সপ্তাব্যাপী সেবা সপ্তাহ উদযাপন প্রচার অভিযান শুরু

স্বল্পোন্নত দেশের স্ট্যাটাস হতে বাংলাদেশের উত্তরণের যোগ্যতা
অর্জনের ঐতিহাসিক সাফল্য উদযাপন উপলক্ষে প্রেসব্রিফিং অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টার: স্বল্পোন্নত দেশের স্ট্যাটাস হতে বাংলাদেশের উত্তরণের যোগ্যতা অর্জনের ঐতিহাসিক সাফল্য উদযাপন উপলক্ষে প্রেসব্রিফিং অনুষ্ঠিত হয়েছে। চুয়াডাঙ্গা ও মেহেরপুরে জেলা তথ্য অফিস এ প্রেসব্রিফিঙের আয়োজন করে। চুয়াডাঙ্গায় গতকাল মঙ্গলবার বিকেল ৩টায় জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলনকক্ষে অনুষ্ঠিত প্রেসব্রিফিংয়ে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ আব্দুর রাজ্জাক প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।
জেলা তথ্য অফিসের আয়োজনে অনুষ্ঠিত প্রেসব্রিফিংয়ে জেলা তথ্য অফিসার (অতিরিক্ত দায়িত্ব) মোহাম্মদ আলী স্বাগত বক্তব্য রাখেন। এ সময় চুয়াডাঙ্গা প্রেসক্লাবের সাবেক সভাপতি আজাদ মালিতা ও আব্দুল মজিদ জিল্লু, প্রেসক্লাবের সাধারণ সম্পাদক রাজীব হাসান কচি, সাংবাদিক সমিতি চুয়াডাঙ্গা ইউনিটের সভাপতি অ্যাড. রফিকুল ইসলাম ও সাধারণ সম্পাদক শাহ আলম সনি, বাংলাদেশ বেতারের প্রতিনিধি অ্যাড. তছিরুল আলম মালিক ও প্রেসক্লাবের দফতর সম্পাদক রিফাত রহমানসহ চুয়াডাঙ্গা প্রেসক্লাব ও সাংবাদিক সমিতির নেতৃবৃন্দ ও সদস্যরা উপস্থিত ছিলেন।
প্রেসব্রিফিংয়ে প্রধান অতিথি অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ আব্দুর রাজ্জাক বলেন, ‘বাংলাদেশসহ বিশ্বের চারটি দেশ নিম্ন আয়ের দেশ থেকে নিম্নমধ্যআয়ের দেশে উত্তরণে জাতিসংঘের নির্ধারিত শর্তাবলী বাংলাদেশ ইতোমধ্যে অর্জন করেছে। বাংলাদেশই এখন পর্যন্ত একমাত্র দেশ যে তিনটি নির্ণায়ক একসঙ্গে পূরণ করে উত্তরণের যোগ্যতা অর্জন করেছে। এজন্য চুয়াডাঙ্গায় প্রচারাভিযান ও সেবা সপ্তাহ উদযাপন করা হচ্ছে। প্রশাসনের পাশাপাশি সমাজের ভালো-মন্দ কাজগুলো জনসাধারণের মাঝে তুলে ধরবেন। সাংবাদিকরা সমাজের আয়না।’
জেলা তথ্য অফিসার মোহাম্মদ আলী বলেন, ‘গত ১৬ মার্চ জাতিসংঘের সিডিপি’র (কমিটি ফর ডেভলপমেন্ট পলিসি) ত্রিবার্ষিক সভায় বাংলাদেশ স্বল্পোন্নত দেশ হতে উত্তরণের জন্য প্রথমবারের মতো সুপারিশ করেছে। যা স্বাধীনতা পরবর্তী বাংলাদেশের উন্নয়নের একটি বড় অর্জন প্রধানমন্ত্রীর প্রেক্ষিত পরিকল্পনা ও ভিশন ২০২১’র সফল রুপায়ন। তিনটি নির্ণায়ক হলো, মাথাপিছু আয়, মানব সম্পদ উন্নয়ন সূচক ও অর্থনৈতিক ভঙ্গুরতা সূচক।
এ সময় জেলা প্রশাসনের পক্ষে ২০ মার্চ থেকে ২৫ মার্চ পর্যন্ত জেলায় প্রচারাভিযান ও সেবা সপ্তাহের কর্মসূচি তুলে ধরে বক্তব্য রাখেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ আব্দুর রাজ্জাক। ২০ মার্চের কর্মসূচির মধ্যে ছিলো, সকাল ৯টায় আনন্দ শোভাযাত্রা, আলোচনাসভা, লাঠিখেলা, চিত্র প্রদশর্নী ও ফুটবল খেলা। ২১ মার্চে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে বেলা ১১টায় সেমিনার ও বিকেল ৪টায় চাঁদমারী মাঠে ক্রিকেট খেলা। ২২ মার্চে বিকেল ৪টায় চাঁদমারী মাঠে ক্রিকেট খেলা। ২৩ মার্চে সন্ধ্যা ৭টায় শিল্পকলা একাডেমিতে সাংস্কৃতিক অনুষ্ঠান। ২৫ মার্চ কোর্টপাড়া অফিসার্স কোয়ার্টারে বিকেল ৪টায় ছবি আঁকা ও বিকেল ৪টায় টাউন ফুটবল মাঠে কাবাডি খেলা অনুষ্ঠিত হবে। এসব অনুষ্ঠান সর্বসাধারণের জন্য উন্মুক্ত থাকবে।
মেহেরপুর অফিস জানিয়েছে, স্বল্পোন্নত দেশের স্ট্যাটাস হতে নি¤œ মধ্যআয়ের দেশ উত্তরণের যোগ্যতা অর্জনের ঐতিহাসিক সাফল্য উদযাপন ও ২০-২৫ মার্চ ২০১৮ প্রচারাভিযান ও সেবা সপ্তাহ পালন উপলক্ষে মেহেরপুরে প্রেসব্রিফিং অনুষ্ঠিত হয়েছে। গতকাল মঙ্গলবার সকাল সাড়ে ১০টার দিকে মেহেরপুর জেলা তথ্য অফিস ওই প্রেস ব্রিফিং অনুষ্ঠানের আয়োজন করেন। জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে অনুষ্ঠিত প্রেস ব্রিফিংয়ে লিখিত বক্তব্য পাঠ করেন জেলা তথ্য কর্মকর্তা মোহাম্মদ আলী। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) শেখ ফরিদ আহমেদ, মেহেরপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক রফিকুল আলম প্রমুখ। প্রেসব্রিফিংয়ে মেহেরপুরের বিভিন্ন জেলায় কর্মরত বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক্স মিডিয়ার সাংবাদিকরা অংশগ্রহণ করেন।