শিশুদের স্বর্ণ, ভিটামিন ‘এ’ -ডা. এম. বি. আজম

আজ ৫ এপ্রিল ২০১৪। জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন দিবস। যার স্লোগান হলো-ভিটামিন ‘এ’ খাওয়ান, শিশুমৃত্যুর ঝুঁকি কমান। ভিটামিন ‘এ’র অভাবে শিশু তথা জনস্বাস্থের জন্য মারাত্মক হুমকির সৃষ্টি করে। এর স্বল্পতা মা ও শিশুদের স্বাস্থ্য এবং চোখে দেখার ক্ষেত্রে ক্ষতিকর প্রভাব ফেলে। ভিটামিন ‘এ’র অভাবজনিত রোগের প্রধান কারণসমূহ হলো অপরিকল্পিত ও ভারসাম্যহীন খাদ্য গ্রহণ, সংক্রমণ, দীর্ঘস্থায়ী ব্যাধি, দরিদ্রতা, স্বাস্থ্য সেবার অপ্রতুলতা ইত্যাদি। বাংলাদেশে বর্তমানে প্রায় ১৫ লাখ শিশু অন্ধত্বে ভুগছে। তারমধ্যে ভিটামিন ‘এ’র অভাবজনিত কারনই অন্যতম।

ভিটামিন ‘এ’ স্বল্পতার কারণে দেহের স্বাভাবিক বৃদ্ধি বাধাগ্রস্ত হয়, রাতকানা রোগ হয়, চোখের মনির পর্দা শুকিয়ে স্বচ্ছতা হারায়, রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায় এবং শিশু মৃত্যুর ঝুঁকি বাড়িয়ে দেয়।

কিভাবে প্রতিরোধ?

জন্মের পরপরই নবজাতককে শালদুধসহ মায়ের দুধ খাওয়ানো শুরু করুন। জন্মের পর প্রথম ৬ মাস শিশুকে শুধুমাত্র মায়ের দুধ খাওয়ান। শিশুর বয়স ৬ মাস পূর্ণ হলে মায়ের দুধের পাশাপাশি পরিমান মত ঘরে তৈরি সুষম খাবার খাওয়ান। ০৬-১১ মাস বয়সী শিশুকে ১ টি নীল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ান। ১২-৫৯ মাস বয়সী শিশুকে বছরে দু বার ১টি করে লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ান। মা ও শিশুর পুষ্টির জন্য গর্ভবতী ও প্রসূতি মায়েদের স্বাভাবিকের চেয়ে বেশি পরিমানে ভিটামিন ‘এ’ সমৃদ্ধ রঙিন শাক-সবজি এবং হলুদ ফলমূল খেতে দিন। অনেক শিশুরা শাক-সবজি খেতে চায়না, সেক্ষেত্রে তেল ও পানি দিয়ে রঙিন বা লাল শাক উত্তম রুপে সিদ্ধ করে একটু চিনি মিশিয়ে স্যুপ বানিয়ে নিয়মিত খাওয়ান। তাছাড়া ছোট মাছের মাথা চিবিয়ে খাওয়ার অভ্যাস গড়ে তুলুন। রাতকানা ও কর্ণিয়ার স্বচ্ছতা, দীর্ঘমেয়াদী ডায়রিয়া, হাম ও মারাত্মক অপুষ্টিতে আক্রান্ত শিশুকে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ভিটামিন “এ” ক্যাপসুল খাওয়ান।

সরকারের স্বাস্থ্য বিভাগ, স্থানীয় জনগণ, কমিউনিটি গ্রুপ, এনজিও ও সচেতন ব্যক্তিবর্গদের ভিটামিন ‘এ’র অভাবজনিত রোগের ব্যাপারে সমাজের সব পর্যায়ের মানুষদেরকে অবহিত করে কিভাবে তা থেকে দূরে থাকা যায়, সে সম্পর্কে সচেতনতা সৃষ্টি করতে হবে। সময়মত ব্যবস্থা নেয়া এসব রোগ প্রতিরোধের অন্যতম কার্যকর উপায়।  এখনই সময় সমাজের সবাইকে সচেতন করার।

-ডা. এমবি আজম

বিশেষজ্ঞ চক্ষু সার্জন,

ওয়ার্ল্ড আই কংগ্রেস, টোকিও, জাপান থেকে।