দামুড়হুদায় মাথাভাঙ্গা নদীতে বাঁধ দিয়ে অবাধে মাছ শিকার

 

স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গার দামুড়হুদা উপজেলার মাথাভাঙ্গা নদীতে অবৈধভাবে বাঁধ দিয়ে অবাধে মাছ শিকার করা হচ্ছে। গত ১৫/২০ দিন ধরে এভাবে মাছ শিকার করছে কতিপয় জেলে। বিষয়টি জানতে পেরে উপজেলা মৎস্য অফিস থেকে নোটিস দেয়া হলেও এখন পর্যন্ত কোনো বাঁধ অপসারণ করা হয়নি।

জানা গেছে, প্রতি বছর এ সময় কিছু চি‎হ্নিত অসাধু মৎস্যজীবী মাথাভাঙ্গা নদীতে অবৈধভাবে বাঁধ দিয়ে মাছ শিকার করে থাকে। কারেন্ট জাল দিয়ে মাছ ধরার কারণে ডিমওয়ালা মাছ ধরা পড়ছে। দামুড়হুদা সদরে কোনো বাঁধ দেয়া না হলেও একটু আড়ালে হাউলী থেকে রঘুনাথপুর ঘাট পর্যন্ত ১০ জন চি‎হ্নিত মৎস্যজীবী ১০টি স্থানে বাঁধ স্থাপন করেছে। প্রতিদিন প্রতিটি বাঁধ থেকে প্রায় ১ মনের অধিক ছোট-বড় মাছ ধরা পড়ছে। কারেন্ট জাল দিয়ে মাছ শিকার করার কারণে ছোট, ডিমওয়ালা ও প্রচুর পরিমাণে রেনুপোনা ধরা পড়ছে। ফলে উজাড় হতে চলেছে মাথাভঙ্গা নদীতে দেশীয় প্রজাতির মাছ।

গত বৃহস্পতিবার উপজেলা মৎস্য অফিস থেকে ৩ দিনের মধ্যে বাঁধ অপসারণের নোটিশ দিলেও এখন পর্যন্ত কোনো বাঁধ অপসারণ করা হয়নি। দামুড়হুদা উপজেলা মৎস্য কর্মকর্তা আয়ুব আলী জানান, বাঁধ অপসারণের জন্য নোটিশ দেয়া হয়েছে। সময়মতো বাঁধ সরিয়ে নেয়া না হলে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।