পথে ঘাটে উত্যাক্তকারীদের উৎপাত রুখতে হবে

চুয়াডাঙ্গার বেশ কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠানের রাস্তা ও রাস্তার মোড়ে বখাটেদের অপতৎপরতা বেড়েছে। বিশেষ করে চুয়াডাঙ্গা সরকারি আদর্শ মহিলা কলেজ ও তার পার্শ্ববর্তী আদর্শ বালিকা উচ্চ বিদ্যালয়ের ছাত্রীদের অনেকেরই ওই বখাটেদের কটুক্তির শিকার হতে হচ্ছে। এ বিষয়ে দৈনিক মাথাভাঙ্গা পত্রিকায় গত ২৩ জানুয়ারি একটি প্রতিবেদনে যে তথ্য উঠে এসেছে তা দুঃখজনক। যখন বাল্যবিয়ে রোধে সরকারি বেসরকারিভাবে গড়ে তোলা হয়েছে সামাজিক আন্দোলন, যখন ইফটিজিং বা উত্যেক্তকারী ধরে দ্রুত বিচারের নির্দেশনা রয়েছে তখনও শিক্ষা প্রতিষ্ঠানের রাস্তায় বখাটের উৎপাত মেনে নেয়া যায় না। প্রতিকারে দ্রুত বাস্তবমুখি পদক্ষেপ প্রয়োজন।
অবশ্যই বখাটেরা অলৌকিকভাবে উড়ে এসে উত্যেক্ত করে না। ওরা সমাজেরই কারো না কারো সন্তান। সুপথে চলার দিক নির্দেশনায় ওদের যে ঘটতি রয়েছে তা অস্বীকার করার জো নেই। স্বস্তা গদবাঁধা গল্পের কিছু সিনেমা নাটকও উঠতি বয়সীদের বিপথগামী করার জন্য যে বহুলাংশে দায়ী তাও বিজ্ঞজনেরা নিশ্চয় অস্বীকার করবেন না। শুধু তাই নয়, কিছুক্ষেত্রে ওদের কেউ কেউ রাজনৈতিক প্রশ্রয় পেয়ে নিজেদের ক্ষমতাধরও ভাবে। ফলে সমাজের কেউ ওদের অপরাধের প্রতিবাদ করতে গেলে ভয়ানক পরিস্থিতির শিকার হওয়ার ঝুকি অনুভব করেন। সমাজের সচেতন কেউ ওদের অপকর্ম দেখেও মুখ খুলতে সাহস পান না। মূলত এ কারণেই প্রশাসনের আইনিগত পদক্ষেপের দিকেই অভিভাবক মহলকে তাঁকিয়ে থাকতে হয়। আইনগত পদক্ষেপে গড়িমশি পরিলক্ষিত হলে ইফটিজিঙের শিকার ছাত্রী অভিভাবকদের মধ্যে অসহায়ত্ব ফুটে ওঠে। চুয়াডাঙ্গার কিছু এলাকার অবস্থা অনেকটাই ওরকম হয়ে দাঁড়িয়েছে। যদিও দেশে আইনগত সুবিধা পাওয়ার সুযোগ সরকার অতিব সহজতর করে দিয়েছে। তবুও অনেকেই সে পথে না হেটে যখন কষ্টের দীর্ঘশ্বাস ছাড়েন তখন বুঝতে বাকি থাকে না, সমাজ এখনও অতোটা সুবিধাভোগী হতে পারেনি যতটা হলে অপরাধপ্রবণতা উবে যেতে বাধ্য।
সড়কে, মোড়ে বা বাড়ির রাস্তায় বসে কেউ কাউকে উত্যাক্ত করলে দ্রুত প্রতিকার পাওয়ার সুযোগ এখন হাতের মুঠোতেই রয়েছে। ৯৯৯ নম্বরে ফোন করে যেমন প্রতিকার মিলছে, তেমনই জেলা উপজেলা পর্যায়ের পুলিশের পদস্থ কর্মকর্তাদের সেলফোন নম্বরও ছিটিয়ে ছড়িয়ে রাখা হয়েছে সমাজের শিরা উপশিরায়। তা হলে ওই সুবিধা নিতে আপত্তি কোথায়? আস্থাহীনতা? গদবাঁধা অজুহাতে এখন আর কেউই দায় এড়াতে পারেন না, উচিৎও নয়। তবে দীর্ঘদিন ধরে অসহ্য সহ্য করে অভ্যস্থ সমাজে প্রশাসনকে আরও একটু দায়িত্বশীল হতে হবে যেমন, তেমনই বখাটেদের সুপথে রাখতে তাদের অভিভাকদেরও কর্তব্যপরায়ন হওয়া দরকার।