হাসিনার বিকল্প নেই : মেনন

স্টাফ রিপোর্টার: বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন বলেছেন, সংবিধান অনুযায়ী সর্বদলীয় সরকারের প্রধান হিসেবে শেখ হাসিনার কোনো বিকল্প নেই। গতকাল শনিবার বিকেলে দিনাজপুর ইনস্টিটিউট প্রাঙ্গণে ওয়ার্কার্স পার্টি আয়োজিত জনসভায় প্রধান অতিথির বক্তব্যে মেনন এসব কথা বলেন। রাশেদ খান মেনন অভিযোগ করে বলেন, বিএনপি নেতৃত্বাধীন ১৮-দলীয় জোটের আন্দোলনের মূল্য লক্ষ্য নির্বাচনে যাওয়া নয়, মুক্তিযুদ্ধবিরোধী যুদ্ধাপরাধীদের রক্ষা করা। কারণ, দলীয় সরকারের অধীন নির্বাচনে যাবে না বেগম খালেদা জিয়া এ শর্ত দেয়ার পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা সর্বদলীয় সরকারের প্রস্তাব দিয়েছেন। কিন্তু এখন বেগম জিয়া বলছেন শেখ হাসিনাকে সর্বদলীয় সরকারের প্রধান রেখে বিরোধী দল নির্বাচনে যাবেন না।

সংবিধানের ৫৭ ধারার উদ্ধৃত করে ক্ষমতাসীন সরকারের এ সাংসদ বলেন, প্রধানমন্ত্রী নির্বাচিত উত্তরসূরির কাছে ক্ষমতা হস্তান্তর করবেন। এ অবস্থায় সর্বদলীয় সরকারের প্রধান হিসেবে শেখ হাসিনাকে বাদ দেয়ার কোনো সুযোগ নেই। রাশেদ খান মেনন সন্দেহ প্রকাশ করে বলেন, শেখ হাসিনা সর্বদলীয় সরকারের প্রধান না থাকলেও বিএনপি নির্বাচনে যাবে বলে মনে হয় না। কারণ, তাদের আন্দোলনের প্রধান লক্ষ্য বিশেষ এজেন্ডা বাস্তবায়ন করা। হরতাল প্রসঙ্গে রাশেদ খান মেনন বলেন, জনস্বার্থে আন্দোলনের হাতিয়ার হিসেবে আমরাও হরতাল করেছি। কিন্তু বর্তমানে ১৮ দল হরতালের নামে নৈরাজ্য কায়েম করেছে। যুদ্ধাপরাধের অভিযোগে জামায়াতে ইসলামীর নেতাদের বিরুদ্ধে রায় ঘোষণার পর থেকে তারা আন্দোলনের নামে সমস্ত রাষ্ট্র ব্যবস্থার বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণা করেছে। পুলিশ, বিজিবি, সরকারি স্থাপনা, সাধারণ মানুষ তাদের আক্রোশের লক্ষ্যবস্তুতে পরিণত হয়েছে। ককটেল, গান পাউডার, পেট্রোলবোমা ব্যবহার করে তারা মানুষ হত্যা করছে। তিনি হরতালের নামে দেশব্যাপি নৈরাজ্য এবং মানুষ খুন বন্ধ করতে খালেদা জিয়ার প্রতি আহ্বান জানান।

ওয়ার্কার্স পার্টি দিনাজপুর জেলার সম্পাদক রবিউল আউয়ালের সভাপতিত্বে দলের পলিট ব্যুরো সদস্য মাহামুদুল হাসান মানিক, কেন্দ্রীয় কমিটির সদস্য মো. আমিনুল ইসলাম, সৈয়দ মোসাদ্দেক হোসেন, মো. হবিবর রহমান, অধ্যাপক ইয়াসিন আলী ছাড়াও আদিবাসী নেতা রবীন্দ্রনাথ সরেন, বাসন্তী মুর্মু, কৃষক নেতা আবদুল হক, তপন কুমার রায়, আনোয়ারুল ইসলামসহ বিভিন্ন জেলা ও উপজেলার নেতারা বক্তব্য দেন।