১০০ টাকার প্রাইজবন্ডের ড্র অনুষ্ঠিত

 

স্টাফ রিপোর্টার: ১০০ টাকা মূল্যমানের প্রাইজবন্ডের ৮৫তম ড্র অনুষ্ঠিত হয়েছে। গতকাল সোমবার ঢাকা বিভাগের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) এমডি আল আমিনের সভাপতিত্বে ঢাকা বিভাগীয় কমিশনার অফিসের সম্মেলনকক্ষে এ ড্র অনুষ্ঠিত হয়। এবারে সকল সিরিজের ০৯৯৩৬৩০ নম্বর প্রথম এবং ০৪৭৯২১২ নম্বর দ্বিতীয় পুরস্কার পেয়েছে। একক সাধারণ পদ্ধতি বা প্রত্যেক সিরিজের একই নম্বরে প্রাইজবন্ডের ড্র পরিচালত হয়। প্রচলনযোগ্য ১০০ টাকা মূল্যমানের মোট ৪৪টি সিরিজের ৪৬টি সাধারণ সংখ্যা এবারে পুরস্কারের যোগ্য বলে বিবেচিত হয়েছে।

প্রসঙ্গত, প্রতি তিন মাস অন্তর ওই মাসের শেষ কর্মদিবসে প্রাইজবন্ডের ড্র অনুষ্ঠিত হয়। তবে কোনো মাসের শেষ তারিখ সাপ্তাহিক বা অন্য কোনো ছুটি থাকলে পরবর্তী কার্যদিবসে ড্র হয়ে থাকে। এছাড়া ১৯৯৯ সালের জুলাই থেকে পুরস্কারের অর্থের ওপর ২০ শতাংশ হারে উেস আয়কর কাটার বিধান রয়েছে। প্রথম পুরস্কার বিজয়ী প্রত্যেকে ৬ লাখ ও দ্বিতীয় পুরস্কার বিজয়ী ৩ লাখ ২৫ হাজার টাকা করে পাবেন। এছাড়া তৃতীয় পুরস্কার বিজয়ী এক লাখ, চতুর্থ পুরস্কার বিজয়ী ৫০ হাজার এবং পঞ্চম পুরস্কার বিজয়ীরা ১০ হাজার টাকা করে পাবেন। এবারের ড্র’তে ০০০০০০১ থেকে ১০০০০০০ ক্রম সংখ্যার অন্তর্ভুক্ত বন্ডসমূহ থেকে ৪৩টি সিরিজের ৪৬টি সাধারণ সংখ্যার মোট এক হাজার ৯৭৮টি পুরস্কার ঘোষণা করা হয়েছে। আগের ড্রতে ৪২টি সিরিজের এক হাজার ৯৩২টি পুরস্কার ঘোষণা করা হয়েছিলো। প্রাইজবন্ডের প্রথম পুরস্কারের জন্য ঘোষিত সংখ্যার প্রতিটি সিরিজের সেই সংখ্যার বন্ড প্রথম পুরস্কারের যোগ্য বলে বিবেচিত হয়। একইভাবে অন্য পুরস্কারগুলোও দেয়া হয়ে থাকে।

একক সাধারণ পদ্ধতিতে (অর্থাৎ প্রতি সিরিজের জন্য একই নম্বর) এই ড্র পরিচালিত হয় এবং বর্তমানে প্রচলনযোগ্য ১০০ টাকা মূল্যমানের ৪৩টি সিরিজ যথা: কক, কখ, কগ, কঘ, কঙ, কচ, কছ, কজ, কঝ, কঞ, কট, কঠ, কড, কঢ, কথ, কদ, কন, কপ, কফ, কব, কম, কল, কশ, কষ, কস, কহ, খক, খখ, খগ, খঘ, খঙ, খচ, খছ, খজ, খঝ, খঞ, খট, খঠ, খড, খঢ, খথ, খদ এবং খন এই ড্রর আওতাভুক্ত। উপরিউক্ত সিরিজগুলোর অন্তর্ভুক্ত ৪৬টি সাধারণ সংখ্যা পুরস্কারের যোগ্য বলে বিবেচিত হয়। ১ লাখ টাকা করে দুটি তৃতীয় পুরস্কারের নম্বর ০৩৮১২৭৮ ও ০৫৯৯৭৯০। প্রতিটি ৫০ হাজার টাকা করে দুটি চতুর্থ পুরস্কারের নম্বর ০১৩৬৯৮০ ও ০৮৯০৭৩৮।

প্রতিটি ১০ হাজার টাকা করে ৪০টি পঞ্চম পুরস্কারের নম্বর: ০০১২৩৮৯, ০১৯৮৯৩৫, ০৪২৩৯৩৭, ০৬৯৮৭৮৯, ০৯০৩৫৫৫, ০০১৫১৯২, ০২১৩২১০, ০৪৫৭৩১৪, ০৭০০১৯৫, ০৯১০৭০০, ০০৪৬৮২১, ০২১৯৪১৪, ০৪৭৮৫৮৭, ০৭৫২৫২৩, ০৯১৮৯৮৯, ০০৫৪৭৭৩, ০২৪৭৯৬৪, ০৫৩১০৭৪, ০৭৮৪০৮২, ০৯৩৪৫২১, ০০৬২১৬৯, ০২৫১১৩৬, ০৫৩৭১২৫, ০৮০৪১৬১, ০৯৩৫১৪৬, ০১৩৪৯৪৬, ০২৯৯৫৬৭, ০৫৪৭৮৩৮, ০৮১৮৭৬৬, ০৯৪০৪৬৫, ০১৫৩২৫২, ০৩০৯৫০৩, ০৬৬৮৫৮১, ০৮২১৩০৯, ০৯৫১৭৮৫, ০১৭১৬০৬, ০৩৯১৯২৩, ০৬৮০৭০১, ০৮৩৫৫১৭, ০৯৯১৯৭২।