সরকারি পলিটেকনিকে ভর্তির ফল প্রকাশ

 

স্টাফ রিপোর্টার: দেশের ১১৪টি সরকারি পলিটেকনিক ইনস্টিটিউটে অনলাইনে শিক্ষার্থী ভর্তির ফল প্রকাশ করা হয়েছে। মেধাতালিকা থেকে ৩০ জুন পর্যন্ত ভর্তি কার্যক্রম চলবে। একাধিক ধাপে অপেক্ষমাণ তালিকা প্রকাশ করা হবে। এসব তালিকা থেকে ২-২৪ জুলাই শিক্ষার্থী ভর্তি করা হবে। ক্লাস শুরু হবে আগামী ১৬ আগস্ট। গতকাল রোববার সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে অনলাইনে দুজন শিক্ষার্থীর ফল দেখে এই ফল প্রকাশ করেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। কারিগরি শিক্ষা অধিদফতরের ওয়েবসাইটে (www.techedu.gov.bd) ফল পাওয়া যাবে।

এবার ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং কোর্সে ৪৯টি সরকারি পলিটেকনিক ইনস্টিটিউট, ৬৪টি কারিগরি স্কুল অ্যান্ড কলেজ এবং একটি ভোকেশনাল টিচার্স ট্রেনিং ইনস্টিটিউটে (ভিটিটিআই) দুই শিফটে মোট ৫৭ হাজার ৭৮০ জন শিক্ষার্থী ভর্তি হতে পারবে। আবেদন করেছে ১ লাখ ৬৫ হাজার ১৭৭ জন। প্রথম শিফটের ৩২ হাজার ৩৪০টি আসনের বিপরীতে ৯৯ হাজার ৭১৮টি এবং দ্বিতীয় শিফটের ২৫ হাজার ৪৪০টি আসনের বিপরীতে ৬৫ হাজার ৪৫৯টি আবেদন জমা হয়।

সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী নাহিদ বলেন, কারিগরি শিক্ষা সরকারের অগ্রাধিকার খাত। সরকার কারিগরি শিক্ষার অবকাঠামো, জনবল, শিক্ষাক্রম, শিক্ষক প্রশিক্ষণ, ক্লাসরুম, ল্যাব সুবিধাসহ প্রয়োজনীয় সবকিছু ঢেলে সাজানো হচ্ছে। আগামী দিনে কারিগরি শিক্ষাই হবে শিক্ষার মূল ধারা। তিনি বলেন, ২০২০ সালের মধ্যে কারিগরিতে মোট শিক্ষার্থীর ২০ শতাংশ এবং ২০৩০ সালের মধ্যে ৩০ শতাংশে উন্নীত করা হবে। বর্তমানে ১৪ শতাংশ শিক্ষার্থী কারিগরি প্রতিষ্ঠানে পড়াশোনা করছে জানিয়ে নাহিদ বলেন, নির্ধারিত সময়ের মধ্যে আমাদের লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবো। তিনি জানান, এবার কারিগরিতে আবেদনকারীদের মধ্যে ১১ হাজার ১৯৪ জন জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থী রয়েছে।

মন্ত্রী বলেন, একাধিক ধাপে অপেক্ষমাণ তালিকা প্রকাশ করা হবে। এসব তালিকা থেকে ২-২৪ জুলাই শিক্ষার্থী ভর্তি করা হবে। গত বছর দুই শিফটে ৩১ হাজার ৫৬০টি আসন থাকলেও এবার ২৬ হাজার ২২০টি আসন বাড়ানো হয়েছে বলে জানান শিক্ষামন্ত্রী। তিনি বলেন, বেসরকারি কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানে আগামী ৩০ জুন পর্যন্ত আবেদন নেয়া হবে, ফল প্রকাশ করা হবে ১ জুলাই। মাধ্যমিক উত্তীর্ণ ৬ লাখ ৫ হাজার ৬০৬ শিক্ষার্থী দেশের সরকারি-বেসরকারি বিভিন্ন কারিগিরি শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি হতে পারবেন বলেও জানান মন্ত্রী।