হাজিদের বিড়ম্বনা লাঘবে এবার ই ভিসা : আজ হজ ক্যাম্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

স্টাফ রিপোর্টার: ভিসা নিয়ে জটিলতা এবং হাজিদের বিড়ম্বনা নিরসনে এ বছর থেকে হজ যাত্রীদের জন্য ই-ভিসা চালু করেছে সৌদি আরব। পাসপোর্টে কোনো ভিসা থাকবে না। আলাদা কাগজে থাকবে এই ই-ভিসা। পাসপোর্টে কোনো কিছু থাকবে না। প্রত্যেক হজযাত্রীকে এ ই-ভিসা আলাদা করে সংরক্ষণ করতে হবে। বাংলাদেশের হজ যাত্রীদেরও দেয়া হচ্ছে এই ই-ভিসা। গত বছর পর্যন্ত সৌদি সরকার হজের জন্য পাসপোর্টে স্টিকার ভিসা দিয়ে আসছিলো। ওমরাহ ভিসার ক্ষেত্রেও ই-ভিসা চালু হয়েছে।

এদিকে জিলহজ মাসের চাদ দেখা সাপেক্ষে আগামী ১ সে্প্টেম্বর পবিত্র হজ অনুষ্ঠিত হতে পারে। বাংলাদেশ থেকে হজ ফ্লাইট শুরু হচ্ছে ২৪ জুলাই।  গতকাল শুক্রবার থেকে হজ গমনেচ্ছুরা রাজধানীর আশকোনার হজ ক্যাম্পে আসতে শুরু করেছেন। আজ শনিবার সকাল ১০টায় হজ ক্যাম্পের অনুষ্ঠানিক উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জানা গেছে, এ বছর ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন বাংলাদেশ থেকে হজ করতে যাবেন। যাত্রী পরিবহন করবে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ও সৌদি এরাবিয়ান এয়ারলাইন্স। ওই দুই এয়ারলাইন্স সমান অনুপাতে যাত্রী পরিবহন করবে। সোমবার প্রথম ফ্লাইটটি ৪১৯ জন হজযাত্রী নিয়ে সৌদি আরবের উদ্দেশে ঢাকা ত্যাগ করবে। এবার ফিরতি হজ ফ্লাইট শুরু হবে ৬ সেপ্টেম্বর এবং শেষ হবে ৫ অক্টোবর। এছাড়া এবারই প্রথম মদিনা থেকে চারটি ফ্লাইট পরিচালনা করা হবে। সোমবার বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন হজ ফ্লাইটের অনুষ্ঠানিক উদ্বোধন করবেন।

ধর্ম মন্ত্রণালয়ের সচিব আবদুল জলিল জানান, হাজিদের জটিলতা নিরসনে হজ প্রক্রিয়া সহজ করছে সৌদি সরকার। তারা এবছর থেকে ই-ভিসা চালু করেছে। শুধু বাংলাদেশের হজযাত্রীদের জন্যই নয়, সারাবিশ্বের হজযাত্রীদের জন্য সৌদি সরকার এই নতুন নিয়ম কার্যকর করছে। এটার অনেক সুবিধা পাবেন হজ যাত্রীরা। তিনি বলেন, হজ যাত্রার প্রস্তুতি প্রায় শেষ। এবছর হজ গমনেচ্ছুদের অভিযোগ করার মতো কিছু থাকবে না আশা করি।

ধর্ম মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা জানান, যে কোনো হজযাত্রী www.hajj.gov.bd এ গিয়ে ই-ভিসা লিংকে গিয়ে নাম ও পাসপোর্ট নম্বর লিখে সার্চ দিলেই ই-ভিসা চলে আসবে। সেটা প্রিন্ট করে নেয়া যাবে। এই ই-ভিসা ও পাসপোর্ট বিমানবন্দরের ইমিগ্রেশন কাউন্টারে দেখাতে হবে। ইমিগ্রেশন পুলিশ পাসপোর্টের নির্দিষ্ট পাতায় সিল মারার পর সেটি সযত্নে সংরক্ষণ করে রাখতে হবে। ই-ভিসা ছাড়াও এবার হজযাত্রীদের যাওয়া-আসার জন্য দুটি বোর্ডিং কার্ড যাত্রীদের আগেই দেয়া হবে। অতীতে হজে যাওয়ার সময় একটি বোর্ডিং কার্ড, ফেরার সময় অন্য একটি বোর্ডিং কার্ড দেয়া হতো। এবার মূল কপি ছাড়াও হজযাত্রীদের হজে যাওয়ার আগে তিন সেট করে ই-ভিসা, বোর্ডিং কার্ড, হেলথ কার্ড, পাসপোর্টের ফটোকপি করে নিতে হবে। এক সেট হাতব্যাগে সংরক্ষণ করবেন, এক সেট মালামালের মধ্যে রাখবেন ও অপর সেট দেশে আত্মীয়-স্বজনের কাছে থাকবে। কারণ জেদ্দা হজ টার্মিনালে পৌঁছানোর পর মক্কায় বাসে ওঠার আগে মোয়াল্লেম পাসপোর্ট জমা নেন। আবার দেশে ফেরার সময় জেদ্দা বিমানবন্দরে মোয়াল্লেম পাসপোর্ট ফেরত দেন। তাছাড়া সৌদি আরবে মোবাইল ফোনের সিম কিনতেও ই-ভিসার কাগজ লাগবে।

এদিকে হজ ক্যাম্পের পরিচালক মো. সাইফুল ইসলাম বলেন, ক্যাম্পের সকল প্রস্তুতি শেষ করেছি। আজ আনুষ্ঠানিক উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উদ্বোধন উপলক্ষে ক্যাম্পের আশপাশের এলাকা সাজানো হয়েছে। রাস্তায় লাগানো হয়েছে বিভিন্ন রঙয়ের পতাকা। ফুটপাত দখল মুক্ত করা হয়েছে। নেয়া হয়েছে ব্যাপক নিরপত্তা। মোতায়েন করা হয়েছে র্যাব-পুলিশ সদস্যদের।

হজযাত্রীদের বিমানের বর্ধিত ভাড়া মওকুফ: বিমান বাংলাদেশ এয়ারলাইন্স কর্তৃপক্ষের ভুলে হজ প্যাকেজে যুক্ত বাড়তি তিন হাজার টাকা এবার হজযাত্রীদের দিতে হবে না বলে জানিয়েছেন ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান। গতকাল রাজধানীর আশকোনা হজক্যাম্পে এক সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান। এ সময় তিনি বলেন, বাড়তি প্লেন ভাড়ার টাকা প্রধানমন্ত্রী বাদ দেয়ার ঘোষণা দিয়েছেন। তাই এবার এ টাকা দিতে হবে না। হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (হাব) মহাসচিব শাহাদাত হোসেন তসলিম বলেন, এখনো কোনো এজেন্সি বাড়তি টাকা নেয়নি। আর যদিও কেউ নিয়ে থাকে তাহলে তা ফেরত দেওয়া হবে। উল্লেখ্য, এর আগে হজ প্যাকেজে অতিরিক্ত ৩ হাজার টাকা যুক্ত করে গত ৬ জুলাই নির্দেশনা দেয়া হয়। যদিও হজ প্যাকেজে এমন কিছু দেয়া ছিলো না।