ইলিশ : রসনা বিলাস বাঙালির খুবই পছন্দের

মাছের নাম ইলিশ। রসনা বিলাস বাঙালির খুবই পছন্দের। আমাদের এটি জাতীয় মাছও। পদ্মা-মেঘনার ইলিশের সুনাম তল্লাট জুড়ে। যে ইলিশ এক সময় সর্বস্তরের মানুষের ক্রয় ক্ষমতার মধ্যে ছিলো, তা এখন দরিদ্র ও নিম্ন আয়ের পরিবারের স্বাদ নেয়া দুঃস্বপ্ন হয়ে দাঁড়িয়েছে। কেন? বিশ্বের মোট ধৃত ইলিশের শতকরা ষাটভাগই যে দেশে ধরা পড়ে, সেই দেশে ইলিশ নিম্ন আয়ের মানুষের নাগালের বাইরে কেন?

বিশ্বজুড়েই বেড়েছে ইলিশের চাহিদা, যা ধরা পড়ে তার মধ্যে সেরাগুলো বাছাই করে শুধু পশ্চিমবঙ্গেই রপ্তানি হয় না, ইউরোপ আমেরিকায় চালান হয়। যা থাকে তাও দেশের উচ্চবিত্ত আর মধ্যবিত্তদের। নিম্ন বিত্তদের মাসের খাদ্য তালিকা কাটছাট করে দু একদিন ইলিশ পাতে নেয়ার কথা ভাবতে পারলেও স্বল্প নির্দিষ্ট আয়ের এবং দিনমজুর পরিবারের সদস্যরা ইলিশ দূরের কথা ও নাম মুখেও নিতে পারে না। এরই মাঝে বছর ঘুরে এসেছে বোশেখ। আর ক’দিন পরই পয়লা বোশেখ। এদিন পান্তা ইলিশের যে সংস্কৃতি গড়ে উঠেছে তা মধ্যবিত্তদেরও নাভিশ্বাস। এখন থেকেই চুয়াডাঙ্গার বাজারে ইলিশের তেমন দেখা মিলছে না। যাও বা দেখা মিলছে তা কেবল উচ্চবিত্তের বাজারের থলিতেই উঠছে তা। তা হলে নববর্ষের দিনে নিম্ন বিত্তদের কি এবারও পান্তা-ইলিশ শুধু দেখার বস্তুই হয়ে থাকবে? আকাশছোঁয়া মূল্যে প্রসঙ্গতই এ শঙ্কা সামনে উঠে এসেছে।

বর্ষবরণ উৎসবের অন্যতম অনুষঙ্গ হয়ে আছে ইলিশ। বাঙালি সংস্কৃতির সাথে ইলিশের রয়েছে গভীর সংযোগ। সারাবিশ্বে ছড়িয়ে-ছিটিয়ে থাকা প্রায় এক কোটি বাঙালিও বাংলাদেশ থেকে যাওয়া ইলিশ খেতে ভোলে না বাংলা নববর্ষের প্রথম দিনে। বাঙালির অতিথি আপ্যায়নে ইলিশের রয়েছে বিশেষ স্থান। জামাইষষ্ঠীতেও হেঁশেলে প্রয়োজন হয় এ রূপালি প্রিয় দর্শন মাছটির। বিশেষজ্ঞরা বলেন, বছরে যে পরিমাণ জাটকা ধরা হয় তার অর্ধেক রক্ষা করা গেলেও ইলিশের উৎপাদন ৫০ শতাংশ বাড়ানো সম্ভব হতো। প্রজনন মরসুমে সর্বোচ্চসংখ্যক ইলিশ যাতে ডিম ছাড়তে পারে ও ছোট ইলিশ যাতে বড় হতে পারে, সে ব্যবস্থা করলেই বাংলাদেশের ছোট-বড় নদী আবার ইলিশে ভরে উঠবে। আমাদের মোট দেশজ উৎপাদনে (জিডিপি) ইলিশের অবদান ১ শতাংশ। পাঁচ লাখ জেলে সরাসরি ইলিশ আহরণের সাথে জড়িত। আরও ২০ লাখ লোকের জীবিকার প্রধান উৎস ইলিশ।

আমরা জানি ব্যাপকভাবে ডিমওয়ালা ইলিশ ধরা, কারেন্ট জালের ব্যবহার, যন্ত্রচালিত নৌকা ও জাটকা নিধনের কারণে ইলিশের প্রজনন ও বিচরণ বাধাগ্রস্ত হয়, হচ্ছে। এসব প্রতিরোধে এবং দেশের রূপালি শস্য বাড়ানোর কাজে সংশ্লিষ্টদের আরো আন্তরিক হতে হবে। নদী রক্ষায়ও সরকারকে বাস্তবমুখি পদক্ষেপ নিতে হবে। ইলিশের দেশে ইলিশের স্বাদ নিতে পারবে না সকলে, তা কি করে হয়?