আজ মহান স্বাধীনতা দিবস : শৃঙ্খল মুক্তির দিন

 

আজ ২৬ মার্চ। মহান স্বাধীনতা দিবস। পরাধীনতা থেকে বাঙালির শৃঙ্খল মুক্তির দিন। ১৯৭১ সালের পঁচিশে মার্চ কালোরাতে পাক হানাদারবাহিনী ঢাকাসহ সারাদেশে অপারেশন সার্চলাইট নামে ইতিহাসের বর্বরোচিত গণহত্যা শুরু করে। ওইদিন মধ্যরাত্রেই অর্থাৎ ২৬ মার্চ প্রথম প্রহরে ধানমণ্ডির ঐতিহাসিক ৩২ নম্বরের বাড়ি থেকে বঙ্গবন্ধু ইপিআরের ওয়্যারলেসের মাধ্যমে এই স্বাধীনতার ঘোষণা দেন। এরপর দীর্ঘ নয় মাসের মুক্তিযুদ্ধে এক সাগর রক্তের বিনিময়ে বাংলাদেশ স্বাধীনতা লাভ করে।

৭ মার্চ ঐতিহাসিক রেসকোর্স ময়দানে বর্তমানে সোহরাওয়ার্দী উদ্যান এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম অভীষ্ট লক্ষ্য অর্জনে জাতিকে ঐক্যবদ্ধ থাকার আহ্বানও জানান। ১৯৭২ সালের ১০ জানুয়ারি স্বাধীন সার্বভৌম বাংলাদেশে প্রত্যাবর্তন করে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বলেন, অর্থনৈতিক মুক্তি ছাড়া আমাদের স্বাধীনতা ফলপ্রসূ হবে না। স্বাধীনতার কয়েক দশক পর হলেও আমরা এখনও সেই কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছুনোর পথেই। বস্তুত কেবল পরাধীনতার শৃঙ্খলমুক্তিই স্বাধীনতা নয়। স্বাধীনতার অর্থ বহুমাত্রিক। তবে রাজনৈতিক স্বাধীনতার উন্মেষ সকল ধরনের স্বাধীনতার পথ নির্মাণ করে। রাজনৈতিক স্বাধীনতাপ্রাপ্ত কোনো জাতির নেতৃত্বে যারা থাকেন তারাই একটি জাতির ভবিষ্যত নির্ধারণ করেন। এটা সকল স্থান-কাল ভেদেই সত্য। সে কারণেই, তারা দ্বিধাগ্রস্ত হয়ে পড়লে পুরো জাতিই ডুবে যেতে পারে গভীর তমসায়। অপরদিকে তাদের একটি ভালো সিদ্ধান্তে সেই জাতির মঙ্গল নিহিত। এই দেশের ইতিহাস ঘাঁটিলে দেখা যাবে, সত্যিকারের কল্যাণকর রাজনৈতিক সিদ্ধান্তগুলোর সামনে শত প্রতিবন্ধকতা হাজির হয়েছে পর্বতরূপে। অনেক রাজনৈতিক নেতাই তার জনগণের কল্যাণে কাজ শুরু করে তা সম্পন্ন করতে পারেনি। স্বাধীনতার মর্ম এই চার দশক পার করার পরও আমাদের নতুন করে খুঁজে ফিরতে হয়।

প্রকৃতপক্ষে একটি সুসংহত গণতান্ত্রিক ব্যবস্থাই কেবল মানুষের স্বাধীনতাকে পরিপূর্ণরূপে স্বীকার করে নেয়। মহান মুক্তিযুদ্ধের উদ্দেশ্যই ছিলো এমন একটি উদারনৈতিক গণতন্ত্রের প্রতিষ্ঠা। এর মাধ্যমে বাংলাদেশকে এমন একটি পর্যায়ে উন্নীত করতে হবে যাতে নতুন ও পরবর্তী প্রজন্ম বিশ্বের বুকে মাথা উঁচু করে দাঁড়াতে পারে। কোনো প্রকার পরাধীনতা, হীনমন্যতা ও পশ্চাত্পদতা যাতে আর গ্রাস না করে। এইজন্য নতুন প্রজন্মকেও স্বাধীনতা রক্ষা ও দেশমাতৃকার উন্নয়নে সর্বাত্মক প্রচেষ্টা অব্যাহত রাখতে হবে।