৭ মার্চের আলোচনাসভায় প্রফেসর ডা. মাহবুব হোসেন মেহেদী

বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ একটি জাতি-জনগোষ্ঠীর মুক্তির কালজয়ী সৃষ্টি
স্টাফ রিপোর্টার: দেশবরেণ্য চিকিৎসক, বিশিষ্ট অর্থোপেডিক সার্জন, চুয়াডাঙ্গা জেলার কৃতীসন্তান, সৎ ও নির্ভীক জননেতা, চুয়াডাঙ্গা জেলা আওয়ামী লীগের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ বিষয়ক সম্পাদক বীর মুক্তিযোদ্ধা প্রফেসর ডা. মাহবুব হোসেন মেহেদী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐত্যিহাসিক ৭ মার্চের ভাষণ উপলক্ষে আলোচনাসভা করেছেন। এ উপলক্ষে গতকাল শনিবার বিকেল ৫টায় এক আলোচনাসভার আয়োজন করেন চুয়াডাঙ্গা হাসপাতাল মোড়ের বনলতা ভবনে। জেলা শ্রমিক লীগের সাংগঠনিক সম্পাদক সিরাজুল ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন চুয়াডাঙ্গা জেলা আওয়ামী লীগের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ বিষয়ক সম্পাদক বীর মুক্তিযোদ্ধা প্রফেসর ডা. মাহবুব হোসেন মেহেদী।
এ সময় তিনি বলেন, জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতিবিষয়ক সংস্থা ইউনেস্কো প্যারিসে অনুষ্ঠিত দ্বি-বার্ষিক সম্মেলনে ৩০ অক্টোবর ২০১৭ বঙ্গবন্ধুর ৭ মার্চের ঐতিহাসিক ভাষণকে ‘বিশ্ব ঐতিহ্য দলিল’ হিসেবে স্বীকৃতি দিয়ে তা সংস্থাটির ‘মেমোরি অব দ্য ওয়ার্ল্ড ইন্টারন্যাশনাল রেজিস্টার’-এ অন্তর্ভুক্ত করেছে। যা বাঙালি জাতির জন্য গর্বের একটি বিষয়। বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ একটি জাতি-জনগোষ্ঠীর মুক্তির কালজয়ী সৃষ্টি; এক মহাকাব্য। বহুমাত্রিকতায় তা বৈশিষ্ট্যম-িত। শুধু বাঙালির জন্যই নয়, বিশ্ব মানবতার জন্যও অবিস্মরণীয়, অনুকরণীয় এক মহামূল্যবান দলিল বা সম্পদ। ইউনেস্কোর সাম্প্রতিক সিদ্ধান্তে এটিই স্বীকৃত। গণতন্ত্র, উচ্চ মানবিকতা, ত্যাগ ও দেশপ্রেমের উজ্জ্বল আদর্শ, অন্যায়ের বিরুদ্ধে ন্যায়ের সংগ্রাম, জাতিভেদ-বৈষম্য ও জাতি-নিপিড়নের বিরুদ্ধে বিশ্ব মানবতার মুক্তির সংগ্রামে যুগে-যুগে এ ভাষণ অনুপ্রেরণা জোগাবে। সাধারণ নাগরিক থেকে শুরু করে নবীন প্রজন্ম, রাজনৈতিক নেতৃত্ব, রাষ্ট্রনায়ক, সমরকুশলি সবার জন্যই এ ভাষণে রয়েছে অনেক কিছু শিক্ষণীয়।
তিনি আরও বলেন, বঙ্গবন্ধু স্বপ্ন দেখেছিলেন একটি সোনার বাংলাদেশ গড়ার। তার সুযোগ্য উত্তরসূরি জননেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেই স্বপ্ন বাস্তবায়নে কাজ করছেন। আমাদেরকে বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নে প্রধানমন্ত্রীর সাথে কাজ করতে হবে। যে যেখানে আছি সেখান থেকে বাংলাদেশকে সোনার বাংলাদেশ গড়ার কাজ করতে হবে।
এ সময় উপস্থিত ছিলেন, সাবেক জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার আবু হোসেন, বীর মুক্তিযোদ্ধা আব্দুল আজিজ, জেলা কৃষক লীগের সহসভাপতি আক্তারুজ্জামান, জেলা কৃষকলীগের আইনবিষয়ক সম্পাদক আব্দুল খালেক, সাংগঠনিক সম্পাদক বজলুর রহমান, সদর থানা কৃষক লীগের আহ্বায়ক আব্দুল মতিন দুদু, আওয়ামী লীগ নেতা আবু সাঈদ, আরিফুজ্জামান সুমন, থানা কৃষক লীগ সভাপতি কামাল হোসেন, ৯নং ওয়ার্ড আওয়ামী লীগ নেতা খোকনসহ আওয়ামী লীগ, স্বেচ্ছাসেবক লীগ, কৃষক লীগ, যুবলীগ ও ছাত্রলীগসহ অঙ্গসহযোগী সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।