মবি পাগলের স্বপ্নের বাস্তবায়নকে কুর্নিশ

 

মবি পাগলের স্বপ্নের বাস্তবায়নকে কুর্নিশ করতেই হয়। স্বপ্ন বাস্তবায়নে মবি পাগল আর যাই হোক, এক লাখে দু লাখ টাকার লোভে পা দেননি। তিনি তার সাধ্যমতো ইট কাঠ লোহা কাঁচ কুঁড়িয়ে এবং কিনে নিজ হাতেই দোতলা বাড়ি বানিয়েছেন। দোতলা বাড়িটি শাদা চোখে দেখে যে কেউ-ই ঝুঁকিপূর্ণ বলে মন্তব্য করবেন। তাতে তার যায় আসে না। দীর্ঘ প্রায় এক যুগ ধরে তিল তিল করে তৈরি করা মবি পাগল তার স্বপ্নের দোতলাকে আগলে রাখেন। অন্যদের ভয়, কখন না জানি ভেঙে পড়ে। আর মবি পাগলের আশঙ্কা, হিংসে করে কেউ ভেঙে না দেয়। স্বপ্নে গড়া অট্টালিকা আগলে রাখাটা অস্বাভাবিক নয়।

গতকাল দৈনিক মাথাভাঙ্গা পত্রিকার শেষ পাতায় মবি পাগলের নিজ হাতে গড়া দোতলা নিয়ে বিশেষ প্রতিবেদন প্রকাশিত হয়। এর একদিন আগে দৈনিক মাথাভাঙ্গা পত্রিকারই প্রথম পাতায় প্রকাশিত হয়, চুয়াডাঙ্গা ভালাইপুরের মামাতো ফুফাতো দু ভাইয়ের লোভে পড়ে এক লাখ ৯০ হাজার টাকা হারানোর প্রতিবেদন। অথচ মবি পাগল আর মামাতো ফুফাতো ভাই একই আবহওয়ার মানুষ। বসবাসের স্থানের দূরুত্ব আকাশ পথে টেনেটুনে দশ কিলোমিটার, আর সড়ক পথে খুব জোর হলেও ১৭ মাইল। মবি পাগল তার স্বপ্ন বাস্তবায়নে দীর্ঘদিন ধরে তিল তিল করে গড়ে চলেছেন অট্টালিকা। আর মামাতো ফুফাতো দু ভাই রাতারাতি অর্থশালী হওয়ার জন্য ধার-কর্য ও মোটরসাইকেল বিক্রি করে যাদুর ছোঁয়ায় ধনি হওয়ার স্বপ্ন দেখে প্রতারিত হয়েছে। দামুড়হুদা ডুগডুগি এলাকার মবির সাথে ভালাইপুরের মিরাজুল ও তার মামাতো ভাই লিটনের মানসিকতার তথা ভাবনার দূরুত্ব অবশ্য ক্রশ ক্রশ। কেন না মবি পাগল হৃদয়ে লালিত লোভ বা স্বপ্ন বাস্তবায়নে বাস্তব পথে হেঁটেছেন। মবি নিজ হাতে অট্টালিকা গড়ে আত্ম অহঙ্কারে না ভুগলেও তিনি অন্যের হিংসায় কাতর। মবি যদি বলে ওঠে, তোমার বা তোমাদের হিংসা- আমার উন্নতি? তোমরা দোতলা চাওনি বলেই নিজ হাতে গড়ে তুলেছি দোতলা! সমাজের হিংসা করা মনুষগুলো এ কথায় নিশ্চয় লজ্জা পাবে।

প্রতারকদের বড় অস্ত্র লোভ। বিশ্বাস স্থাপনের মতো লোভের টোপেই প্রতারকরা প্রতারণা করে। যখনই মিরাজুল তার স্ত্রী বশীকরণের জন্য জাদুকর মুকুলের শরণাপন্ন হয়েছে, তখনই মুকুল সুযোগ নিয়েছে। বশীকরণের তাবিজ কবজ, তেলপড়া, পানি পড়া বা হরেক রকমের দাওয়ায় যারা দেয় তারা ছদ্মবেশী প্রতারক। এটা না জানাটা অবশ্যই মিরাজুলের অন্ধত্ব বা অসচেতনতা। জাদুকাঠি মূলত গল্পের আর কৌশলের। লোভে পড়ে প্রতারিত হওয়ার আগে বাস্তববাদী হতে হবে। মবিকে পাগল বলা হলেও তার স্বপ্ন বাস্তবায়নে ধৈর্যশীলতা লোভে পড়ে প্রতারিতদের জন্য উপযুক্ত শিক্ষা বটে।