বাংলাদেশ ও পাকিস্তান সীমান্তে ড্রোন মোতায়েন করবে বিএসএফ

মাথাভাঙ্গা অনলাইন : ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ) দেশটির  বাংলাদেশ ও পাকিস্তান সীমান্তে ড্রোন মোতায়েনের সিদ্ধান্ত নিয়েছে।
বিএসএফের মহাপরিচালক সুভাষ জোশির বরাত দিয়ে ভারতের সংবাদ মাধ্যমে প্রকাশিত এক খবরে বলা হয়েছে, সীমান্তে নজরদারি জোরদারের উদ্দেশ্যে খুব শিগগিরই এ ড্রোন মোতায়েন করা হবে।
ইন্ডিয়ান এক্সপ্রেসের এ সংক্রান্ত খবরে আরো বলা হয়েছে, ভারতীয় বিমান বাহিনী (আইএএফ) ড্রোন ব্যবহার ও পরিচালনা পদ্ধতির খসড়া চূড়ান্ত করছে।
সুভাষ জোশি জানান, পাইলটবিহীন ড্রোন সীমান্ত এলাকার ১০ থেকে ১২ হাজার ফুট উচ্চতায় উড্ডয়ন করবে। আকাশসীমা ব্যবহার সংক্রান্ত সীমাবদ্ধতা থাকায় ভারতীয় বিমান বাহিনীর সহায়তা নেয়া হচ্ছে বলেও জানান তিনি।
ভারতীয় সীমান্তে  কেউ অনুপ্রবেশ করার চেষ্টা করলে বা এ সংক্রান্ত গতিবিধি চালালে তার চিত্র ড্রোন থেকে ধারণ করা হবে এবং তাৎক্ষণিকভাবে সে সব তথ্য সংশ্লিষ্ট স্থানে জানিয়ে দেয়া হবে।
তিনি বলেন, ড্রোন মোতায়েনের পরিকল্পনা নিয়ে দ্রুত কাজ করা হচ্ছে। শুধু ভারতের পশ্চিমাঞ্চলীয় সীমান্ত নয় বরং পূর্বাঞ্চলীয় বাংলাদেশ সীমান্তেও ড্রোন ব্যবহারের কথা সক্রিয়ভাবে ভাবছে বিএসএফ।
বিএসএফের অপর এক কর্মকর্তা দাবি করেছেন, ড্রোন ব্যবহার করা হলে সীমান্তে আরো কার্যকরভাবে নজরদারি সম্ভব হবে। বিএসএফের উচ্চ পর্যায় থেকে দাবি করা হয়েছে, আকাশ থেকে নজরদারির ব্যবস্থা করা হলে তাতে এ সংক্রান্ত তৎপরতায় সহায়তা করার পাশাপাশি কোনো পক্ষ যদি অনুপ্রবেশ সংক্রান্ত গতিবিধির কথা অস্বীকার করতে চায় তারও প্রমাণ তুলে ধরা যাবে।
সীমান্তরক্ষী বাহিনীর তৎপরতা জোরদারে ভারত এরই মধ্যে দূরপাল্লার নজরদারি ও পর্যবেক্ষণ ব্যবস্থা (এলওআরআরওএস), যুদ্ধক্ষেত্র নজরদারি রাডার (বিএফএসআর) এবং নাইট ভিশন ব্যবহার শুরু করেছে।
সীমান্তে ড্রোন ব্যবহারের বিষয়ে গত বছর ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে একটি প্রস্তাব পেশ করেছিল বিএসএফ।