কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ‘গাড়িওয়ালা’

সরকারি অনুদানে আশরাফ শিশির পরিচালিত চলচ্চিত্র ‘গাড়িওয়ালা’ আগামী ১০-১৭ নভেম্বর ভারতে অনুষ্ঠিত ২০তম ‘কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’ এ শিশুতোষ চলচ্চিত্র হিসাবে প্রদর্শনের জন্য নির্বাচিত হয়েছে। আট দিন ব্যাপী এই উৎসবে বিভিন্ন দেশের চলচ্চিত্র প্রদর্শিত হবে।

‘গাড়িওয়ালা’ ইতোমধ্যেই আগামী ১৯-২৪ অক্টোবরে অনুষ্ঠিত সংযুক্ত আরব আমিরাতে ‘শারজাহ্ আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসব’ এর চূড়ান্ত প্রতিযোগিতায় মনোনীত হয়েছে। এছাড়া পর্তুগালের আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ‘আভানাকা ট্রেইলার ইন মোশন বিভাগে মনোনীত হয় ‘গাড়িওয়ালা”।

দুই ভাই এবং তাদের মায়ের গল্প নিয়ে কাহিনীটি সাজানো হয়েছে।   তাদের স্বপ্ন-স্বপ্নভঙ্গ আর জীবনের কষাঘাতে এক রাতে ছোট্ট এক শিশুর সামর্থ পুরুষ হয়ে ওঠার গল্প, তারা প্রচ- দারিদ্রের মধ্যে কিভাবে গাড়িওয়ালা হয়ে উঠেছিল সেই গল্পগাঁথা যে গাড়িকে কেউ কোনোদিন হারাতে পারেনি সেই গল্প গাড়িওয়ালা।

পরিচালক আশরাফ শিশির বলেন, ‘এদেশে শিশুদের তেমন কোনো বিনোদন মাধ্যম নেই, তাই  ঝুঁকে পড়ছে বিদেশি চলচ্চিত্র-ভাষা-সংস্কৃতির দিকে। গাড়িওয়ালা- শিশুতোষ হলেও ছোট-বড় সবাই বিনোদিত হবেন।’

আশা রাখি, প্রধানমন্ত্রী এবং তথ্যমন্ত্রী অনুদানের চলচ্চিত্র দেশের সব প্রেক্ষাগৃহগুলোকে এক সপ্তাহের জন্য বাধ্যতামূলকভাবে প্রদর্শনের নির্দেশনা দেবেন।’

চলচ্চিত্রে অভিনয় করেছেন রোকেয়া প্রাচী, রাইসুল ইসলাম আসাদ ছাড়াও মাসুম আজিজ, ইমরান, আব্দুর রহমান রাজীব, আর জে মুকুল ও সাকি ফারজানা, জগন্ময় পালসহ চারশ’ নাট্যকর্মী। শিশুশিল্পীরা হল  কাব্য, অর্ণব, স্বপ্ন, কিন্নর ও ঋদ্ধ। চলচ্চিত্রটির সংগীত পরিচালনা করেছেন রাফায়েত নেওয়াজ ও সম্পাদনা করেছেন সাব্বির মাহমুদ।

গত ২৫ মে বাংলাদেশ সেন্সর বোর্ডের আনকাট সেন্সরশিপ পায়। প্রযোজক দেশের বিভিন্ন প্রেক্ষাগৃহে ‘গাড়িওয়ালা’ মুক্তি দেওয়ার পরিকল্পনা রয়েছে। গাড়িওয়ালা চলচ্চিত্রের রেডিও পার্টনার এবিসি রেডিও এফএম ৮৯.২ ও ব্লগ পার্টনার ইস্টিশন ব্লগ।