আজ রবিবার হেদায়তি বয়ান ও আখেরি মোনাজাতের মধ্যদিয়ে শেষ হবে এবারের বিশ্ব ইজতেমার তিনদিনের প্রথম পর্ব। চারদিন বিরতির পর আগামী ৩১ জানুয়ারি বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু হবে।

দেড় শতাধিক যৌতুকবিহীন বিয়ে: ইজতেমার দ্বিতীয় দিনে গতকাল বিকেলে ইজতেমাস্থলে হযরত ফাতেমা (রা.) ও হযরত আলী (রা.) বিয়ের দেনমোহর অনুসারে বিনা যৌতুকে দেড় শতাধিক বিয়ে সম্পন্ন হয়। বিয়ের পূর্বে বাদ আছর দিল্লির হযরত মাওলানা যোবায়েরুল হাসান বয়ান করেন। বয়ান শেষে এ সকল বর-কনের অভিভাবকদের সম্মতিতে বরের উপস্থিতিতে বিয়ে পড়ানো হয়। বিয়ে শেষে উপস্থিত দম্পতিদের স্বজন ও মুসল্লিদের মধ্যে খোরমা-খেজুর বিতরণ করা হয়।

এক বিদেশিসহ তিন মুসল্লির মৃত্যু: ইজতেমায় আগত এক বিদেশি মেহমানসহ তিন মুসল্লি ইন্তেকাল করেছেন। এরা হচ্ছেন ইয়েমেনের নাগরিক আহমেদ আবু আবদু জরুন (৭০), তার পিতার নাম আহমেদ আবু আবদু রকু। গতকাল শনিবার হৃদরোগে আক্রান্ত হয়ে তিনি ইন্তেকাল করেন বলে জানান গাজীপুর সিভিল সার্জন। মারা যাওয়া অপর দুজন হলেন মো. সামসুদ্দিন মিয়া (৬০), পিতামৃত হাসমত আলী, বাড়ি ময়মনসিংহের গফরগাঁও থানার পাগলা গ্রামে। তিনি শুক্রবার রাত সাড়ে ১০টার দিকে ইজতেমা ময়দানের ৩৮ নং খিত্তার কাছে ওজু করতে গিয়ে হূদরোগে আক্রান্ত হয়ে ইন্তেকাল করেন। শনিবার ভোরে ৩৪ নং খিত্তায় জিহাদ আলী কারিগর (৬০) হূদরোগে আক্রান্ত হয়ে ইন্তেকাল করেন। তার বাড়ি কুষ্টিয়া জেলার দৌলতপুর থানার মহেশকুন্ডি গ্রামে। তার পিতার নাম আরজ আলী কারিগর। এ নিয়ে গত দুইদিনে ইজতেমায় আগত মুসল্লিদের মধ্য হতে মৃতের সংখ্যা দাঁড়ালো ৫-এ।

টঙ্গী রেলওয়ে স্টেশনের কর্মকর্তা মো. হালিমুজ্জামান জানান, বিশ্ব ইজতেমা উপলক্ষে রেলওয়ের পক্ষ থেকে আখেরি মোনাজাত উপলক্ষে আখাউড়া, কুমিল্লা ও ময়মনসিংহসহ বিভিন্ন রুটে ২৯টি বিশেষ ট্রেনের ব্যবস্থা করা হয়েছে। আখেরি মোনাজাতের আগে ও পরে সকল ট্রেন টঙ্গী স্টেশনে যাত্রাবিরতি করবে। এছাড়া ইজতেমায় আগত মুসল্লিদের কথা বিবেচনায় রেখে টঙ্গী রেলওয়ে জংশনে অতিরিক্ত টয়লেট ও বিশুদ্ধ পানির ব্যবস্থা করা হয়েছে।

চলবে শাটল বাস: আজ রোববার সকাল থেকে গাজীপুরের চান্দনা-চৌরাস্তা এলাকা থেকে ইজতেমাস্থল পর্যন্ত মুসল্লিদের সুবিধার্থে ৫০টি বিআরটিসি বাস ও ব্যক্তি মালিকানাধীন ৫০টি (ইজতেমার স্টিকার লাগানো) শাটল বাস চলাচল করবে। এছাড়া ইজতেমায় মুসল্লিদের যাতায়াতের জন্য বিভিন্ন স্ট্যান্ড থেকে বিআরটিসি’র ৩০০ বাস চলাচল করছে।

ট্রাফিক পুলিশের বিশেষ ব্যবস্থা: আজ আখেরি মোনাজাতের পর যাতে যানজটে মুসল্লিদের ভোগান্তি পোয়াতে না হয় সেজন্য বিশেষ ব্যবস্থা নিয়েছে পুলিশ। গাজীপুরের পুলিশ সুপার মো. আব্দুল বাতেন জানান, শনিবার রাত থেকে রবিবার আখেরি মোনাজাতের সময় পর্যন্ত টঙ্গী কলেজ গেট থেকে কুড়িল বিশ্বরোড, সাভারের বাইপাইল থেকে আব্দুল্লাহপুর পর্যন্ত অ্যাম্বুলেন্স ও পুলিশের গাড়ি ছাড়া সাধারণ যানবাহন বন্ধ থাকবে। টঙ্গী ও আশপাশের এলাকায় কল-কারখানার মালিক কর্তৃপক্ষ আজ ১দিন কারখানা বন্ধের ঘোষণা দিয়েছেন। শ্রমিকরা যাতে আখেরী মোনাজাতে শরীক হতে পারে সেজন্য এ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে বলে জানা গেছে।

