প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষক সঙ্কট কাটিয়ে ওঠা জরুরি

 

প্রাথমিক বিদ্যালয় শিক্ষার ভিত্তি। অথচ এ বিদ্যালয়ে অবকাঠামোসহ নানা সমস্যা বিদ্যমান। বিশেষ করে শিক্ষক সঙ্কটের কারণে এসব বিদ্যালয়ে পাঠদানের স্বাভাবিক প্রক্রিয়া ব্যাহত হয়, হচ্ছে। এ চিত্র মূলত গ্রাম পর্যায়ের। আর শহর, উপশহরের কিছু প্রাথমিক বিদ্যালয়ে প্রয়োজনের তুলনায় যেমন বেশি শিক্ষক, তেমনই শিক্ষার্থীর সংখ্যাও তুলনামূলক কম। গ্রাম পর্যায়ের প্রাথমিক বিদ্যালয়গুলোতে শিক্ষক নিয়োগ ও সেখানে স্থায়ীভাবে শিক্ষকতার বিষয়েও কিছু সিদ্ধান্ত নেয়া দরকার। তা না হলে গ্রামবাংলায় প্রাথমিক শিক্ষা সম্প্রসারণ স্বপ্ন পূর্ণতা পাবে না।

কোনো কোনো প্রাথমিক বিদ্যালয়ে একজন শিক্ষক দায়িত্ব পালন করেন। তিনিই প্রধান শিক্ষক, তিনিই সহকারী শিক্ষক। কোনো একটি বিদ্যালয়ে একার পক্ষে কি পাঠদান স্বাভাবিক রাখা সম্ভব? যেহেতু প্রধান শিক্ষককে প্রশাসনিক কাজ এবং সরকারি ও স্থানীয় নানা কার্যক্রম নিয়ে ব্যস্ত থাকতে হয়, তাই সেখানেও স্বাভাবিক শিক্ষা কার্যক্রম ব্যাহত হয়। নিয়ম অনুযায়ী প্রতিটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে কমপক্ষে চারজন শিক্ষক থাকার কথা। কিন্তু দেশের অধিকাংশ স্কুলেই তা নেই। প্রায় ৯৭ ভাগ শিক্ষার্থীকে প্রাথমিক বিদ্যালয়ে ভর্তির কৃতিত্ব রয়েছে সরকারের। তবে এসব শিক্ষার্থীকে যদি ধরে রাখতে হয় এবং প্রাথমিকে ঝরে পড়ার হার আরও কমিয়ে আনতে হয়, তা হলে প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষক সঙ্কটসহ নানা সমস্যা সমাধানে আন্তরিক হতে হবে। নিয়োগে আরো স্বচ্ছতা আনতে হবে। জেলা পর্যায়ে শিক্ষক নিয়োগ পরীক্ষায় কিছু অসাধু ব্যক্তির যোগসাজশে প্রযুক্তির মাধ্যমে যে নকল করা হয়, তা শক্ত হাতে রোধ করতে হবে। শিক্ষকতাকে শুধু চাকরি হিসেবে দেখা নয়, শিক্ষকতা হিসেবেই দেখার মতো মানসিকতা গড়ে তুলতে হবে শিক্ষকতা পেশায় নিয়োজিতদের।

নতুন করে বলার অবকাশ রাখে না যে, পিএসসি পরীক্ষা প্রবর্তনসহ ২৬ হাজার প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণ করা হয়েছে। সহকারী শিক্ষকের পদ তৃতীয় শ্রেণির। ফলে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এ পদ পূরণের উদ্যোগ নিতে পারে। বর্তমানে প্রধান শিক্ষকের পদটি দ্বিতীয় শ্রেণির পদমর্যাদায় উন্নীত হয়েছে। এ পদে ৬৫ ভাগ পদোন্নতি ও ৩৫ ভাগ সরাসরি নিয়োগ দেয়ার বিধান রয়েছে। প্রাথমিক শিক্ষার মানোন্নয়নে পর্যায়ক্রমে উচ্চশিক্ষিত জনবল নিয়োগ, কারিকুলাম সম্পর্কে সুনির্দিষ্ট নির্দেশনা, শিক্ষকদের প্রশিক্ষণ ও তাদের মর্যাদা বৃদ্ধির বিষয়টি আমলে নেয়া প্রয়োজন।