স্নাতক পর্যায়ের শিক্ষার্থীদের মাঝে উপবৃত্তির অর্থপ্রদান

স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গা সরকারি কলেজে, সরকারি আদর্শ মহিলা কলেজ ও ফাজিল মাদরাসার স্নাতক পর্যায়ের ছাত্রছাত্রীদের মধ্যে উপবৃত্তির টাকা প্রদান করা হয়েছে। গতকাল রোববার বেলা ১১টায় সরকারি কলেজ মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে বৃত্তি প্রদান করা হয়। চুয়াডাঙ্গা সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর রহমত আলী বিশ্বাসের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন- জেলা প্রশাসক মো. দেলোয়ার হোসাইন। বিশেষ অতিথি পুলিশ সুপার মো. রশীদুল হাসান, পৌর মেয়র রিয়াজুল ইসলাম জোয়ার্দ্দার , অতিরিক্ত জেলা প্রশাসক ( শিক্ষা ও আইসিটি) মো. আব্দুর রাজ্জাক, সরকারি আদর্শ মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর মো. কামরুজ্জামান, জেলা শিক্ষা অফিসার খোন্দকার রুহুল আমীন ও জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মুন্সি আলমগীর হান্নান উপস্থিত ছিলেন।

এ সময় শিক্ষার্থী প্রতি বার্ষিক খরচ হিসেবে ৪ হাজার ৯০০ টাকা করে প্রদান করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি জেলা প্রশাসক মো. দেলোয়ার হোসাইন বলেন, শিক্ষার্থীদের মুখের দিকে না তাকিয়ে মেধাবী ও গরিব শিক্ষার্থীদের উপবৃত্তি দেবেন। সরকারে ব্যয় কাজে লাগাবে ভালো ফলাফলের জন্য। অর্থের অভাবে কারো লেখাপড়ার বিঘ্ন না ঘটে সেজন্য সরকার এ টাকা দিয়েছে। বর্তমান সরকারের অবদানে নারীরা শিক্ষায় অনেক এগিয়ে গেছে।

আলমডাঙ্গা ব্যুরো জানিয়েছে, গতকাল রোববার সকাল ১০টার দিকে আলমডাঙ্গা ডিগ্রি কলেজে উপবৃত্তি বিতরণ অনুষ্ঠানে উপজেলা নিবার্হী অফিসার আহমেদ কামরুল হাসানের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান হেলাল উদ্দিন। বিশেষ অতিথি ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান কাজী খালেদুর রহমান অরুন, মাধ্যমিক শিক্ষা অফিসার দ্বীনেশ চন্দ্রপাল, আলমডাঙ্গা ডিগ্রি কলেজের অধ্যক্ষ নজরুল ইসলাম, আলমডাঙ্গা মহিলা ডিগ্রি কলেজের অধ্যক্ষ জিয়াউন নাহার, নিগার সিদ্দিকী ডিগ্রি কলেজের অধ্যক্ষ আবু নাসির, ওসমানপুর-প্রাগপুর মাদরাসার অধ্যক্ষ এএমএম আমানত্তুল্লা, সহকারী মাধ্যমিক শিক্ষা অফিসার জিয়াউল হক, অগ্রণী ব্যাংক আলমডাঙ্গা শাখার কর্মকর্তা চাদ আলী। আলমডাঙ্গা ডিগ্রি কলেজের প্রভাষক রাশেদুল কবীরের উপস্থাপনায় উপস্থিত ছিলেন আলমডাঙ্গা ডিগ্রি কলেজের প্রভাষক তাপস রশিদ, আ. সেলিম, জামিল হাসান শোভন, যুবলীগ নেতা সাইফুর রহমান পিন্টু, মিজানুর রহমান মিজান প্রমুখ।