গাড়ি পার্কিং: বিশ্ব ইজতেমায় আগত মুসল্লিদের যানবাহন পার্কিংয়ের জন্য স্থান নির্ধারণ করেছে ট্রাফিক বিভাগ। ঢাকা মহানগর এলাকা-(১) সাধারণ পার্কিং-১: উত্তরার নিকুঞ্জ-১-এর আবাসিক এলাকার খালি জায়গা, (২) সাধারণ পার্কিং-২: উত্তরা ৬ নং সেক্টর ও রাজউক কলেজের আশেপাশের খালি জায়গা, (৩) সিলেট বিভাগ-উত্তরা-১২ নং সেক্টর, (৪) বরিশাল বিভাগ- ধৌড় ব্রিজ হতে ২০০ মিটার পশ্চিমে রাস্তার বামপাশ, (৫) ঢাকা বিভাগ পার্কিং-উত্তরা সোনারগাঁও জনপথ সড়কের পূর্বপাশে, (৬) খুলনা বিভাগ পার্কিং-উত্তরা ১০ ও ১১ নং সেক্টরের উভয়পাশে, (৭) রংপুর বিভাগ-প্রত্যাশা হাউজিং, (৮) চট্টগ্রাম বিভাগ-উত্তরা ১০ নং সেক্টরের গাউসুল আজম রোড ও গরীব নেওয়াজ রোড, (৯) রাজশাহী বিভাগ-কামারপাড়া হাউজিং মাঠ/ উত্তরা ১০ নং সেক্টরের খালি জায়গা। ঢাকা জেলা-আশুলিয়া কলেজ মাঠ ও আশুলিয়া হাইস্কুল মাঠ।

গাজীপুর জেলা-(১) টঙ্গীর কে-২/নেভি সিগারেট কারখানা সংলগ্ন স্থান, টঙ্গী রেলওয়ে জংশনের পূর্বপাশ, (২) কাদেরিয়া টেক্সটাইল মিলগেইট সংলগ্ন খালি জায়গা, (৩) কাদেরিয়া টেক্সটাইল সংলগ্ন রাস্তার উভয়পাশে, (৪) মেঘনা টেক্সটাইল মিল সংলগ্ন রাস্তার উভয়পাশে, (৫) সফিউদ্দিন সরকার একাডেমী মাঠ, (৬) জয়দেবপুর-চৌরাস্তা ট্রাক স্ট্যান্ড, (৭) চান্দনা-হাইস্কুল মাঠ ও (৮) ভাওয়াল কলেজ মাঠ।

যেসব স্থানে গাড়ি পার্কিং নিষেধ-মহাখালী ক্রসিং থেকে টঙ্গী হয়ে জয়দেবপুর চৌরাস্তা পর্যন্ত মহাসড়কের দুইপাশ, আব্দুল্লাহপুর থেকে বাইপাইল, প্রগতি সরণিস্থ মধ্যবাড্ডা সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে প্রগতি সরণিস্থ সড়কের দুইপাশ।

যেসব পথে গাড়ি চলবে: গতকাল শনিবার রাত ১১টার পর গাজীপুরের ভোগড়া বাইপাস থেকে ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক, আশুলিয়া-বাইপাইল, কামারপাড়া, স্টেশন রোড থেকে মীরেরবাজার পর্যন্ত সকালে গাড়ি চলাচল বন্ধ থাকবে। বিকল্প পথ হিসেবে ময়মনসিংহ ও সিলেট থেকে যারা ঢাকা যাবে তাদের ভোগড়া বাইবাস থেকে মীরেরবাজার হয়ে কাঁচপুর দিয়ে অতিক্রম করতে হবে। আবার যারা রাজশাহীসহ উত্তরবঙ্গ থেকে ঢাকা যাবে তারা নবীনগর-চন্দ্রা কিংবা আশুলিয়া-বাইপাইলের ধৌড় ব্রিজ হয়ে বেড়িবাঁধ দিয়ে অতিক্রম করতে বলা হয়েছে। মোনাজাতের দিন ঢাকা থেকে ইজতেমাস্থলগামী মুসল্লিদের টঙ্গী ব্রিজ পরিহার করে আব্দুল্লাহপুর-আশুলিয়া সড়ক ধরে পায়ে হেঁটে ইজতেমা ময়দানের পশ্চিমপাশ দিয়ে ভাসমান সেতু দিয়ে ময়দানের ভেতরে প্রবেশের নির্দেশ দেয়া হয়েছে। এ সংক্রান্ত যাবতীয় তথ্য জানতে মোবাইল নং-০১৭৬৯৬৯০৪২০ এবং গাজীপুর নিজস্ব ফেসবুক ঠিকানা- Traffic Division, Gazipur, খোঁজ পাওয়া যাবে।