অদ্ভুতুড়ে প্রস্তাবের বিরুদ্ধে কঠোর অবস্থান নিতে হবে

টেস্ট মর্যাদা থাকার পরও ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা আইসিসির তিন শক্তিধর দেশের নতুন প্রস্তাব অনুযায়ী বাংলাদেশের টেস্ট খেলা হুমকির মুখে। টেস্ট ক্রিকেটকে আকর্ষণীয় করার অভিপ্রায়ে ভারত, ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার প্রস্তাবিত দ্বি-স্তরবিশিষ্ট টেস্ট ক্রিকেটে র‌্যাঙ্কিঙের ৯ ও ১০ নম্বর দলকে ইন্টারকন্টিনেন্টাল কাপে খেলার আশঙ্কা নিয়ে বিরূপ সমালোচনার ঝড় উঠেছে।

ক্রিকেট বিশ্বে বাংলাদেশ যখন ধীরে ধীরে একটা শক্তিশালী জায়গা করে নিচ্ছে, ঠিক তখনই সংস্কারের নামে ক্রিকেটের তিন মোড়লের এই অদ্ভুত প্রস্তাব বাংলাদেশের ক্রিকেটকে ধ্বংসের দ্বারপ্রান্তে নিয়ে যাবে বলেই অভিমত সবার। ব্যাপারটি বাংলাদেশের ক্রিকেটের জন্য একান্ত দুশ্চিন্তার বিষয় হলেও ভারত, অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের এ তুঘলকি প্রস্তাব নিয়ে সমালোচনায় মুখর গোটা ক্রিকেট বিশ্বই। দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কা ও পাকিস্তান ইতোমধ্যেই এ প্রস্তাবের বিপক্ষে অবস্থান নিয়েছে। নিউজিল্যান্ড কোনো এক অদ্ভুত কারণে তিন মোড়লের প্রস্তাবকে সমর্থন জানালেও বাংলাদেশের ক্রিকেটপ্রেমীরা গভীর উত্কণ্ঠা নিয়ে এখন অপেক্ষায় বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) অবস্থান সম্পর্কে। টেস্ট ক্রিকেটের নবীনতম দেশের ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা, ক্রিকেটকে শেষ করে দেয়ার এ প্রস্তাবের বিপক্ষে বিসিবি কতোটা উচ্চকণ্ঠ হতে পারবে, উত্কণ্ঠার কারণ মূলত এটাই। ক্রিকেটে বাংলাদেশ অনেক দূর এগিয়েছে। এই অগ্রযাত্রা কারো দয়া নয়, অবশ্যই আমাদের অর্জন। কোনো চক্রান্তে অর্জন নস্যাত হোক, সম্ভাবনা ধূলণ্ঠিত হোক তা মেনে নেয়া যায় না।

নতুন প্রস্তাব অনুযায়ী টেস্ট ক্রিকেটের নবীনতম দেশ বাংলাদেশকে ইন্টারকন্টিনেন্টাল কাপে সহযোগী দেশগুলোর সাথে প্রথম শ্রেণির ম্যাচ খেলতে বাধ্য করা হবে, এ আশঙ্কার মুখে দেশের ক্রিকেটানুরাগী সাধারণ মানুষ ক্ষুব্ধ। কোনো চাপের মুখে নতিস্বীকার না করে বিসিবিকে এ অদ্ভুতুড়ে প্রস্তাবের বিরুদ্ধে কঠোর অবস্থান নিতে হবে। বিসিবির কাছে এ ব্যাপারে কঠোর অবস্থানই কাম্য।