ক্রিকেটে বাংলাদেশ যেন হাঁটছে উল্টোপথেই

 

হাঁটি হাঁটি পা পা করে অনেক দিনই পেরিয়ে গেলো বাংলাদেশ ক্রিকেটের। প্রথমওয়ানডে জয়, টেস্ট স্ট্যাটাস অর্জন,সবই হয়েছে এক যুগেরও আগে। একসময়ের‘চুনোপুঁটি’ থেকে তৈরি হয়েছিলো সমীহ জাগানোর মতো অবস্থানও। স্বাভাবিক নিয়মানুযায়ী সময়ের সাথে সাথে আরও বিকশিত হওয়ার প্রতিশ্রুতিই ছিলো বাংলাদেশক্রিকেটের। কিন্তু সম্প্রতি যে চিত্র তা বিরল ব্যতিক্রম। একের পর এক পরাজয়, তার ওপর লজ্জার রেকর্ড।উত্তরোত্তর উন্নতি তো অনেক দূরের কথা,ক্রিকেটে বাংলাদেশ যেন হাঁটছে উল্টোপথেই। ফিরে যাচ্ছে অন্ধকার সেই যুগেই,যেখানে পরাজয়ই ছিলো এ দেশেরক্রিকেটের নিত্যসঙ্গী।
১৯৯৯ থেকে ২০০৪ সাল পর্যন্ত একদিনের ক্রিকেটেটানা ৪৭টি হারের রেকর্ড গড়েছিলো বাংলাদেশ। এ সময়টাকে বলা হয় বাংলাদেশক্রিকেটের অন্ধকার যুগ। কিন্তু সেটা তো ছিলো বিশ্ব পর্যায়ের ক্রিকেটেবাংলাদেশের হাতেখড়ির সময়। ২০০০ সালে টেস্ট স্ট্যাটাস পাওয়ার পর তখন কেবলইশক্তিশালী দেশগুলোর বিপক্ষে খেলা শুরু করেছিলেন আমিনুল ইসলাম, আকরাম খান,খালেদ মাসুদ,হাবিবুল বাশার,মোহাম্মদ রফিকরা। শুরুর দিকে এমনটা হতেপারে- এমন ধারণাই মূর্ত ছিলো এ দেশের ক্রিকেটভক্তদের মধ্যে। এভাবে হারতেহারতেই একদিন দল জিততেশিখবে- এ বিশ্বাসটা বেশ ভালোভাবেই ভিত গড়েছিলো এদেশের মানুষের মধ্যে।দলের ওপর বিশ্বাস স্থাপন করে খুব ভুল করেননি এদেশের ক্রিকেটপ্রেমী মানুষ। দল জিততে শুরু করেছিলো। ২০০৩ সালের দক্ষিণআফ্রিকা বিশ্বকাপের পরপরই অমূল পাল্টে যেতে থাকে বাংলাদেশের ক্রিকেট। দারুণকিছু পদক্ষেপ,ছিয়ানব্বইয়ে শ্রীলঙ্কাকে বিশ্বকাপ জেতানো অস্ট্রেলিয়ান কোচডেভ হোয়াটমোরকে দলের দায়িত্বে এনে দেশের ক্রিকেটে আসে নতুন জাগরণ। ২০০৫সালে অস্ট্রেলিয়াকে হারিয়ে ক্রিকেট বিশ্বকে চমকে দেয়া গিয়েছিলো,২০০৬ সালে২৮টি ম্যাচ খেলে ১৮টিতেই জয়, ২০০৭ সালের বিশ্বকাপে দ্বিতীয় রাউন্ডে ওঠা,ভারত ও দক্ষিণ আফ্রিকাকে হারানোর মধ্যদিয়ে যেন সূচনা হয়েছিলো নতুন যুগের।২০০৯ সালে ১৯টি ম্যাচ খেলে ১৪টিতেই জয় দিয়ে বাংলাদেশ হয়ে উঠেছিলোসমীহজাগানিয়া শক্তি। ২০১০ সালে ঘরের মাঠে নিউজিল্যান্ডকে ধবলধোলাই করার পরবিশ্ব ক্রিকেটেই নতুন করে আলোচনায় এসেছিল বাংলাদেশ।