হতদরিদ্রদের জীবন মানের উন্নয়নে কাজ করছে এনজিও

SAMSUNG CAMERA PICTURES

জীবননগরে সমৃদ্ধি কর্মসূচির উদ্বোধনকালে ড. কাজী খলীকুজ্জামান

জীবননগর ব্যুরো: লক্ষ্যভুক্ত জনগোষ্ঠীর মানব মর্যাদা নিশ্চিত করতে জীবননগর উপজেলাভিত্তিক ৮টি ইউনিয়ন জুড়ে সমৃদ্ধি কর্মসূচির কার্যক্রম শুরু করা হয়েছে। জমকালো অনুষ্ঠানের মাধ্যমে পল্লি কর্ম-সহায়ক ফাউন্ডেশন পিকেএসএফ’র চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জামান আহমদ গতকাল মঙ্গলবার প্রধান অতিথি হিসেবে এ কর্মসূচির আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণা করেন। উদ্বোধনকালে তিনি বলেন, পল্লি অঞ্চলের হতদরিদ্র মানুষের জীবনমানের উন্নয়নে সহযোগী স্বেচ্ছাসেবী সংস্থা নিয়ে কাজ করছে পিকেএসএফ। ভিক্ষুকদের পুনর্বাসনে প্রকল্প গ্রহণ করা হয়েছে। ইতোমধ্যে আর্থিক সহায়তায় অনেক ভিক্ষুক তাদের জীবনের পরিবর্তন করতে সক্ষম হয়েছে। প্রধান অতিথির বক্তব্যকালে তিনি পিকেএসএফ’র বিভিন্ন উন্নয়নের চিত্র তুলে ধরেন।
শাপলাকলি আদর্শ মাধ্যমিক বিদ্যালয় মাঠে উপজেলা চেয়ারম্যান আবু মো. আব্দুল লতিফ অমলের সভাপতিত্বে সকালে অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন চুয়াডাঙ্গা জেলা প্রশাসক জিয়াউদ্দীন আহমেদ, ড. কাজী খলীকুজ্জামান আহমদের সহধর্মীনি অধ্যাপক জাহেদা আহমদ, জীবননগর উপজেলা নির্বাহী অফিসার সেলিম রেজা ও পিকেএসএফ’র উপ-পরিচালক ড. জসীম উদ্দিন। উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ওয়েভ ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক মহসিন আলী ও আরআরএফ’র নির্বাহী পরিচালক ফিলিপ বিশ্বাস। অনুষ্ঠানে উপজেলা কৃষি অফিসার মোহাম্মদ আলী জিন্নাহ, মেডিকেল অফিসার ড. হেলেনা আক্তার নিপা, উথলী ইউপি চেয়ারম্যান আবুল কালাম আজাদ, আন্দুলবাড়িয়া ইউপি চেয়ারম্যান শেখ শফিকুল ইসলাম মুক্তার, রায়পুর ইউপি চেয়ারম্যান তাহাজ্জত হোসেন, হাসাদাহ ইউপি চেয়ারম্যান সিরাজুল ইসলাম, মনোহরপুর ইউপি চেয়ারম্যান সোহরাব হোসেন খান ও সীমান্ত ইউপি চেয়ারম্যান মঈন উদ্দিন ময়েন অতিথি হিসেবে বক্তব্য রাখেন। ওয়েভের উপ সমন্বয়কারী কামরুজ্জামান যুদ্ধর সঞ্চালনায় অনুষ্ঠানে এছাড়াও বক্তব্য রাখেন সীমান্ত ইউনিয়ন প্রবীণ কমিটির সভাপতি শাহজাহান আলী, সীমান্ত ইউপি সদস্য ইমাদ উদ্দিন ও সমৃদ্ধি কর্মসূচির লাখ টাকা সহায়তা নিয়ে ভিক্ষুক থেকে স্বাবলম্বী ছকিনা খাতুন। অনুষ্ঠানে স্বরচিত কবিতা আবৃত্তি করেন এমদাদুল হক। এর পূর্বে কোরাস সঙ্গীতের মাধ্যমে অনুষ্ঠানের উদ্বোধন করা হয় এবং শেষে অতিথিদের হাতে সম্মাননা ক্রেস্ট তুলে দেয়া হয়।
উল্লেখ্য, ২০১১ সালে পিকেএসএফ’র সহায়তায় ওয়েভ ফাউন্ডেশন উপজেলার ৪নং সীমান্ত ইউনিয়নে সমৃদ্ধি কর্মসূচি বাস্তবায়ন করে আসছিলো। এখন হতে ওয়েভ ফাউন্ডেশন ও আরআরএফ যৌথভাবে উপজেলার ৮টি ইউনিয়নে সমৃদ্ধি কর্মসূচি বাস্তবায়ন কার্যক্রম শুরু করলো।