দামুড়হুদা অফিস জানিয়েছে, দামুড়হুদা আব্দুল ওদুদ শাহ্ ডিগ্রি কলেজে স্নাতক পর্যায়ে ছাত্র-ছাত্রীদের মাঝে উপবৃত্তির টাকা বিতরণ করা হয়েছে। গতকাল রোববার বেলা ১১টায় আব্দুল ওদুদ শাহ্ ডিগ্রি কলেজের হলরুমে টাকা বিতরণ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার মো. ফরিদুর রহমান। প্রধান অতিথি ছিলেন দামুড়হুদা উপজেলা পরিষদের চেয়ারম্যান মাও. আজিজুর রহমান। বিশেষ অতিথি ছিলেন কলেজের অধ্যক্ষ কামাল উদ্দিন, মাধ্যমিক শিক্ষা অফিসার বিকাশ কুমার শাহ্। পরিচালনা কমিটির সদস্য শহিদুল ইসলাম, ইমতিয়াজ হোসেন প্রমুখ। উপজেলার স্নাতক ও সমমান পর্যায়ে ৯১ জন ছাত্র-ছাত্রীদের মাঝে উপবৃত্তির টাকা প্রদান করা হয় ।

জীবননগর ব্যুরো জানিয়েছে, জীবননগর উপজেলায় ডিগ্রি (পাস) পর্যায়ের মেধাবী শিক্ষার্থীদের মধ্যে উপবৃত্তির চেক বিতরণ করা হয়েছে। গতকাল রোববার ১৩২ জন শিক্ষার্থীর মধ্যে ৪ হাজার ৯০০ করে ৬ লাখ ৪৬ হাজার ৮০০ টাকার এ চেক বিতরণ করা হয়।

এ উপলক্ষে জীবননগর ডিগ্রি কলেজ হলরুমে ইউএনও নুরুল হাফিজের সভাপতিত্বে উপবৃত্তি প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান আবু মো. আ. লতিফ অমল। বিশেষ অতিথি ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান হাফিজুর রহমান, মহিলা ভাইস চেয়ারম্যান আয়েশা সুলতানা লাকি ও আওয়ামী লীগ নেতা সোহরাব উদ্দিন খান। প্রভাষক জসিমউদ্দিন জালালের পরিচালনায় অনুষ্ঠানে এছাড়াও বক্তব্য রাখেন উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আমজাদ হোসেন, অগ্রণী ব্যাংক জীবননগর শাখা ব্যবস্থাপক আব্দুস সাত্তার, ডিগ্রি কলেজের অধ্যক্ষ নিজামউদ্দিন ও উপাধ্যক্ষ নজরুল ইসলাম। অনুষ্ঠানে জীবননগর ডিগ্রি কলেজ, জীবননগর আদর্শ মহিলা কলেজ ও হাসাদাহ ফাজিল মাদরাসার ৮ ছাত্র ও ১২৪ ছাত্রীকে এ উপবৃত্তি প্রদান করা হয়।

মেহেরপুর অফিস জানিয়েছে, মেহেরপুরের স্নাতক পাস ও সমমান পাস শিক্ষার্থীদের মধ্যে উপবৃত্তির চেক বিতরণ করা হয়েছে। মেহেরপুরের জেলা প্রশাসক মাহমুদ হোসেন প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মোট ২৫২ শিক্ষার্থীর মধ্যে ১২ লাখ ৩৪ হাজার ৮শ টাকার চেক বিতরণ করেন। গতকাল রোববার বেলা সাড়ে ১০টার দিকে জেলা শিল্পকলা একাডেমী মিলনায়তনে চেক বিতরণ অনুষ্ঠানে ভারপ্রাপ্ত জেলা শিক্ষা অফিসার মাসুদা খানমের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মো. শাহীনুজ্জামান। উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আনোয়ার হোসেনের সঞ্চালনায় উপস্থিত ছিলেন পৌর ডিগ্রি কলেজের অধ্যক্ষ একরামুল আজিম, মেহেরপুর দারুল উলুম আহমদীয়া ফাজিল মাদরাসার সুপার আলহাজ মো. সিদ্দিকুর রহমান, ছাত্রী জাকিয়া সুলতানা প্রমুখ।