দেশের মাটিতে ২০১১সালের বিশ্বকাপটা হতাশা নিয়ে কাটলেও পরের দু বছর আবার ঘুরে দাঁড়িয়েছিলোবাংলাদেশ। তবে এরই মধ্যে ইংল্যান্ডের মতো শক্তিকে দুবার হারানোর স্বাদওপাওয়া হয়ে গিয়েছিলো বাংলাদেশের। ২০১২ ও ২০১৩ সালে মোট ১৮টি ওয়ানডে খেলে জয়পেয়েছিলো ১০টি ম্যাচে। ২০১২ সালে ভারত,শ্রীলঙ্কাকে হারিয়ে এশিয়া কাপেরফাইনালে যাওয়ার স্মৃতি এখনো তাজা ক্রিকেটপ্রেমীদের মনে। ২০১৩ সালে আবারওনিউজিল্যান্ডকে ওয়ানডে সিরিজে ধবলধোলাই করে পরিচয় মিলেছিলো মুশফিক-সাকিবদেরলড়াকু মনোভাবেরই। বড় দলগুলোর সাথে হাড্ডাহাড্ডি লড়াইটা অভ্যাসেই পরিণতকরেছিলেন বাংলাদেশের ক্রিকেটাররা। প্রতিটি ম্যাচেই হাড্ডাহাড্ডি লড়াই করে জয়তুলে এনেছিলেন বাংলাদেশের ক্রিকেটাররা।কিন্তু এ বছরে একের পর এক শুধুব্যর্থতাই উপহার দিয়ে চলেছে বাংলাদেশ। জয়বঞ্চিত আছে টানা ১২টি ম্যাচে। শুরুহয়েছিলো শ্রীলঙ্কার বিপক্ষে ধবলধোলাই দিয়ে। এরপর এশিয়া কাপেও চারটি ম্যাচেহার। আফগানিস্তানের বিপক্ষেও বাংলাদেশকে পেতে হয়েছিলো হারের স্বাদ।টি-টোয়েন্টি বিশ্বকাপেও সেই একই অবস্থা। চারটি ম্যাচেই হার। বাছাইপর্বে তোহংকঙের কাছে হারের লজ্জাও পেতে হয়েছে।এরপর কোচ বদল হলো। নতুন করে পথচলার শপথ নেয়া হলো। কিন্তু এখন পর্যন্ত কোনো আশার বাতি দেখা গেলো না।শ্রীলঙ্কান কোচ চন্ডিকা হাথুরুসিংহে আসার পর এখন পর্যন্ত বাংলাদেশ খেলেফেলেছে পাঁচটি ওয়ানডে। বলাই বাহুল্য,সবগুলোতেই দেখতে হয়েছে হারের মুখ।শুধুহারটাই না,হারের ধরনগুলোও চরম হতাশাজনক। গত জুনে ভারতের দ্বিতীয় সারিরদলের বিপক্ষে মাত্র ১০৭ রান তাড়া করে জিততে পারেনি বাংলাদেশ। অলআউট হয়েছে৫৮ রানে। তার আগে প্রথম ম্যাচে ২৭২ রান করেও জয় পায়নি বোলিং ব্যর্থতায়।এবার ওয়েস্ট ইন্ডিজ সফরেও দেখা যাচ্ছে সেই একই চিত্র। মাত্র ৩৪ রানেই পাঁচউইকেট হারানোর পরও হেসেখেলে জয় তুলে নিয়েছে ক্যারিবীয়রা। আর গতকাল দ্বিতীয়ম্যাচে ২৪৮ রানের লক্ষ্য তাড়া করতে নেমে অলআউট ৭০ রানে,যেটা বাংলাদেশেরদ্বিতীয় সর্বনিম্ন ইনিংস।

প্রতিটি লজ্জাজনক হারের পরই বাংলাদেশেরক্রিকেটারদের দেখা যাচ্ছে দুঃখ প্রকাশ করতে। হয় ব্যাটিং না হয় বোলিংদুর্বলতার গতবাঁধা ফিরিস্তি দিতে। আর নতুন কোনো সিরিজ বা টুর্নামেন্টশুরুর আগে ‘ব্যর্থতা পেছনে রেখে সামনে এগিয়ে যাওয়ার’ প্রতিশ্রুতি দিতে।কিন্তু আদৌ কি এগোচ্ছে বাংলাদেশের ক্রিকেট? ‘হার থেকে শিক্ষা’ কী সত্যিইগ্রহণ করছেন বাংলাদেশের ক্রিকেটাররা?বর্তমান জবাবটানেতিবাচক। বাংলাদেশ যেন সত্যিই আবার ফিরেযাচ্ছে সেই অন্ধকার যুগে। অন্ধকারে পুরোপুরি নিমজ্জিত হয়ে যাওয়ার আগেই কীসাফল্যসূত্র সন্ধানে নেমে পড়া উচিত নয়?